রামপাল নিয়ে অতি উদ্বেগের কিছু নেই : হাছান মাহমুদ
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৬:৩৮
রামপাল নিয়ে অতি উদ্বেগের কিছু নেই : হাছান মাহমুদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবেশ ও বন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেছেন, রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে আন্দোলনকারীরা অতি উদ্বেগ প্রকাশ করছে।



তিনি বলেন, রামপাল বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে আল্ট্রাসুপার ক্রিটিক্যাল পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন করা হবে। ফলে এ নিয়ে অতি উদ্বেগের কারণ নেই। এর মাধ্যমে পরিবেশের কোনো ক্ষতি হবে না।



সোমবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



হাছান মাহমুদ বলেন, সরকারের বাইরে থেকে অনেক কিছুই দাবি করা যায়। তবে সরকার পরিচালনা করলে জনগণের সাধ ও সাধ্যের সমন্বয়ের মাধ্যমে উন্নয়ন ঘটাতে হয়।



তিনি বলেন, আমরা নবায়নযোগ্য শক্তির সর্বোচ্চ ব্যবহার করতে পারি। কারণ আমাদের উন্নয়ন করার অধিকার আছে। আমাদের দেশে ক্ষুধা দারিদ্র্য হচ্ছে বড় সমস্য। কিন্তু উন্নত দেশের সমস্যাগুলো আমাদের থেকে একেবারে ভিন্ন।



নবায়নযোগ্য শক্তির উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, নবায়নযোগ্য শক্তির মাধ্যমে ২০২১ সালে ১০ শতাংশ এবং ২০৪১ সালে ১১ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে। কিন্তু আমি এতে সরকারের সাথে একমত নয়। কারণ নবায়নযোগ্য শক্তির মাধ্যমে ২০২১ সালে যদি ১০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন করা যায়, তাহলে ২০৪১ সালে কেন আরো বাড়ানো যাবে না? এক্ষেত্রে আমাদের এই পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়াতে হবে।



তিনি আরো বলেন, আমাদের দেশে বায়োগ্যাসের ব্যবহার রয়েছে, কিন্তু সেটি পর্যপ্ত নয়। তাই বায়োগ্যাসের ব্যবহার বৃদ্ধির মাধ্যমে দেশের প্রাকৃতিক ক্ষয়ক্ষতি কমাতে হবে।



ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাতের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন মো. সাকিব নাবি, আনোয়ারুল ইসলাম শিকদার প্রমুখ।



বিবার্তা/ওরিন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com