ডেসকোতে চাকরির আবেদন ফি ১ হাজার, ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা!
প্রকাশ : ১৫ মে ২০২৩, ০৯:৪৭
ডেসকোতে চাকরির আবেদন ফি ১ হাজার, ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা!
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটিতে চার ক্যাটাগরির পদে মোট ৭৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী চাকরিপ্রার্থীদের আগামী ২৫ মে পর্যন্ত আবেদন করতে বলা হয়েছে। তবে প্রতিষ্ঠানটির এই নিয়োগের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। যা নিয়ে চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের মতে, এত টাকা দিয়ে আবেদন করার সামর্থ্য অনেক চাকরিপ্রত্যাশীর নেই। ফলে তারা ইচ্ছা থাকলেও এই প্রতিষ্ঠানটিতে আবেদন করতে পারছেন না। তবে কর্তৃপক্ষ বলছে, তাদের নিয়োগ পরীক্ষা নিতে নানাবিধ খরচ হওয়ায় আবেদন ফি এমন করা হয়েছে।


তথ্য ‍বিশ্লেষণে জানা যায়, গত ১২ মে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। যেখানে সাবস্টেশন অ্যাটেনডেন্ট পদের ক্ষেত্রে বলা হয়, এখানে পদসংখ্যা: ১১ ,বেতন গ্রেড: ১২, আর যোগ্যতা: এইচএসসি (বিজ্ঞান) বা সমমান পাস। অ্যাসিস্ট্যান্ট কমপ্ল্যায়েন্ট সুপারভাইজারের পদসংখ্যা: ৩৫,বেতন গ্রেড: ১২ আর যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। রিসেপশনিস্ট পদসংখ্যা: ৮,বেতন গ্রেড: ১৩, আর যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। এই পদে সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম তিন বছর চাকরির অভিজ্ঞতাও চাওয়া হয়েছে। অ্যাসিস্ট্যান্ট লাইনম্যানের পদসংখ্যা: ২৫, বেতন গ্রেড: ১৩, আর যোগ্যতা: এসএসসি বা সমমান পাসসহ সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম দুই বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। অথবা অন্তত অষ্টম শ্রেণি পাস বা সমমান পাসসহ সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।



নিয়োগের এই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আবেদনের জন্য বয়সসীমা: ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। বিভাগীয় প্রার্থীদের জন্য বয়স ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। কোটায় ৩২ বছর। আবেদন প্রক্রিয়া এই http://www.desco.org.bd ওয়েবসাইটের মাধ্যমে করতে হবে। আর আবেদন ফি একটি পদের জন্য ১ হাজার টাকা।



এদিকে যে সকল প্রার্থী ১৩/০৩/২০২৩ তারিখে প্রকাশিত ডেসকো’র নিয়োগ বিজ্ঞপ্তির ক্রমিক নম্বর ৪ থেকে ৬ (Substation Attendant, Assistant Complaint Supervisor and Receptionist) এর জন্য আবেদন করেছেন তাদের পুনরায় একই পদে আবেদন করার প্রয়োজন নেই বলে জানানো হয়েছে। কারণ তাদের পূর্ববর্তী আবেদন বহাল থাকবে।


পূর্বের বিজ্ঞপ্তির সময়সীমা শেষ হওয়ার পর আবার বিজ্ঞপ্তি দেওয়ার বিষয়ে চাকরিপ্রার্থীরা বলছেন, ডেসকোর আবেদন ফি বেশি হওয়ার কারণে বিগত বিজ্ঞপ্তিতে অধিকাংশ চাকরিপ্রার্থী আবেদন করতে অপারগ ছিল। ফলে কর্তৃপক্ষের টার্গেট অনুযায়ী আবেদনকারী না পাওয়ায় আবার এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। কিন্তু ঠিকই ফি আগের মতো রাখা হয়েছে। এ যেন যেই লাউ, সেই কদু।


ডেসকোর নিয়োগের আবেদন ফি বেশি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা চাকরিপ্রত্যাশী মোজাম্মেল হক বিবার্তাকে বলেন, পাস করার পর উচ্চ শিক্ষিত শিক্ষার্থীরা চাকরি পাওয়ার আগ পর্যন্ত নানা ধরনের চাপে থাকে। এক্ষেত্রে চাকরির আবেদন ফি ১ হাজার টাকা থাকা, এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা।


তিনি বলেন, আমি নিজে ডেসকোর বিজ্ঞপ্তি দেখেছি কিন্তু ১ হাজার টাকা আবেদন ফি হওয়ায় এড়িয়ে গিয়েছি। চিন্তা করলাম এই টাকা দিয়ে হয়তো অন্য জায়গায় ২/৩টা আবেদন করতে পারবো। ফলে এখানে আর আবেদন করেনি।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা আরিফুল ইসলাম বিবার্তাকে বলেন, সরকারি চাকরি প্রত্যাশীদের পরীক্ষা ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর/ দফতর এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগের ক্ষেত্রে পরীক্ষা ফি পুনঃনির্ধারণ করে ২০২২ সালের রবিবার (২৫ সেপ্টেম্বর) এই প্রজ্ঞাপন জারি করা হয়। নতুন ফি অনুযায়ী নবম গ্রেড বা তদূর্ধ্ব গ্রেডের (নন ক্যাডার) ফি বাবদ ৬০০ টাকা। দশম গ্রেডের জন্য ৫০০ টাকা। ১১তম থেকে ১২তম গ্রেডের ফি বাবদ ৩০০ টাকা। ১৩তম থেকে ১৬তম গ্রেডের জন্য ২০০ টাকা। ১৭তম থেকে ২০তম গ্রেডের জন্য ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কিন্তু কে শুনে কার কথা? সবাই যার যার মতো করে চাকরির বিজ্ঞপ্তি দিয়ে আবেদন ফি নির্ধারণ করছে।


