শিরোনাম
প্রাপ্য রাজনৈতিক পরিচয়টুকু নিশ্চিত করুন
প্রকাশ : ১২ মার্চ ২০১৭, ১৭:৫৯
প্রাপ্য রাজনৈতিক পরিচয়টুকু নিশ্চিত করুন
গোলাম রাব্বানী
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ছাত্রলীগের সূতিকাগৃহ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। আর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নিউক্লিয়াস হচ্ছে এর অন্তর্গত হল ইউনিটগুলো, অর্থাৎ সকল সাংগঠনিক প্রোগ্রাম, আন্দোলন-সংগ্রাম, রুটিন কার্যক্রমসহ প্রায় সকল এজেণ্ডা বাস্তবায়নের অপরিহার্য অংশ এই হল ইউনিটসমূহ।


বিশাল ভর্তিযুদ্ধ জয় করে দেশসেরা মেধাবীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্বের পরিচয় অর্জন করে, সেই মেধাবীদের মাঝে নিজ যোগ্যতা, ব্যক্তিত্ব, শ্রম আর নেতৃত্বগুণ দিয়ে সেরাদের সেরা হয়েই ছাত্রনেতা হিসেবে নিজেকে প্রাতিপদিকের আলোয় আনতে হয়। মাঝের এই পথটুকু কতটা বন্ধুর, কতটা সময়-শ্রম-ত্যাগের বিনিময়ে এ পরিচয়টুকু আসে তা বলা বাহুল্য!


প্রচণ্ড চ্যালেঞ্জ আর তুমুল প্রতিযোগিতার হল রাজনীতিতে নেতৃত্ব প্রত্যাশী একজন ছাত্রনেতা স্বপ্নের সভাপতি-সাধারণ সম্পাদক পদের জন্য তীর্থের কাক হয়ে অপেক্ষায় থাকে। প্রতিটি হলে মেধা-যোগ্যতার নিরীখে নেতৃত্ব দিতে সক্ষম গড়ে ৮-১০ জন প্রার্থীর মাঝে সৌভাগ্যবান দু'জনের ভাগ্যের শিকে ছেড়ে কেবল। ভাগ্যবঞ্চিতদের অপেক্ষা করতে হয় বিশ্ববিদ্যালয় আর কেন্দ্রের বর্ধিত কমিটিতে পুনর্বাসিত হবার তরে...


স্বপ্ন ভাঙার বেদনা আর একবুক হতাশা নিয়ে এই অপেক্ষার প্রতিটি প্রহর কতটা নির্মম পীড়াদায়ক, তা কেবল ওই হতভাগ্যরাই অনুধাবণ করে!


বিগত কমিটিতে বঙ্গবন্ধু হলের সভাপতি প্রার্থী হিসেবে আমিও বঞ্চিতদের একজন ছিলাম। অবশ্য ২৪ ঘন্টার ব্যবধানে কেন্দ্রের বর্ধিত কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে না পাওয়ার ক্ষতে খনিক প্রলেপ লেপন হয়েছিল। এই ২৪ ঘন্টা কতটা অসহায়ত্ব-উৎকণ্ঠা-হতাশায় অতিবাহিত হয়েছে, তা শুধু আমার অঅন্তর্যামী আর আমি জানি!


বর্তমান বিশ্ববিদ্যালয় কমিটি অনেক ইতিবাচক কর্মকাণ্ড দিয়ে ইতিমধ্যে সবার নজর কেড়েছে। প্রায় প্রতিটি হলে চমৎকার তারুণ্যনির্ভর যোগ্য নেতৃত্ব উপহার দিয়েছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, সকল যোগ্যতা নিয়েও নেতৃত্ব বঞ্চিত পরিশ্রমী একঝাঁক সম্ভাবনাময় ছাত্রনেতা দীর্ঘ দুই মাসের অধিক সময় ধরে রাজনীতিক নাম-পরিচয়হীন বেওয়ারিশ!


শত-আবেগ ভালোবাসা আর ত্যাগ-শ্রমের সাধের রাজনীতির বন্ধ্যত্বকালীন এই সময়টুকুতে ওদের জীবন ঘড়ির কাটাটি যেন হঠাৎ থমকে গেছে। চিরপরিচিত গণ্ডিও আজ কেমন যেন অচেনা! পড়াশোনা, ক্লাসঘর, বন্ধুদের আড্ডা সবই বিষাদময়, পানশে।


অজানা ভবিষ্যৎয়ের শঙ্কা নিয়ে কোনো কিছুতেই মন বসানো দায়। চরম হতাশা থেকে পরিত্রাণ পেতে কেউ সর্বনাশা মাদকের দ্বারস্থ! জড়িয়ে পড়তে পারে আরো ভয়াবহ কোনো অপরাধে। এর দায় নেবে কে?


নীতিনির্ধারকদের প্রতি করজোড়ে অনুরোধ, ছেলে-মেয়েগুলোকে মানসিক কষ্ট আর হতাশা থেকে পরিত্রাণ দিন, অনতিবিলম্বে ওদের প্রাপ্য রাজনৈতিক পরিচয়টুকু নিশ্চিত করুন!


লেখক : শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com