শিরোনাম
‘সাংবাদিক হত্যার বিচারে কোনো সরকারই আন্তরিক নয়’
প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১৮:৫৬
‘সাংবাদিক হত্যার বিচারে কোনো সরকারই আন্তরিক নয়’
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবলের ১৭তম হত্যাবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় বক্তারা বলেছেন, সমাজের নানা অন্যায়-অনাচারের বিরুদ্ধে শামসুর রহমান শক্তহাতে কলম ধারায় তাকে জীবন দিতে হয়েছে। ১৭ বছরেও খুনিদের বিচারের মুখোমুখি করা সম্ভব হয়নি। কারণ কোনো সরকারই সাংবাদিক হত্যার বিচারে আন্তরিক নয়।


বক্তারা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় শামছুর রহমান খুন হয়। ফলে তার হত্যার বিচার করতে আওয়ামী লীগের দায় রয়েছে। বক্তারা অবিলম্বে আইনি মারপ্যাচ দূর করে এ চাঞ্চল্যকর হত্যা মামলার পুনতদন্ত দাবি করেন।


স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য্য। তিনি বলেন- সাংবাদিক শামছুর রহমান কেবলের প্রকৃত খুনিদের চিহ্নিত করে তাদের বিচারের আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।


যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) উদ্যোগে প্রেসক্লাব যশোর মিলনায়তনে রবিবার দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়।


এতে সভাপতিত্ব করেন জেইউজের সভাপতি সাজেদ রহমান। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন।


বক্তব্য দেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মনোতোষ বসু, জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি হারুণ অর রশীদ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক সাবু, প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি মিজানুর রহমান তোতা, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌলা, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যুগ্ম সম্পাদক এইচআর তুহিন, দৈনিক স্পন্দনের বার্তা সম্পাদক শিকদার খালিদ, জেইউজের নেতা আমিনুর রহমান মামুন, সাজ্জাদ গণি খান রিমন, ওহাবুজ্জামান ঝন্টু, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপুল ও যশোর কলেজের উপাধ্যক্ষ মকবুল হোসেন।


এছাড়া হত্যা মামলার পুনঃতদন্তসহ বিচার কার্যক্রম তরান্বিত করার দাবি জানিয়ে আরও কর্মসূচি পালন করা হয়।


কর্মসূচির মধ্যে ছিলো- সকাল সাড়ে ৯টায় প্রেসক্লাব যশোরে উপস্থিতি ও কালো ব্যাজ ধারণ; সকাল ১০টায় শোক পদযাত্রা ও শহীদের কবর জিয়ারত, নৃশংস এ হত্যামামলার পুনঃ তদন্ত ও বিচার তরান্বিত করার দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং সাড়ে ১১টায় প্রেসক্লাব মিলনায়তনে দোয়া অনুষ্ঠান।


প্রেসকাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে), সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন এবং বাংলাদেশ ফটো জার্নাালিস্ট অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখা, দৈনিক গ্রামের কাগজ, দৈনিক সমাজের কথা, দৈনিক স্পন্দন বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করে।


উল্লেখ্য, প্রথিতযশা সাংবাদিক শামছুর রহমান কেবল ২০০০ সালের ১৬ জুলাই জনকন্ঠ যশোর অফিসে কর্মরত অবস্থায় আততায়ীর গুলিতে নিহত হন। নির্মম এই হত্যাকাণ্ডের ১৭ বছর পার হলেও আজ পর্যন্ত এর বিচার সম্পন্ন হয়নি; বরং গত ১২ বছর ধরে আইনের মারপ্যাঁচে আটকে রয়েছে এই মামলার বিচার প্রক্রিয়া।


বিবার্তা/তুহিন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com