শিরোনাম
বিকৃত ধর্মান্ধতা
প্রকাশ : ০২ এপ্রিল ২০১৭, ১৯:০৯
বিকৃত ধর্মান্ধতা
তৌহিদুর রহমান হিমেল
প্রিন্ট অ-অ+

ফখরুল একজন বিশ্ববিদ্যালয় ছাত্র। সে ফুটবলের একজন নিয়মিত দর্শক। রাত জেগে ইংলিশ লীগ, স্প্যানিস লীগ দেখে। সে ব্রাজিল টিমের সমর্থক। আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি বার্সায় খেলেন বলে এবং আর্জেন্টিনা- ব্রাজিল ফুটবলের চিরপ্রতিদ্বন্দ্বী বলে ফখরুল সবসময় বার্সেলোনার প্রতিদ্বন্দ্বী টিমকেই খেলার সময় সমর্থন করে। ফখরুল জানে যে, মেসি সেরা ফুটবলার। তবুও তার মেসিকে ভালো লাগে না। খেলার ভেতর মেসি আছাড় খেয়ে পড়লে তার ভালো লাগে, মেসি গোল মিস করলে সে পুলোকিত হয়, উঠতে-বসতেই সে মেসির ভুল খুঁজে পায়। মেসির কোনো ভালোই তার ভালো লাগে না। বার্সেলোনার বিপক্ষে একটি দুর্বল টিমের খেলা হলেও ফখরুল ঐ দুর্বল টিমকেই সমর্থন করে। কারণ, ব্রাজিলের একজন সমর্থক হিসেবে সবকিছুর পেছনে তার আর্জেন্টিনা বিদ্বেষ কাজ করে, যে কারণে আর্জেন্টাইন প্লেয়ার মেসির টিমকে সে কোনোভাবেই সমর্থন করে না, করতে পারে না।


রুহুল একসময় পাড়ার গুণ্ডা ছিলো। মাদক চোরাচালানকারী, খুন, ধর্ষণ সবকিছুই হতো তার হাত ধরে। এখন বিভিন্ন সেটেলমেন্টের কাজ করে। জায়গা-জমির ঝামেলা, খুন-খারাবির সেটেলমেন্ট। বিয়ে করার পর নিজেকে কিছুটা সংযত করে সে। এখন এক সন্তানের পিতা। তাই ধর্ষণটা এখন আর আসে না। তার মাস্তানি এখন মাদক ব্যাবসা, জমিদখল, মার্কেটের দোকান দখলে সীমাবদ্ধ। আর সপ্তাহে দু-একবার নেশাপানি করে। রুহুল বাসায় খুবই পরহেজগার টাইপের। বৌয়ের মাথায় কাপড় না থাকলে তার মাথা গরম হয়, বুকের ওড়না সরে গেলে ধর্মগ্রন্থের দু-এক লাইন শুনিয়ে বৌকে প্রহার করতেও ছাড়ে না। আরেকটু বড় হলে বাচ্চাটাকে মাদ্রাসায় ভরতি করার সিদ্ধান্ত নিয়েছে সে। এলাকায় দুএকটা মাহফিল হলে শেষ রাতে হলেও একটু বসে রুহুল। হুজুরদের ওয়াজ শোনে মনোযোগ দিয়ে। মসজিদের আশপাশেও রুহুলকে কখনো দেখা না গেলেও, মদ-জুয়ার অভ্যাস ছাড়তে না পারলেও, মাদক ব্যাবসায়ী হয়েও ঘুমানোর সময় রুহুল ভাবে, তার সারা জীবনের পাপ সে বৌয়ের ওড়না ঠিক করে, বাচ্চাকে মাদ্রাসায় পাঠিয়ে আর এলাকার কিছু মাহফিলে হাজিরা দিয়ে মোচন করে নিবে।


