শিরোনাম
মোদিকে ক্ষমা চাইতে বললেন ক্ষুব্ধ মনমোহন
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ১৪:০৭
মোদিকে ক্ষমা চাইতে বললেন ক্ষুব্ধ মনমোহন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের গুজরাট রাজ্যের বিধানসভা ভোটে পাকিস্তানি হস্তক্ষেপের অভিযোগ তুলে ঘরে-বাইরে আক্রমণের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তো বটেই, ভোটে পাকিস্তানকে টেনে আনায় সরব পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ও। বিজেপির শত্রুঘ্ন সিনহা থেকে শরিক শিবসেনা নেতৃত্বও মোদির বিরুদ্ধে মুখ খুলেছেন।


মোদি রবিবার গুজরাটে এক জনসভায় অভিযোগ করে বলেন, আহমেদ প্যাটেলকে গুজরাটের মুখ্যমন্ত্রী করতে চাইছে পাকিস্তান। কংগ্রেস নেতা মনিশঙ্কর আইয়ারের বাড়িতে গোপন বৈঠকে এ নিয়ে কথা হয়। মোদির দাবি এ বৈঠকে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।


মোদিকে সবচেয়ে শাণিত আক্রমণ করেছেন মনমোহন। ক্ষমা প্রার্থনার দাবি তুলে তিনি বলেন, গুজরাটে হারের আতঙ্কে মরিয়া প্রধানমন্ত্রী খড়কুটো আঁকড়ে ধরতে চাইছেন। আশা করি, প্রধানমন্ত্রী তার পদের যোগ্য পরিণতিবোধ ও গরিমা রাখবেন। জাতির কাছে ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী পদের হৃত সম্মান পুনরুদ্ধার করবেন।


স্বল্পভাষী মনমোহন বিবৃতিতে বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো একজন ব্যক্তিত্ব এভাবে মিথ্যা বলে অপপ্রচার চালাচ্ছেন দেখে আমি বেদনাহত ও ক্ষুব্ধ। ভয়ঙ্কর নজির তৈরি করলেন প্রধানমন্ত্রী। সাবেক প্রধানমন্ত্রী, সাবেক সেনাপ্রধানের মতো সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করলেন তিনি।


তিনি বলেন, প্রধানমন্ত্রী কিংবা কোনো রাজনৈতিক দলের কাছ থেকে কংগ্রেস জাতীয়তাবাদের শিক্ষা নেবে না। বিশেষ করে বর্তমান প্রধানমন্ত্রী, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যার লড়াইয়ের ট্র্যাক রেকর্ড সবার জানা। আমি মনে করিয়ে দিতে চাই, উধমপুর ও গুরদাসপুরে জঙ্গি হানার পর কোনো আমন্ত্রণ ছাড়াই পাকিস্তান গিয়েছিলেন নরেন্দ্র মোদি। পাঠানকোটে বিমানবাহিনীর ঘাঁটিতে জঙ্গি হামলার পর তিনিই আইএসআইকে সেখানে তদন্তে যাওয়ার অনুমতি দিয়েছিলেন।


পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মেহমুদ কাসুরির সম্মানে ৬ ডিসেম্বর নৈশভোজের আয়োজন করা হয় মনিশঙ্করের বাড়িতে। সেখানে উপস্থিত ছিলে মনমোহন সিং, সাবেক উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, সাবেক সেনাপ্রধান জেনারেল দীপক কাপুর, সাবেক পররাষ্ট্রমন্ত্রী নটবর সিং। একটি আলোচনা সভায় যোগ দিতে দিল্লি গিয়েছিলেন কাসুরি।


মনমোহনের আক্রমণের জবাবে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, পাকিস্তানের সাথে বৈঠকে বসার জন্য ক্ষমা না চেয়ে কংগ্রেস নেতারা উল্টো প্রধানমন্ত্রীকেই ক্ষমা চাইতে বলছেন!


শিবসেনার মুখপত্র ‘সামনা’য় লেখা হয়েছে, মোদি নাটক করছেন। আর বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিনহার কটাক্ষ, ভোটে জিততে কি রোজ নতুন নতুন গল্প বানাতে হবে? সূত্র: আনন্দবাজার ও এই সময়


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com