বিদায়ী বছরে জবির আলোচিত সমালোচিত ঘটনাসমূহ
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ২৩:১৬
বিদায়ী বছরে জবির আলোচিত সমালোচিত ঘটনাসমূহ
রুদ্র দেব নাথ, জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেখতে দেখতে কেটে গেল আরও একটি বছর। ২০২৩ সালটি বিভিন্ন আলোচনা-সমালোচনা আর ঘটন-অঘটনের মধ্য দিয়ে কেটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)। বছরজুড়ে শিক্ষক-শিক্ষার্থীদের প্রাপ্তি-অপ্রাপ্তি ও বিভিন্ম অর্জনসহ নতুন উপাচার্য কোষাধ্যক্ষ নিয়োগের মধ্য দিয়ে যেমন কাটলো বছরটি এক নজরে দেখে আসা যাক...


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অর্জনসমূহ:


১. বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের তিন শিক্ষার্থীর টিম ‘জেএনইউএক্সটিম’।


২. এ বছর ফেডারেশন অব বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (ফোবানা) পক্ষ থেকে প্রথমবারের মতো পাঁচজন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। সর্বোচ্চ ফলাফল এবং নম্বরের ওপর ভিত্তি করে ইউজিসির মনোনয়ন বোর্ডে নির্বাচিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছয় অনুষদের ছয় শিক্ষার্থী ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেয়েছেন।


৩. দ্রুততম সময়ের মধ্যে ‘ফাস্টেস্ট টাইম টু সেটআপ অ্যান্ড টপেল ফাইভ ইরেজার’ টাইটেলে দ্রুততম সময়ের মধ্যে পাঁচটি রাবার দাঁড় করিয়ে একটির উপরে আরেকটি ফেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাহিদুল ইসলাম অংকন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড গড়ে নাম লিখিয়েছেন।


৪. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের চারুকলা বিভাগের শিক্ষার্থী জিসান ইসলামের বানানো স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেশন ছবি ‘ফ্লাইট’ নেট দুনিয়ায় ব্যাপক সারা ফেলে।


৫. এ বছর স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত এক হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক ক্যাটাগরিতে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


শিক্ষকের যত অর্জন :


১. আন্তর্জাতিক সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৩’-এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯৫ জন শিক্ষক ও গবেষক স্থান পেয়েছেন।


২. ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির আওতায় গবেষণা প্রকল্পে ৩৯ লাখ টাকা অনুদান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষক।


শিক্ষক-শিক্ষার্থীদের ঘটনাবহুল ২০২৩ সাল :


১. ব্যাচ ট্যুরে গিয়ে বৈরি আবহাওয়ায় সেন্টমার্টিন দ্বীপে ৪০ জন শিক্ষক-শিক্ষার্থী আটকা পড়েন।


২. বছর জুড়ে ফিল্ড ওয়ার্কে গিয়ে, বাসে ও স্থানীয়দের হামলায় ও সংঘর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশতাধিক শিক্ষক শিক্ষার্থী আহত হয়েছেন।


৩. র‌্যাগিং, পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শিক্ষার্থী নিপীড়নসহ নানা অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় সত্তর জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।


শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ:


১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক এ. বি. এস. মাণিক মুনসী একই বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নারী শিক্ষার্থীকে বিয়ের প্রলোভন দেখিয়ে অনৈতিক সম্পর্কের অভিযোগে ওই শিক্ষককে বিভাগীয় সব কার্যক্রম থেকে অব্যাহতি প্রদান দেয়া হয়।


২. প্রেমের সম্পর্কের ছলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল কুমার সাহা পরীক্ষার আগেই ছাত্রীকে সেমিস্টার ফাইনাল পরীক্ষার প্রশ্ন দেয়ার সংবাদে বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়।


গুচ্ছে থাকা নিয়ে বিশৃঙ্খলা:


২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বের হতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি, সংবাদ সম্মেলন সহ মানববন্ধন করেন। বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা ফিরিয়ে আনতে ও মান রক্ষা করতে পর পর দুইটি একাডেমিক কাউন্সিলে নতুন বছরে শিক্ষার্থী ভর্তিতে নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও রাষ্ট্রপতির আদেশে গুচ্ছে যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


উঠেছিল সমালোচনার ঝড়:


বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীরা হলের সিট অপ্রাপ্তির নোটিশ হাইকোর্টে রিটের পর তা স্থগিত ঘোষণা করা হয়। ক্যাম্পাসের ভেতরে অনুমতি ছাড়াই কাজী অফিসের ডিজিটাল সাইনবোর্ড স্থাপন এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনীর ব্যানার টানানো নিয়ে ব্যাপক সমালোচনা হয়।


ছাত্রদলের নেতাদের আটক, অব্যাহতি:


শৃঙ্খলা ও নীতি আদর্শ পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় জবি শাখা ছাত্রলীগের দশজন নেতাকর্মীকে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়াও সাংগঠনিক নিষ্ক্রিয়তার অভিযোগে শাখা ছাত্রদলের ৬ নেতাকে অব্যাহতি দেয়া হয়েছে। নাশকতার অভিযোগে রাজধানীর কোতোয়ালী থানায় করা মামলায় গ্রেপ্তার শাখা ছাত্রদলের তিন নেতাকে গ্রেপ্তার করে পুলিশ।


কারাগার থেকে মুক্তি পেলো খাদিজা:


ডিজিটাল নিরাপত্তা আইনে বিনা বিচারে প্রায় ১৪ মাস কারাগারে আটক থাকার পর ২০ নভেম্বর কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। খাদিজার মুক্তির দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধনসহ মশাল মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাশাপাশি প্রতিবাদী বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও খাদিজার মুক্তির দাবি জানায়।


উপাচার্যসহ পাঁচ শিক্ষার্থীর মৃত্যু:


চলতি বছরে এপ্লাস্টিক অ্যানিমিয়া, ডেঙ্গুজ্বর, খাদ্য বিষক্রিয়া, গ্যাস বিস্ফোরণ সহ অস্বাভাবিক মৃত্যুতে প্রাণ হারিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। শিক্ষার্থী ছাড়াও দীর্ঘদিন অসুস্থ থাকার পর রাজধানীর বিআরবি হাসপাতালে ১১ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


নতুন উপাচার্য-কোষাধ্যক্ষ নিয়োগ:


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ ও প্রথম নারী উপাচার্য হিসেবে ঢাবি অধ্যাপক ড. সাদেকা হালিম নিয়োগ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের পঞ্চম কোষাধ্যক্ষ হিসেবে ৫ ডিসেম্বর নিয়োগ পেয়েছেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. হুমায়ূন কবির। এর আগে ২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের চতুর্থ কোষাধ্যক্ষ হিসেবে অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ তার মেয়াদ শেষ করেন।


জগন্নাথের জন্যে অর্থ বরাদ্দ:


২০২৩-২৪ অর্থবছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। চলতি বছর ইউজিসি থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১৫৮ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। এছাড়াও প্রতিষ্ঠার আঠারো বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপন করা হয়। এদিকে পেপারলেস অফিস প্রতিষ্ঠার অংশ হিসেবে দ্বিতীয় ধাপে ডি-নথির (ডিজিটাল নথি) সঙ্গে যুক্ত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এছাড়া ইউজিসির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে এ বছর দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ অবস্থানে জায়গা পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/রুদ্র/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com