মুসা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আগে ইংলিশ মিডিয়ামে পড়তো। পিতার অর্থবিত্ত যথেষ্ট। চাহিবা মাত্রই পাওয়া পিতার টাকা সে নেশা, পার্টি আর টোপ দিয়ে পটানো নারীকুলের পেছনেই ব্যয় করে। এই অল্প জীবনেই অনেক পাপের বোঝা ঘাড়ে এসে জমেছে। সে ভাবে বড় হয়ে একবারে হজ্জ করে নিবে। সারাজীবন পাপ করে হজ্জ করেই সেই পাপ মোচন করবে শেষ জীবনে। হজ্জ করে এসে আর নামাজ ছাড়বে না বলেও প্রতিজ্ঞাবদ্ধ সে। হঠাৎ কিছু বড় ভাইয়ের সাথে পরিচয় হয় মুসার। বড় ভাইয়েরা তাকে বুঝায় - ‘মানুষের মৃত্যু অনিবার্য। যতদিন বাঁচবে, পাপ ততোই বাড়বে। তাছাড়া পরকালের জীবনই আসল জীবন। এই জীবন আর কয় দিনের! এমন একটা কিছু করো যাতে চিরকাল জান্নাতে সুখে শান্তিতে থাকতে পারো।’ পাপাচার আর হতাশায় নিমজ্জিত মুসার জান্নাতে যাওয়ার শর্ট-কাট রাস্তা পছন্দ হয়। জঙ্গিদের দলে নাম লেখায় মুসা। এতদিনে অনেক মায়ের কোল খালি করেছে মুসা। জান্নাতে যাবে বলে! অনেক নারীকেই সে জান্নাতের প্রলোভন দেখিয়ে নিজের যৌনদাসী বানিয়ে রেখেছিলো। সবশেষে অসংখ্য নিরীহ মানুষের হত্যাকারী মুসা সিলেটের একটি কমান্ডো অভিযানে প্রাণ হারায়। তার মৃত্যুতে জনমনে স্বস্তি আসে। যার মৃত্যুতে দেশবাসী স্বস্তি পায়, সে কিভাবে জান্নাতে যাবে তার উত্তর খুঁজে পায় না কোনো মুসল্লি।


এক চায়ের দোকানে মুরব্বীদের আড্ডায় জানা যায়, এরকম অনেক মুসা আছে এই দেশে, যাদের সাহস হয় না আত্মঘাতী স্কোয়াডে নাম লেখানোর। তবে, মনেপ্রাণে তারা মুসাপন্থী।


গ্রামের ছেলে রিজভী ক্রিকেটে পাকিস্তানের সমর্থক। সে খেলার সাথে রাজনীতি মেশায় না। কবেকার কোন পাকিস্তানী-পাঞ্জাবীর দল এদেশে এসে ৩০ লাখ বাঙালিকে মেরেছে, আর কোন ২/৩ লাখ মা-মেয়ের ইজ্জত নষ্ট করেছে, তাতে ক্রিকেটের কি আসে যায়? খেলার সাথে কেনো রাজনীতি মেশাতে হবে!


রিজভীর মা কৈশোরে একবার পাড়ার এক বখাটে দলের কাছে গণধর্ষিত হয়। গ্রামের হাটে পিতার সাথে গিয়েছিলো সে। তার বাবা এক গালগপ্পে থেকে যায় হাটের এক চায়ের দোকানে। মেয়েকে দিয়ে আগেই বাজার পাঠায় বাড়িতে। পথে সন্ধ্যা নেমে এলে বখাটে দল আখ ক্ষেতে নিয়ে যায় রিজভীর মাকে। অনেক চেষ্টার পর বিয়ে দিতে পেরেছিলো তার বাবা-মা। তাও আবার পাশের গ্রামের এক সাবেক ডাকাতের কাছে। সংসার হওয়ার পর ডাকাত স্বাভাবিক জীবনে ফিরে এসেছিলো। যা বলছিলাম, সেই যে ধর্ষকের দল তাদের এক জনের এক ছেলে এখন গ্রামের সেরা হাডুডু খেলোয়াড়। নাম সাকা। সাকা যখন খেলার মাঠে প্রতিপক্ষকে জাপটে ধরে, আটকে দেয় কিংবা প্রতিপক্ষের বাধা অতিক্রম করে পয়েন্ট পায় তখন তা উপভোগ করে রিজভী। বাহ! কি চমৎকার খেলে সাকা! মায়ের ধর্ষকের পুত্রের ক্রীড়া নৈপুণ্য উপভোগ করে রিজভী। খেলার সাথে নিজের ধর্ষিতা মায়ের মর্মমূল উত্থিত দীর্ঘশ্বাসকে মিলায় না রিজভী। খেলার সাথে কেনো ধর্ষণ মেশাতে হবে! ইরানের সাথে জাপানের ক্রিকেট খেলা। খেলা দেখতে বসে রিজভী। খেলায় সে ইরানকেই সমর্থন দেবে, যদিও র‍্যাংকিয়ে নৈপুণ্যে জাপান ইরানের চেয়ে অনেক এগিয়ে। ইরানের ১১ জন প্লেয়ারই যে মুসলমান। মুসলমানদের সমর্থন না দিলে যে মোনাফেক হয়ে যাবে রিজভী! এবার খেলার সাথে সে অনেক কিছুই মেশায়।


