শিরোনাম
‘কাশ্মীর ইস্যুর স্থায়ী সমাধানের চেষ্টা করা হবে’
প্রকাশ : ২৯ মে ২০১৭, ০২:১৫
‘কাশ্মীর ইস্যুর স্থায়ী সমাধানের চেষ্টা করা হবে’
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, কাশ্মীর ইস্যু নরেন্দ্র মোদির কাছে একটা বড় চ্যালেঞ্জ। এই সমস্যা মেটাতে স্থায়ী সমাধানের পথ খুঁজে বের করা হবে। রবিবার একটি সর্বভারতীয় টিভি চ্যানেল (ইন্ডিয়া টুডে)-কে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।


রাজনাথ সিং বলেন, ‘কাশ্মীর বিষয়টি আমাদের জন্য একটি চ্যালেঞ্জ, এনিয়ে কোনো দ্বিমত নেই। কিন্তু আমরা দেশবাসীকে নিশ্চিত করতে চাই যে আমরা একটি স্থায়ী সমাধানের পথ খুঁজে বের করতে উদ্যোগী হব এবং ‘কাশ্মীর, কাশ্মীরের মানুষ এবং কাশ্মীরিয়ত (কাশ্মীরবাসীর সামাজিক চেতনা, সাংস্কৃতিক মূল্যবোধ, ধর্মনিরপেক্ষতা) সঙ্গে নিয়ে আমরা সেই পথে পৌঁছবো’।


রাজনাথ বলেন, ‘আমরা কাশ্মীরে অস্থিরতার ঘটনাকে কিছুতেই নতুন করে শুরু করতে দিতে চাই না। আমরা কাশ্মীরকে জ্বলতে দেবো না। আমরা কোনো নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিচ্ছি না যে এক মাস কিংবা দুই মাসের মধ্যে এই সমস্যার সমাধান করে ফেলবো। তাছাড়া এই ধরনের সমস্যার কোনো চটজলদি সমাধান হয় না। চেষ্টা চলছে এবং স্থায়ী সমাধানের জন্য আমাদের চেষ্টা জারি রয়েছে’। যদিও সমস্যা সমাধানে সরকারের কৌশল নিয়ে কোনো মন্তব্য করতে চাননি।


কাশ্মীর সমাধানে হুরিয়ত কনফারেন্সর মতো কট্টরপন্থী সংগঠনের মতো সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে সংলাপের রাস্তা খোলা আছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যারা সংলাপ চায়, আমরা তাদের সকলের সঙ্গেই আলোচনা করতে চাই। তাদের সঙ্গে আমাদের সংলাপের রাস্তা খোলা রয়েছে। কিন্তু সেই সংলাপ হবে শর্তহীন। পূর্ব নির্ধারিত কোনো শর্তের ভিত্তিতে এই আলোচনা হবে না’।


কাশ্মীরে অস্থিরতা তৈরির জন্য পাকিস্তানের দিকে অভিযোগ তুলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অস্বীকার করার কোনো উপায় নেই যে কাশ্মীরে অস্থিরতা তৈরির জন্য পাকিস্তানই দায়ী এবং কাশ্মীরে অশান্তি তৈরি করেই ভারতকে অস্থিতিশীল করে তুলতে করতে চাইছে তারা। গোটা বিশ্বে পাকিস্তানই একটি রাষ্ট্র যারা সন্ত্রাসবাদকে উৎসাহ দেয়’।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com