শিরোনাম
বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ০৫:৩৫
বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় আট দফা দাবিতে বুয়েট শিক্ষার্থীদের ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত রয়েছে।


ক্লাস বর্জনের ২১তম দিনে রবিবার ও বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে দাবি বাস্তবায়ন এবং ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে শিক্ষার্থীরা।


সমাবেশ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।


জানা গেছে, বুয়েট ক্যাম্পাস থেকে ‘বহিরাগত তাড়ানোর অভিযান’র মধ্যে গত ২৬ ও ২৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের ছাত্রদের সংঘর্ষ হয়। ওই ঘটনায় আহত হন বুয়েটের পাঁচ ছাত্র। এরপর দোষীদের বিচারসহ আট দফা দাবিতে গত ২৯ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস ও ল্যাব বর্জন করে আসছেন বুয়েট শিক্ষার্থীরা। গত ৩০ অক্টোবর তারা বিক্ষোভ সমাবেশ করে বুয়েট প্রশাসনকে স্মারকলিপিও দেন।


এদিকে ঘটনার প্রায় চার সপ্তাহ পার হলেও উভয় বিশ্ববিদ্যালয় থেকে করা আলাদা দুটি তদন্ত কমিটির প্রতিবেদন এখনো জমা দেয়া হয়নি। এছাড়া শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে দৃশ্যমান কোনো পদক্ষেপও গ্রহণ করেনি বুয়েট প্রশাসন।


বুয়েট শিক্ষার্থীরা বলেন, ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক স্টাফের ছেলেকে গ্রেফতার করা হলেও পরে জামিনে মুক্তি দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে গঠিত তদন্ত কমিটির অগ্রগতি সম্পর্কে আমাদের অবহিত করা হচ্ছে না। পুরো বিষয়টি নিয়ে প্রশাসন যেন আমাদের সাথে একপ্রকার ধোঁয়াশার সৃষ্টি করছে। তারা আমাদের পরিষ্কার করে কিছু বলছেও না। বুয়েটের সকল শিক্ষার্থী আমাদের সাথে আছে। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।


বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে তদন্তের ব্যাপারে কথা বলতে গেলে তার ব্যক্তিগত সহকারী জানান, ভিসি স্যার এখন শিক্ষকদের নিয়ে মিটিংয়ে ব্যস্ত আছেন। আপনারা ছাত্রকল্যাণ পরিদফতরের পরিচালকের সাথে কথা বলে দেখতে পারেন।


শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে পদক্ষেপের বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক সত্য প্রসাদ মজুমদার জানান, আমি এ ব্যাপারে জানি না। এ ব্যাপারে আমি কিছু বলতে পারবো না। আপনারা উপাচার্যের কাছে যেতে পারেন।


গত ১৮ নভেম্বর বুয়েটের রেজিস্টার অধ্যাপক ড. মো. সাইদুর রহমানের স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, ‘গত ২৬/১০/২০১৭ এববং ২৭/১০/২০১৭ তারিখে এই বিশ্ববিদ্যালয়ে সংঘটিত অনভিপ্রেত ঘটনাসমুহের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তড়িৎ ব্যবস্থা গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করেছে। আজ পর্যন্ত ছাত্র প্রতিনিধিদের সাথে দফায় দফায় সভা করে ছাত্রছাত্রীদের দাবিসমূহ বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। মাননীয় উপাচার্য মহোদয় ব্যক্তিগতভাবে ইতোমধ্যে একাধিকবার ছাত্রছাত্রীদের সাথে আলোচনা করে সকল দাবি বাস্তবায়নের আশ্বাস প্রদান করেছেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গভীর উদ্বেগের সাথে লক্ষ করছে যে, অদ্যবধি ছাত্রছাত্রীরা শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করেনি। ছাত্রছাত্রীদের এরূপ কর্মকাণ্ড বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মতো স্বনামধন্য শিক্ষপ্রতিষ্ঠানের মূল্যবোধ ও নৈতিকতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এমতাবস্তায় সকল ছাত্রছাত্রীকে অনতিবিলম্বে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য নির্দেশ দেয়া যাচ্ছে।’


বিবার্তা/মহিউদ্দিন/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com