প্রথমবার এআই নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সম্মেলন
প্রকাশ : ০১ নভেম্বর ২০২৩, ০১:৫৭
প্রথমবার এআই নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সম্মেলন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই’র অভাবনীয় প্রসারের ঝুঁকি, নিয়ন্ত্রণ ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করতে দুই দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে লন্ডনে।


১ নভেম্বর, বুধবার থেকে শুরু হতে যাওয়া এই সম্মেলনে অংশ নিচ্ছেন বহু রাজনৈতিক নেতা, অর্থনীতিবিদ, বিজ্ঞানী, বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদ। এআই’র বিষয়ে এ ধরনের সম্মেলন এটাই প্রথম বলে দাবি করা হচ্ছে।


সম্মেলনে তথাকথিত ‘ফ্রন্টিয়ার এআই’ প্রযুক্তির প্রভাব নিয়ে আলোচনা হবে। সবচেয়ে উন্নত এই প্রযুক্তির কারণে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা, আরও মারাত্মক সাইবার হামলা, মানুষের তৈরি পদ্ধতির ওপর নিয়ন্ত্রণ হারানোর ভয় কীভাবে মোকাবিলা করা সম্ভব- সেসব বিষয়ে স্পষ্ট রূপরেখা স্থির করতে চান অংশগ্রহণকারীরা।


ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মতো শীর্ষ নেতারা সম্মেলনে উপস্থিত থাকছেন। ইলন মাস্কের মতো প্রযুক্তি জগতের শীর্ষ ব্যক্তিরাও এতে অংশ নিচ্ছেন।


এআই প্রযুক্তি নিয়ন্ত্রণে বিদ্যমান আইন যথেষ্ট নয়, রাজনৈতিক নেতাদের মধ্যে সেই উপলব্ধি বাড়ছে। এ বিষয়ে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের ভিত্তিতে আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক।


তার মতে, ভবিষ্যতে কোনো এআই ব্যবস্থা কার্যকর হওয়ার আগেই নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেটিই এই সম্মেলনের লক্ষ্য। তবে তার আগে ঝুঁকিগুলোকে চিহ্নিত করতে চান তিনি। জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে যেমন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের প্যানেল তৈরি করা হয়েছে, এআই প্রযুক্তির ক্ষেত্রেও সে ধরনের বিশেষজ্ঞ দল সৃষ্টি করতে চান সুনাক।


সূত্র: ডয়েচে ভেলে


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com