ফের অশান্ত মণিপুর, নিহত ২
প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩, ১৭:৩৭
ফের অশান্ত মণিপুর, নিহত ২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মণিপুরে আবার কুকি ও মেইতেইদের সংঘর্ষ। দুইজন মারা গেছেন এবং সাতজন আহত হয়েছেন। কুকি-অধ্যুষিত চূড়াচাঁদপুর ও মেইতেই-প্রধান বিষ্ণুপুরের সীমানায় খইরেনতাক গ্রামে এই ঘটনা ঘটেছে।


পুলিশের দাবি, নারানসেনার কাছে ওই গ্রামে বন্দুক লড়াই শুরু হলে, দু’জন নিহত এবং সাতজন আহত হয়। দ্রুত পুলিশ, আসাম রাইফেলস এবং সেনা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


ট্রাইবাল লিডার্স ফোরামের দাবি, সকাল দশটা নাগাদ গ্রামে আক্রমণ চালানো হয়। গ্রামরক্ষী বাহিনী মোতায়েন ছিল। তারাও গুলি চালাতে থাকে।


গ্রামরক্ষী বাহিনীর একজন মারা যান। এরপরই ওই এলাকাজুড়ে ব্যাপক গুলির লড়াই চলতে থাকে। বেশ কিছুক্ষণ ধরে ওই লড়াই চলে। এর আগে পাহাড়ের নিচের এলাকায় একজন কৃষককে লক্ষ্য করে গুলি চালান হয়।


তিনি তখন জমিতে চাষ করছিলেন। তার বুকে গুলি লেগেছে। তার অবস্থা আশঙ্কাজনক।


মণিপুরে কুকি এবং মেইতেইদের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। চার মাস ধরে পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ।


প্রায় ১৫০ মানুষ মারা গেছেন। মেইতেই এলাকায় কুকিদের এবং কুকি এলাকায় মেইতেইদের যে বাড়ি ছিল প্রায় সব জ্বালিয়ে দেয়া হয়েছে।


দুই তরফের হাতেই প্রচুর অত্যাধুনিক অস্ত্রশস্ত্র রয়েছে। প্রায়ই আক্রমণ ও পাল্টা আক্রমণের ঘটনা ঘটছে। পাহাড়ের বিভিন্ন জায়গায় আসাম রাইফেলস ব্যারিকেড করে রেখেছে। তাছাড়া কুকি মেয়েরাও দিনরাত রাস্তায় বসে থেকে প্রহরা দেন।


মণিপুর বিধানসভার বাজেট অধিবেশন হয়েছিল ফেব্রুয়ারি-মার্চে। তারপর ৩ মে থেকে কুকি ও মেইতেইদের সংঘর্ষ শুরু হয়। এর মধ্যে বিধানসভার অধিবেশন আর বসেনি। মঙ্গলবার বিধানসভার একদিনের জরুরি অধিবেশন ডাকা হয়েছিল।


অধিবেশন শুরু হতেই কংগ্রেস ও বিজেপি বিধায়কদের মধ্যে তর্কাতর্কি শুরু হয়। প্রবল হট্টগোল হয়। তার মধ্যেই তিনটি প্রস্তাব পাস হয়। একটি প্রস্তাবে বলা হয়, সহিংসতা ছেড়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।


কুকিদের দশজন বিধায়ক আছেন। তারা কেউই অধিবেশনে যোগ দেননি। তারা জানিয়ে দেন, ইম্ফলে আসতে তারা নিরাপত্তার অভাব বোধ করছেন। তাই তারা অধিবেশনে যোগ দিতে পারবেন না। তাছাড়া তারা এই একদিনের অধিবেশনের পক্ষে নয় বলেও জানিয়েছেন। কংগ্রেসও একই দাবি জানিয়ে বলেছে, অন্তত পাঁচদিনের অধিবেশন করতে হবে। তবে তাদের দাবি মানা হয়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com