শিরোনাম
কৃষ্ণ সাগরে ড্রোন হামলায় রুশ যুদ্ধজাহাজ বিধ্বস্ত
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ১১:০০
কৃষ্ণ সাগরে ড্রোন হামলায় রুশ যুদ্ধজাহাজ বিধ্বস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের একাধিক সূত্র জানিয়েছে, ইউক্রেনের সামুদ্রিক ড্রোনের হামলায় কৃষ্ণ সাগরে রুশ একটি যুদ্ধজাহাজ বিধ্বস্ত হয়েছে।


রাশিয়ার নোভোরোসিস্ক বন্দরের কাছে কৃষ্ণসাগরে এই হামলা হয়েছে বলে জানা গেছে। রপ্তানির জন্য এই বন্দরটি রাশিয়ার কাছে বেশ গুরুত্বপূর্ণ।


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে ঐ বন্দরের কাছে একটি নৌ ঘাঁটি লক্ষ্য করে ইউক্রেন দুটি সামুদ্রিক ড্রোন দিয়ে হামলা চালায়, কিন্তু সেই হামলা নস্যাৎ করে দেওয়া হয়েছে।


কিন্তু ইউক্রেনীয় একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে একটি ড্রোন ওলেনেগরস্কি গরনিয়াক নামে রুশ একটি যুদ্ধজাহাজে আঘাত করেছে এবং “জাহাজটিকে এখন আর যুদ্ধে কাজে লাগানো সম্ভব হবে না।“


রুশ এই জাহাজটিকে শত্রু দেশের সাগরতটে সেনা এবং সরঞ্জাম অবতরণের কাজে লাগানোর উদ্দেশ্যে তৈরি করা হয়।


রাশিয়া এই ড্রোন হামলার কথা জানালেও তাদের বিবৃতিতে ক্ষয়-ক্ষতির কোনো কথা নেই।


ইউক্রেনের নিরাপত্তা গোয়েন্দা সূত্র থেকে বিবিসির কাছে পাঠানো একটি ভিডিওতে দেখা গেছে পানির ওপর দিয়ে একটি সামুদ্রিক ড্রোন একটি জাহাজের দিকে ছুটে যাচ্ছে। ধারনা করা হচ্ছে ঐ জাহাজটিই রাশিয়ার যুদ্ধজাহাজ ওলেনেগরস্কি গরনিয়াক।


ভিডিও ফুটেজে দেখা গেছে ড্রোনটি জাহাজটির একদম কাছ পর্যন্ত চলে গেছে, এবং এক পর্যায়ে সেটি থেকে স্বয়ংক্রিয়ভাবে পাঠানো ভিডিও ফিড বন্ধ হয়ে যায়।


ইউক্রেন আনুষ্ঠানিকভাবে এই হামলার কৃতিত্ব দাবি করেনি।


উল্লেখ্য, কৃষ্ণসাগর দিয়ে নিরাপদে ইউক্রেনীয় খাদ্যশস্য রপ্তানির একটি চুক্তি থেকে সম্প্রতি রাশিয়া একতরফা-ভাবে বেরিয়ে আসার পর থেকে সাগরে সংঘাত বেড়েছে।


সপ্তাহের শুরুর দিকে রাশিয়া ইউক্রেনের ওডেসা এবং চোরনোমোরস্ক বন্দরে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র চালিয়ে প্রচুর ক্ষয়ক্ষতি করেছে। এমনকি, দানিয়ুব নদীতে একাধিক ছোটো ছোটো বন্দরেও হামলা চালিয়েছে রাশিয়া।


ওদিকে, রাশিয়ার পক্ষ থেকে আজ (শুক্রবার) জানানো হয়েছে ক্রাইমিয়ার আকাশে দশটি ইউক্রেনীয় ড্রোন তারা গুলি করে ধ্বংস করে দিয়েছে।


সূত্র : বিবিসি


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com