শিরোনাম
কলকাতায় বাংলাদেশ বিজয় উৎসব শুরু হচ্ছে ১৫ ডিসেম্বর
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ২০:১২
কলকাতায় বাংলাদেশ বিজয় উৎসব শুরু হচ্ছে ১৫ ডিসেম্বর
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান বিজয় দিবস উপলক্ষে আগামী ১৫ ডিসেম্বর থেকে কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনের উদ্যোগে শুরু হচ্ছে ‘বাংলাদেশ বিজয় উৎসব ২০১৭’। তবে স্থান পরিবর্তন হয়ে গত দুই বছরের মতো নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে না হয়ে পুরনো স্থান উপ-হাইকমিশন প্রাঙ্গণেই হতে চলেছে এই উৎসব।


বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান।


স্থান পরিবর্তন বিষয়ে তিনি জানান, দুই বারের অভিজ্ঞতায় দেখা গেছে যে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সাধারণ দর্শনার্থীদের জন্য দূরবর্তী হয়ে যায়। আশপাশে পাবলিক টার্ন্সপোর্টের সুযোগ নেই। তাই লোক সমাগম সেরকম হয়নি। আর এই সময়ের মধ্যে আগের থেকে ভালো জায়গা না খুঁজে পাওযার কারণেই পুরোনো জায়গাতেই বিজয় দিবসের অনুষ্ঠানটি স্থানান্তর করা হয়েছে।


অন্যদিকে উপ-হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল জানান, বিজয় দিবসের অনুষ্ঠানে নেতাজী ইন্ডোরে অবাধ প্রবেশের মধ্যেও রুনা লায়লার সঙ্গীত শোনার জন্য সর্বোচ্চ ৫০ জন শ্রোতা ছিলেন। অনুষ্ঠানের স্থান পরিবর্তনের এটাও একটা অন্যতম কারণ। তাছাড়া রাত্র ৮টার পর নেতাজী ইন্ডোর থেকে ব্যক্তিগত গাড়ি ছাড়া যাতায়াতের সুযোগ কম। না হলে রুনা লায়লার মতো শিল্পীর অনুষ্ঠানে এত কম লোক হয় কি করে। পরে ওই বিষয়টি শিল্পী নিজে মন্ত্রণালয়ে জানান বলেও এদিনের সংবাদ সম্মেলন থেকে বলেন প্রেস সেক্রেটারি।


পাঁচ দিনব্যাপী এই উৎসব শেষ আগামী ১৯ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর বিকেল ৫ টায় বিজয় দিবসের আনুষ্ঠানিক সূচনা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জনাব আ.ক.ম.মোজাম্মেল হক। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উচ্চ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অন্যদিকে সমাপনী দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।


এই উৎসবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি থাকছে আবৃত্তি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বাংলাদেশের রেজওয়ানা চৌধুরী বন্যা, কুমার বিশ্বজিৎ, মমতাজ বেগম, ফায়িম হোসেন’র মতো সঙ্গীতশিল্পীরা অন্যদিকে ভারতের খ্যাতনামা শিল্পীদের মধ্যে থাকবেন হৈমন্তী শুক্লা, শ্রীকান্ত আচার্য, কবীর সুমন, সৌরভ চট্টোপাধ্যায়, শুভেন্দু মাইতি প্রমুখ।


উৎসবের আকর্ষণ বাড়াতে থাকছে ঢাকাই জামদানি, রাজশাহী সিল্ক, টাঙ্গাইলের তাঁতের শাড়ি, হস্তশিল্প, বুটিক সিরামিক ও মেলামাইন সামগ্রিক ও বইসহ বিবিধ বাংলাদেশি পণ্যের প্রদর্শনী। প্রতিদিন বেলা বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে এই মেলা।


বিবার্তা/ডিডি/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com