সাক্ষাতকার
'কর্মীদের ভালোবাসা নিয়েই কাজ করছে স্বেচ্ছাসেবক দল'
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫১
'কর্মীদের ভালোবাসা নিয়েই কাজ করছে স্বেচ্ছাসেবক দল'
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

নাজমুল হাসান। বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক। সাবেক এই ছাত্রদল নেতা সরকার পতনে বিএনপির আন্দোলন, কমিটি গঠন, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দল এবং স্বেচ্ছাসেবক দলের লক্ষ্য ও উদ্দেশ্যসহ নানা বিষয়ে বিবার্তা২৪ডটনেটের সঙ্গে কথা বলেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন বিবার্তা প্রতিবেদক কিরণ শেখ।


বিবার্তা: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন, আপনার লক্ষ্য ও উদ্দেশ্য কি?


নাজমুল হাসান: আমার লক্ষ্য ও উদ্দেশ্য খুবই পরিস্কার, সেটা হচ্ছে- সংগঠনটাকে সুন্দরভাবে গড়ে তুলতে হবে। বর্তমান গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের যে লক্ষ্য, সেটা আদায় করা।


বিবার্তা: বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নিয়ে আপনার ভাবনা কি?


নাজমুল হাসান: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল বিএনপির একটি শক্তিশালী সংগঠন। সারা বাংলাদেশ ব্যাপী জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক অবস্থা খুবই ভালো। আর বর্তমান নেতৃত্ব সাংগঠনিকভাবে যে কোন কর্মসূচি সফল করতে সচেষ্টা থাকছে। সেইসাথে বিএনপির চলমান কর্মসূচি এবং দলের যে দাবিগুলো- সেই দাবিগুলো অর্জনের জন্য জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল সারা বাংলাদেশের সাধারণ মানুষকে একত্রিত করে রাজপথে কার্যকর ভূমিকা রাখবে। এটাই হচ্ছে, আমাদের মূল সাংগঠনিক লক্ষ্য।


বিবার্তা: গত ৪ সেপ্টেম্বর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি দেওয়া হয়েছে, কবে নাগাদ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে?


নাজমুল হাসান: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রায় ছয় মাস ধরে আমাদের কমিটি ঘোষণা করেছেন। ইতিমধ্যে আমরা সারা বাংলাদেশে প্রায় ৩৬টি জেলায় গিয়ে কর্মীসভা সম্পূর্ণ করেছি। এরমধ্যে ২৪টি জেলায় কমিটি ঘোষণা করা হয়েছে এবং সেই কমিটিগুলো পূর্ণাঙ্গও করা হয়েছে। এখন আমরা কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করার জন্য কাজ করছি। আশা করছি, খুব শিগগিরই জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কমিটি পূর্ণাঙ্গ হবে।


বিবার্তা: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি কত সদস্য বিশিষ্ট করার সম্ভাবনা আছে?


নাজমুল হাসান: এই মুহূর্তে সংখ্যাটা বলা যাবে না। তবে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সংখ্যা ২০০ নিচে থাকবে।


বিবার্তা: আন্দোলন ও সংগ্রামে স্বেচ্ছাসেবক দলের যে ঐতিহ্য, সেই ঐতিহ্যটা বর্তমানে দেখা যাচ্ছে না- এবিষয়ে আপনার মতামত কী?


নাজমুল হাসান: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের যে ঐতিহ্য এবং শক্তিমত্তা- এটা অতীতের যেকোন সময়ের চেয়ে এখন সুসংগঠিত। ফলে স্বেচ্ছাসেবক দল আগের চেয়ে বেশি শক্তিশালী ভূমিকার আছে। কারণ বিগত চার-পাঁচ মাস ধরে বিএনপি রাজপথে যে ধারাবাহিক কর্মসূচি পালন করছে, সেখানে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উপস্থিতি সবচেয়ে বেশি। আর শুধু উপস্থিতি না, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দরা কিন্তু মঞ্চে ওঠেন না। তারা রাজপথে নেতাকর্মীদের নিয়ে কর্মসূচির প্রথম থেকে শেষ পর্যন্ত বসে থাকেন। এটা থেকেই প্রমাণিত হয় যে, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল একটি সুশৃঙ্খল সংগঠন।


বিবার্তা: কমিটি গঠনে স্বেচ্ছাসেবক দলে অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও কোন্দল প্রকাশ্যে ছিল, এই কমিটিতেও দ্বন্দ্ব-কোন্দল রয়েছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে- এবিষয়ে আপনার মন্তব্য কী?


