শিরোনাম
পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ
প্রকাশ : ২৬ জুন ২০১৭, ১২:৫০
পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রমজানের রোজা শেষে সোমবার সারা ভারত জুড়ে পালিত হচ্ছ খুশির ঈদ। সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও ঈদ-উল-ফিতর পালনের জন্য উৎসাহ উদ্দীপনায় মেতে উঠেছেন মুসলিমরা। এদিন সকালে রাজ্যের বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের নামাজে সামিল হন তারা। সকাল ৯টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের বিশেষ নামাজ। প্রায় লাখো মুসল্লি এই নামাজে অংশ নিয়েছিল।


এছাড়া জাকারিয়া স্ট্রিট, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস খিদিরপুরসহ বিভিন্ন এলাকায় মসজিদে নামাজ আদায় করা হয়। নামাজ শেষেই একে অপরকে আলিঙ্গন করেন, কুশল বিনিময় করেন মুসলিম ধর্মপ্রাণ মানুষেরা। সকাল থেকেই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন হাজারও মানুষ, তারপর আত্মীয়-বন্ধুদের বাড়িতে ঘুরতে যাওয়া।


এদিন সকালে কলকাতার রেড রোডে ঈদের নামাজে অংশ নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুসলিম ধর্মালম্বী মানুষদের ইদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি রাজ্যবাসীর কাছে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন ‘পশ্চিমবঙ্গে কখনওই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়া উচিত নয়্ আমরা সকলেই যে কোনও প্রতিকূলতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করবো। এটাই আমাদের সংস্কৃতি। যা আমাদের গর্ব। আমাদের মধ্যে কেউ-ই বিভেদ তৈরি করতে পারবে না’। অসহিষ্ণুতা নিয়েও এদিন সরব হন মমতা। তিনি বলেন ‘ঈদের দিন পবিত্র দিন, শুভ দিন। কিন্তু অসহিষ্ণুতা আজকে আমাদের সবাইকেই খুবই দুঃখ দিচ্ছে। আমরা এটা মানি না। আমরা মানি যে, আমরা সকলেই এক ও অভিন্ন’।


মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান, কলকাতার মেয়র ও রাজ্যের ফায়ার সার্ভিস মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়, তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি, ইদ্রিশ আলি ও সুলতান আহমেদ প্রমুখ। ঈদকে কেন্দ্র করে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজ্য জুড়েই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।


পশ্চিমবঙ্গের পাশাপাশি খুশির ঈদ পালিত হচ্ছে দিল্লিসহ জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনাসহ দেশটির প্রতিটি শহরে। দিল্লির জুমা মসজিদ, ফতেপুরি মসজিদে এদিন হাজার হাজার মানুষ নামাজে অংশ নেয়। ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছিল রাজধানী দিল্লিকে। প্রশাসনকেও বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছিল। নাশকতা এড়াতে দিল্লিসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি।


ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জি। ট্যুইট করে মোদি জানান ‘ঈদের শুভেচ্ছা! এই শুভ দিনটি যেন আমাদের সমাজে ভাতৃত্ব ও শান্তির বার্তা বহন করে আনে’।


ট্যুইট বার্তায় রাষ্ট্রপতি বলেন ‘ঈদ উল ফিতর উপলক্ষে ভারত ও বিশ্বের সর্বত্র আমার সকল সঙ্গী বিশেষ করে মুসলিম ভাই-বোনদের শুভেচ্ছা’।


বিবার্তা/ডিডি/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com