শিরোনাম
বঙ্গবন্ধুর ভাস্কর্য সরাতে ১৫ দিনের আল্টিমেটাম
প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ২০:৫৪
বঙ্গবন্ধুর ভাস্কর্য সরাতে ১৫ দিনের আল্টিমেটাম
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কলকাতার বেকার হোস্টেল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য সরানোর বিষয়ে এবার চরম হুঁশিয়ারি দিলো সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন।


ওই সংগঠনের পক্ষ থেকে আগামী ১৫ দিন সময় বেঁধে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে ওই স্থান থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্যটি না সরানো হলে বৃহত্তর আন্দোলনে নামবে বলে জানিয়েছে তারা।


শনিবার কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক মহম্মদ কামরুজ্জামান বলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ও কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনকে আমরা ১৫ দিন সময় দিচ্ছি। এই সময়ের মধ্যে মূর্তিটি সরানো না হলে বড় আন্দোলনে যাওয়া হবে।


তিনি আরো বলেন, আগামী মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে দেখা করে এই বিষয়ে আমাদের মতামত জানাবো। যদি রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো ইতিবাচক পদক্ষেপ না নেয়া হয়, তবে কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনারের বিরুদ্ধেও থানায় এফআইআর করা হবে।


কয়েকদিন আগে বেকার হোস্টেল থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরানো হবে না বলে পরিস্কার জানিয়ে দিয়েছেন মমতা ব্যানার্জি। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যটি সরানোর দাবি তুলছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও চরম বার্তা দেন মমতা। এবার মমতার সেই বার্তাকে উপেক্ষা করেই চরম হুঁশিয়ারি দিল মুসলিম সংগঠনটি।


উল্লেখ্য ১৯১০ সালে প্রতিষ্ঠিত হয় বেকার হোস্টেল। এটি একটি সরকারি ছাত্রবাস।১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে কলকাতার তৎকালীন ইসলামিয়া কলেজের ছাত্র ছিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। ইসলামিয়া কলেজের নাম বদলে এখন নামকরণ করা হয়েছে মৌলানা আজাদ কলেজ।


ব্রিটিশ আমলে নির্মিত বাড়িটির তৃতীয় তলায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত ২৪ নম্বর কক্ষটি। তৃতীয় তলায় উঠলেই বঙ্গবন্ধুর জীবন ও কারাজীবনের কথা পাথরে খোদাই করে লিপিবদ্ধ করা হয়েছে সাদা মার্বেল ফলকে। ১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর কক্ষ নিয়ে গড়ে তোলা হয় বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ। এই স্মৃতিকক্ষে রয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, টেবিল, চেয়ার, আলমারি।


বেকার হোস্টেলের এই স্মৃতিবাহী কক্ষের সামনেই সাদা মার্বেল পাথর দিয়ে স্থাপিত করা হয় বঙ্গবন্ধুর একটি আবক্ষ মূর্তি। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী দীপুমণি এটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন।


বিবার্তা/ডিডি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com