নাজমুল হাসান: রাজনীতি একটা বড় ক্যানভাস। আর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কিংবা স্বেচ্ছাসেবক দলের মতো আরো যেসব বড় সংগঠনগুলো আছে, সেখানে কিন্তু নেতৃত্বের চরম প্রতিযোগিতা আছে। কাজেই কমিটি হলে কিছুটা ভুল বোঝাবুঝি কিংবা কিছুটা নেতৃত্বের প্রতিযোগিতা থাকতে পারে। এটা সাময়িক। কিন্তু বৃহৎ অর্থে এখানে কোন দ্বন্দ্ব নেই, আমরা ঐক্যবদ্ধ আছি। আর আমরা আমাদের নেতাকর্মীদের আস্থা ও ভালোবাসা নিয়ে কাজ করছি। আমরা মনে করি না, কমিটি কেন্দ্রিক কোন দ্বন্দ্ব আছে। আর অতীতের যেকোন সময়ে চেয়ে এখন আমরা বেশি ঐক্যবদ্ধ।


বিবার্তা: সরকার পতনে আন্দোলন করছে বিএনপি, এই আন্দোলনে স্বেচ্ছাসেবক দল কিভাবে ভূমিকা রাখবে?


নাজমুল হাসান: এই সরকার একটি ভোটাবিহীন সরকার। একারণে বিএনপি সরকার পতনের আন্দোলন করছে। বিএনপিসহ অন্যন্যা বিরোধীদলগুলো এবং দেশের জনগণ মনে করে যে, এই অনির্বাচিত সরকারের আর ক্ষমতার থাকার কোন বৈধতা নেই। সেই লক্ষ্যে দেশের জনগণের ম্যান্ডেট নিয়ে যাতে একটি সরকার প্রতিষ্ঠিত হয়- সেই কাজ বিএনপি করে যাচ্ছে। আর বিএনপির এই লক্ষ্য পূরণের জন্য স্বেচ্ছাসেবক দল সর্বোচ্চ ভূমিকা রাখবে।   


বিবার্তা: বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল একটি স্বেচ্ছাসেবী সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে স্বেচ্ছাসেবক দল কতটুকু ভূমিকা রাখছে।


নাজমুল হাসান: অবশ্যই বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আপনারা লক্ষ্য করেছেন যে, সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে এবং ময়মনসিংহ বিভাগে যে ভয়ঙ্কর বন্যা হয়েছিলো- সেখানে কিন্তু বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দরা রাতদিন ২৪ ঘণ্টা পরিশ্রম করেছেন। তারা গলা পানিতে নেমে পানিবন্দি মানুষদের উদ্ধার করেছেন। যেসব সাধারণ মানুষদের খাবার ছিল না, তাদেরকে খাবার দিয়েছে, যাদের যোগাযোগ করার মতো মোবাইল ফোন ছিল না, তাদেরকে মোবাইল ফোন কিনে দিয়েছে, বন্যার কারণে যাদের ঘর-বাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল, এমন অসংখ্য পরিবারদেরকে ঘর-বাড়ি বানিয়ে দিয়েছে স্বেচ্ছাসেবক দল। এটা তো স্বেচ্ছাশ্রম, এটাি তো মানুষের পাশে দাঁড়ান। বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল এব্যাপারে খুবই সচেষ্ট এবং সচেতন। সুতরাং আমরা সব সময় মানবিক কাজের সাথে যুক্ত থাকব এবং বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াব।   


বিবার্তা: কেমন বাংলাদেশ দেখতে চান?


নাজমুল হাসান: আগামীতে গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চাই। যেখানে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা থাকবে, যেখানে সংবাদপত্রের স্বাধীনতা থাকবে, যেখানে মানুষের শিক্ষা ও চিকিৎসার অধিকার থাকবে এবং যেখানে মানুষের ভাত ও ভোটের অধিকার থাকবে- এমন বাংলাদেশ আমি দেখতে চাই।


বিবার্তা/কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com