জাতীয় মেধা তালিকা থেকে আগামী বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি : শিক্ষামন্ত্রী
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৭:২৯
জাতীয় মেধা তালিকা থেকে আগামী বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি : শিক্ষামন্ত্রী
দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বুধবার (১৫ মার্চ) সকাল সাড়ে এগারোটায় কুষ্টিয়ার দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত খুলনা অঞ্চলের বিজ্ঞান মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সরওয়ার জাহান বাদশাহ্।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহাবুবুল আলম জোয়ার্দার, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সম্মানিত ফেলো অধ্যাপক ডা. হাসিনা খান।


এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা পুলিশ সুপার মো. খায়রুল আলম, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দৌলতপুর কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি এ্যাডভকেট হাসানুল আসকার হাসু, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভকেট শরিফ উদ্দিন রিমন, দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভকেট এজাজ আহমেদ মামুন বিশ্বাস ও ধবিজ্ঞান মেলায় খুলনা অঞ্চলের অধ্যক্ষ ও বিজ্ঞান বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।


শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে। তবে নতুন কোনো পদ্ধতি চালু করতে গেলে সেখানে কিছু সমস্যা হয়ই। এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। আগামী বছর থেকে অন্যান্য দেশের মতো সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি ভর্তি পরীক্ষা হবে। জাতীয় একটি মেধা তালিকা হবে, সেই তালিকা অনুসারে ভর্তি হবে।


এ সময় সাংবাদিকেরা র‍্যাগিং প্রসঙ্গে জিজ্ঞেস করলে দীপু মনি বলেন, র‌্যাগিং একেবারেই নিষিদ্ধ, সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে র‌্যাগিং বন্ধ করার চেষ্টা হচ্ছে। অন্যান্য সামাজিক সমস্যার মতোই একটি সমস্যা র‌্যাগিং। শুধু আইন করে বা শিক্ষকদের দিয়ে বলিয়ে হবে না। র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, সবাই চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনো র‌্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারও কাম্য নয়। র‌্যাগিং বন্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে, এতে গণমাধ্যমেরও ভূমিকা রয়েছে।


'বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত দেশ, আগামীর স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে দৌলতপুর কলেজে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলায় জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


বিবার্তা/তুহিন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com