সোশাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার কেন?
প্রকাশ : ৩০ আগস্ট ২০১৭, ১২:০০
সোশাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার কেন?
এস এম হৃদয় রহমান
প্রিন্ট অ-অ+

কয়েকদিন ধরে ভাবছি বিষয়টি নিয়ে লিখব। কিছুদিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি চক্র বর্তমান সরকারের বিরুদ্ধে প্র্রতিনিয়ত অপপ্রচার চালিয়ে যাচ্ছে। অনলাইনে ভুয়া নিউজসাইট তৈরি করে নানা রকম ইস্যুতে চক্রটি অপপ্রচারে ব্যস্ত রয়েছে।


মূলত জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের বিরোধীতাই চক্রটির মূল কাজ। ইসলাম ধর্ম, হিন্দু ধর্মসহ বিভিন্ন জাতি ধর্মের লোকদেরকে ইঙ্গিত করে অপপ্রচার চালিয়ে যাচ্ছে চক্রটি। সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোসহ নানা রকম অপতৎপরতা চালানোই হচ্ছে এই চক্রটির প্রধান লক্ষ্য। কয়েকবছর আগে যে সাম্প্রদায়িক হামলা হয়েছিল সেই হামলার মূল উস্কানি এসেছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে। এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ার নাছিরনগরে যে সাম্প্রদায়িক হামলা হলো তাও ফেসবুকের মাধ্যমেই উস্কানি দেয়া হয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে যাতে কেউ কোন প্রকার উস্কানিমূলক পোস্ট বা কন্টেন্ট ছড়াতে না পারে সেজন্য উদ্যোগ গ্রহণ করা জরুরি।



অনলাইন এরকম অপপ্রচার বন্ধে সরকারের দায়িত্বপ্রাপ্ত দপ্তরগুলোকে আরও সজাগ হতে হবে। যতই জাতীয় সংসদ নির্বাচনের দিন ঘনিয়ে আসবে ততই এরকম অপপ্রচার বৃদ্ধি পাওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা গেছে বিগত সময়গুলোতে। এবারও এর ব্যতিক্রম দেখা যাচ্ছে না। তাই সরকারের দপ্তরগুলোকে আরও সজাগ দৃষ্টি রাখতে হবে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন ভুয়া নিউজসাইটের দিকে যাতে কোন প্রকার মিথ্যা তথ্য উপস্থাপন করে চক্রটি কোন প্রকার ফায়দা লুটতে না পারে।


লেখক: গণমাধ্যমকর্মী


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com