৪৬তম বিসিএস: আজ শেষ হচ্ছে আবেদনের সময়
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৩:৫৮
৪৬তম বিসিএস: আজ শেষ হচ্ছে আবেদনের সময়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৪৬তম বিসিএসে আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ১০ ডিসেম্বর, যা শেষ হচ্ছে আজ রবিবার (৩১ ডিসেম্বর)। সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা। এরপর আর সময় বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪৬তম বিসিএসে ৩ হাজার ১৪০ জন বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হবে।


পিএসসি জানিয়েছে, রবিবার দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত ২ লাখ ৭৯ হাজার ৭৭৬ জন প্রার্থী আবেদন করেছেন। সন্ধ্যা পর্যন্ত এ আবেদন তিন লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা কর্মকর্তাদের। তাই কাঙ্ক্ষিত আবেদন পড়েছে বলে মনে করছেন তারা। দুপুর পর্যন্ত আবেদনের সময় বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি।


জানতে চাইলে পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, সময় বাড়ানোর কোনো যৌক্তিকতা দেখছি না। আর আবেদনের সময় বাড়ানোর জন্য কোনো প্রার্থী বা প্রতিষ্ঠান আবেদনও করেনি। তাই সময় না বাড়ানোর ব্যাপারে এখন পর্যন্ত পিএসসি অটল রয়েছে।


তিনি জানান, ‍দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ২ লাখ ৭৯ হাজারের বেশি আবেদন পড়েছে। সন্ধ্যার মধ্যে তা তিন লাখ ছাড়িয়ে যাবে। এছাড়া আরো ৭২ ঘণ্টা সময় পাবে আবেদনের ফি পরিশোধ করার। তাই আবেদন কম পড়েছে এটা বলার সুযোগ নেই।


জানা গেছে, ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়। আবেদনের জন্য প্রার্থীর বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। যাদের জন্ম তারিখ ১৯৯৩ সালের ২ নভেম্বর এবং ২০০২ সালের ২ নভেম্বরের মধ্যে, তারা আবেদন করতে পারবেন। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান, শারীরিক প্রতিবন্ধী প্রার্থী ও বিসিএস স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর।


৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, সর্বোচ্চ নিয়োগ স্বাস্থ্যে
পরীক্ষা শাখার কর্মকর্তারা বলছেন, ৪৫তম বিসিএসে আবেদন পড়েছিল ৩ লাখ ১৮ হাজার। এবার ২৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন পড়েছে ১ লাখ ৪৩ হাজার প্রার্থী। গত বিসিএসের তুলনায় আবেদন কম পড়েছে। এমনকি গত সাতটি সাধারণ বিসিএসের মধ্যে এটিই সর্বনিম্ন আবেদনের হার। হরতাল, অবরোধ ও জাতীয় নির্বাচনসহ বিভিন্ন কারণে এবার আবেদন কম পড়ছে বলে জানা গেছে। এছাড়া রাজনৈতিক পরিস্থিতির কারণে অনেক শিক্ষার্থী স্নাতক বা সম্মান কিংবা সমমানের পড়াশোনা নির্ধারিত সময়ে শেষ করতে পারেননি। ফলে আবেদনে সাড়া কম। এই অবস্থায় আবেদনের সময় বাড়ানোর দাবি উঠেছে।


প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।


বিসিএসের সিলেবাস
প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে। আগ্রহী প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকে তাদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করতে পারবেন।


জানা গেছে, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী বছরের মার্চের দ্বিতীয় সপ্তাহে আয়োজনের পরিকল্পনা করছে পিএসসি। পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেছেন, মার্চে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে। এর আগে গত ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে তিন হাজার ১৪০ জনকে নিয়োগ দেওয়া হবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com