শিরোনাম
মোদীর ঘরেই জমি হারাচ্ছে বিজেপি, ইঙ্গিত সমীক্ষাতে
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৭, ১২:০৭
মোদীর ঘরেই জমি হারাচ্ছে বিজেপি, ইঙ্গিত সমীক্ষাতে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের গুজরাট রাজ্যের বিধানসভা নির্বাচনে লড়াই হবে সমানে সমোনে। কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধীর দাপটে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘরেই দ্রুত জমি হারাচ্ছে বিজেপি। ইঙ্গিত মিলছে জনমত সমীক্ষাতেও। পূর্বাভাস অনুযায়ী, দুদলই পেতে পারে ৪৩ শতাংশ করে ভোট।


তিনদিন পরে গুজরাটে প্রথম দফার ভোট। দু’মাস আগেও সেখানে ধরাছোঁয়ার বাইরে ছিল বিজেপি। কিন্তু এই মুহূর্তে সেখানে ভোট হলে টেনেটুনে সরকার গড়ার মতো ভোট পাবে মোদীর দল।


ভোট শতাংশের হিসেবেও বিজেপিকে ছুঁয়ে ফেলেছে কংগ্রেস। এবিপি নিউজ-সিএসডিএসের শেষ জনমত সমীক্ষা অন্তত তাই বলছে।


২৩-৩০ নভেম্বর পর্যন্ত গুজরাটের ৫০ বিধানসভায় ২০০ বুথে ৩৬৫৫ জনের মধ্যে করা সমীক্ষার ফল বলছে, এখনই ভোট হলে বিজেপি পেতে পারে ৯১-৯৯টি আসন। ১৮২ আসনের বিধানসভায় সরকার গড়তে প্রয়োজন ৯২টি আসন।


কংগ্রেস ৭৮-৮৬টি আসন পেতে পারে। অন্যরা পেরে পারে ৩-৭টি আসন। কংগ্রেস ও বিজেপি উভয়েরই ভোট ৪৩ শতাংশ।
বিজেপি সভাপতি অমিত শাহ রবিবারই দাবি করেছিলেন, তারা ১৫০টি আসন পাবেন। তবে একই সঙ্গে মেনে নিয়েছিলেন, তাদের বিরুদ্ধে সরকার বিরোধিতার হাওয়া রয়েছে। কিন্তু সেই হাওয়া যে এতটা, তা আঁচ করতে পারেননি অনেকেই।


সমীক্ষার মতে, গ্রামীণ ও আদিবাসী এলাকায় বিপুল ধস নেমেছে বিজেপির ভোটব্যাঙ্কে। দক্ষিণ ও মধ্য গুজরাতে যথাক্রমে এ বছর আগস্ট থেকে জরিপ করছে এবিপি নিউজ। তখন ভোট হলে বিজেপি ১৪৪-১৫২টি আসন পেত। কংগ্রেস পেত মাত্র ২৬-৩২টি। সেই ব্যবধান কমতে কমতে এখন শূন্যে এসে ঠেকেছে।


১১ ও ১৩ শতাংশ ভোট খুইয়েছে তারা। উত্তর গুজরাতে মাত্র ১ শতাংশ ভোট বেড়েছে তাদের। সৌরাষ্ট্র ও কচ্ছে অবশ্য বিজেপি ৩ শতাংশ ভোট বাড়িয়েছে। যে পাতিদার আন্দোলন বিজেপির মাথাব্যথা, তার নেতা হার্দিক পটেলের জনপ্রিয়তা কমলেও জিএসটি-কাঁটা বড় বেগ দিতে পারে বিজেপিকে।


ঘরোয়া স্তরে শঙ্কিত বিজেপি বলছে, অমিত শাহের কথা মতো ১৫০ তো দূর, গতবারের জেতা ১১৫টি আসন ধরে রাখাই এখন চ্যালেঞ্জ। তার থেকে একটা কমলেও চাপে পড়বেন মোদী-অমিত। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com