★বাংলাদেশের মানুষ ১০ বছর আগে ভাবেনি বাংলাদেশের নৌবাহিনীর দুইটা সাবমেরিন থাকবে, তাদের কল্পনার অতীত ছিলো পদ্মাসেতু দেশের নিজস্ব অর্থায়নে করার। মেট্রোরেল, মনোরেল, এশিয়ান হাইওয়ে, বঙ্গবন্ধু স্যাটেলাইট, মিগ-৩৫ জঙ্গি বিমান, নিজস্ব এয়ার ডিফেন্স সিস্টেম, সমুদ্রসীমা পূনরুদ্ধার, সিটমহল বন্টন, ১২ কোটি মোবাইল গ্রাহক, ২০২০/২২ সাল নাগাদ মাথাপিছু আয় ৩০০০ ডলার ছাড়িয়ে যাওয়া, সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন এক লাফে দ্বিগুন করা এসব ১০ বছর আগেও ভাবেনি কেউ। প্রায় ১৭ কোটির দেশে আজ খাদ্য মজুদ হয়ে রপ্তানিও হয়।


বিএনপি সর্বশেষ জাতীয় বাজেট করেছিলো ৯৪ হাজার কোটি টাকার। অথচ, গত বাজেট হয়েছে প্রায় ৩ লাখ কোটি টাকার। বাংলাদেশের মানুষের কাছে উন্নয়ন খুবই চোখে পড়ে। কিন্তু ১৯৭৫ পরবর্তী যে রাজনৈতিক, সাংস্কৃতিক চর্চা সামরিক শাসকেরা করেছে তাতে আওয়ামী লীগকে ভারতের দালাল, হিন্দুদের দালাল, ইসলামের শত্রু বানিয়ে দেয়া হয়েছে জনগণের কাছে। এসব মুখস্ত করিয়ে দেয়া হয়েছে জনগণকে।


সমাজে এই ফখরুল, রুহুল, মুসা, রিজভী চরিত্রের বাইরে খুব কম মানুষই আছে যারা এসব চরিত্র ধারণ করে না। এমন জনগোষ্ঠীর ভোট পাওয়া আওয়ামী লীগের জন্য খুবই কঠিন ব্যাপার। যোগ্যতার বিচারে আকাশ-পাতাল তফাৎ হওয়ার পরেও চোর-চোট্টাদের সাথেও হারতে হয় আওয়ামী লীগকে। জাতীয় শিক্ষা ব্যাবস্থায় আমূল পরিবর্তন না আনা গেলে আওয়ামী লীগের সকল অর্জনই জাতির ভেতর থাকা প্রচ্ছন্ন বিকৃত ধরনের ধর্মান্ধতার কাছে ম্লান হয়ে যাবে।


★ফখরুলকে কেউ বিএনপির মির্জা ফখরুল ভাববেন না।


★রিজভীকে কেউ বিএনপির রুহুল কবির রিজভী ভাববেন না।


★মুসাকেও কেউ সিলেটের জঙ্গি মুসা ভাববেন না।


চরিত্রগুলো কাল্পনিক


লেখক : সাবেক সাধারণ সম্পাদক, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com