ক্ষোভ প্রকাশ করে এই শিক্ষার্থী বলেন, চাকরির আবেদন ফি’র গেজেট যেন গেজেটেই সীমাবদ্ধ। অধিকাংশ ক্ষেত্রে এটার বাস্তবায়ন নেই। ফলে ভুক্তভোগী হচ্ছে বেকার শিক্ষার্থীরা।


সরকারি তিতুমীর কলেজ থেকে পাস করা গোলাম মোস্তফা নামের এক শিক্ষার্থী বিবার্তাকে বলেন, একই দিন ও একই সময়ে একাধিক চাকরির পরীক্ষা, লাগামহীন চাকরির আবেদন ফি দীর্ঘদিন যাবত শিক্ষার্থীদের ভোগাচ্ছে। পাস করে চাকরির চেষ্টায় থাকা অধিকাংশ শিক্ষার্থীরা যেখানে চলতেই হিমশিম খাচ্ছে, সেখানে তাদের ১ হাজার টাকা দিয়ে আবেদন করা খুবই দুষ্কর বিষয়। কিন্তু কে ভাবে কার কথা? অবিলম্বে লাগামহীন চাকরির আবেদন ফিগুলোকে শিক্ষার্থীবান্ধব করার জোর দাবি জানাই।


এদিকে চাকরির আবেদন ফি কমানোসহ শিক্ষার্থীবান্ধব নানা দাবি জানিয়ে আসছে 'চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটি'। সংগঠনটির দাবি, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর এবং অবসরে বয়সসীমা বৃদ্ধি করা হোক। তাদের অন্য দাাবিগুলো হলো- চাকরির আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা নির্ধারণ করতে হবে (১ম শ্রেণীতে ২০০ টাকা, ২য় শ্রেণীতে ১৫০ টাকা, ৩য় শ্রেণীতে ১০০ টাকা, ৪র্থ শ্রেণীতে ৫০ টাকা) প্রয়োজনে সরকারকে ভর্তুকির উদ্যোগ নিতে হবে। এছাড়া একই তারিখে ও একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না।


ডেসকোর চাকরিতে আবেদন ফি ১ হাজার টাকার বিষয়টি অবগত করে মন্তব্য জানতে চাইলে “চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির ” আহ্বায়ক শরিফুল হাসান শুভ বিবার্তাকে বলেন, আমাদের সংগঠন যেসব দাবিতে আন্দোলন করছে, তার মধ্যে একটি লাঘামহীন চাকরির আবেদন ফি কমানো। এই লক্ষ্যে আমরা দাবি নিয়ে খসড়া আবেদন ফি উল্লেখ করে বিভিন্ন জায়গায় জমা দিয়েছি। কিন্তু দুঃখের বিষয় এখন পর্যন্ত তার কোন যথার্থ প্রতিফলন হচ্ছে না। অবিলম্বে আমরা এই দাবিসহ চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার জোর দাবি জানাই। অন্যথায়, আমরা রাজপথে নামতে বাধ্য হবো।


ডেসকোর নিয়োগে আবেদন ফি ১ হাজার হওয়ার বিষয়টি অবগত কর মন্তব্য জানতে চাইলে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) যুগ্মসচিব ও নির্বাহী পরিচালক (প্রশাসন ও এইচ.আর) খন্দকার জহিরুল ইসলাম বিবার্তাকে বলেন, দেখুন- আমরা যে সিস্টেমে এই নিয়োগ পরীক্ষা নিয়ে থাকি, সেখানে আমাদের খরচও অনেক হয়। তাছাড়া আমাদের এই নিয়োগের পদগুলোতে বেতন কাঠামোও অনেক বেশি।


তিনি বলেন, আজকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাগুলোতেও অনেক টাকা নেওয়া হয়। অথচ সেখানে মাত্র একটা পরীক্ষা নেওয়া হয়। আর আমরা নির্দিষ্ট পদগুলোতে নিয়োগ দিতে একাধিক ধাপে পরীক্ষা নিতে হয়। ফলে আমাদের একাধিকবার খরচ হয়। এদিকে বিসিএসেও যেখানে নবম গ্রেডে ২২ হাজার টাকা বেসিকে শুরু হয়, সেখানে ডেসকোতে শুরু হয় ৫৩ হাজার দিয়ে। মোটকথা, এই নিয়োগ পরীক্ষায় নানা খাতে আমাদের খরচ হওয়ায় নিয়োগ আবেদন ফি এমন নেওয়া হচ্ছে।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com