শিরোনাম
জাবির সিনেট নির্বাচনে আওয়ামীপন্থী প্যানেল জয়ী
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১০:২০
জাবির সিনেট নির্বাচনে আওয়ামীপন্থী প্যানেল জয়ী
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ রবিবার সকালে করা হয়েছে। বিপুল উৎসব মুখর পরিবেশে ভোট দিয়ে ১১৯ জন প্রার্থীর মধ্যে যোগ্য ২৫ জনকে সিনেটর হিসেবে বেঁচে নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।


আওয়ামীপন্থী অধ্যাপক শরীফ এনামুল কবীরের নেতৃত্বাধীন প্যানেল থেকে ১৮ জন, বিএনপিপন্থী প্যানেল থেকে ৬ জন আর আওয়ামীপন্থী আরেকাংশের প্যানেল থেকে ১ জন জয়লাভ করেছে। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক এ ফলাফল ঘোষণা করেন।


ফলাফলে অধ্যাপক শরীফ এনামুল কবীরের নেতৃত্বাধীন আওয়ামীপন্থী একাংশের প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ মনোনীত ২৫ জন প্রার্থী মধ্যে ১৮ জন জয় যুক্ত হয়েছে। তারা হলেন- খন্দকার মহিদ উদ্দিন ২১শ ৪৪ ভোট পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন। মোঃ কায়কোবাদ হোসেন ১৮৭৩ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে। অধ্যাপক শরীফ এনামুল কবীর ১৬৮৫ ভোট পেয়ে তৃতীয় স্থানে। অধ্যাপক মোঃ আলমগীর কবীর ১৪৫৭ ভোট পেয়ে চতুর্থ স্থানে। মোহাম্মদ সোহেল পারভেজ ১৪৩৪ ভোট পেয়ে ৫ম স্থানে। আশীষ কুমার মজুমদার ১৪৩২ ভোট পেয়ে ষষ্ঠ স্থানে। শামীমা সুলতানা ১৪১১ ভোট পেয়ে সপ্তম স্থানে। কৃষ্ণা গায়েন ১৪০২ ভোট পেয়ে অষ্টম স্থানে। অধ্যাপক পৃথিলা নাজনীন নীলিমা ১৩৯৬ ভোট পেয়ে নবম স্থানে।


এছাড়া এ প্যানেল থেকে মহাব্বত হোসেন খান ১২৩৮ ভোট পেয়ে ১২তম, শেখ মনোয়ার হোসেন ১১৯৪ ভোট পেয়ে ১৪তম’ মোঃ মোতাহার হোসেন ১১৩১ ভোট পেয়ে ১৬তম, আবুল কালাম আজাদ ১১১৫ভোট পেয়ে ১৭ তম, মোঃ মেহেদী জামিল ১০৮২ ভোট পেয়ে ১৮ তম, ইবায়দুল্লাহ তালুকদার ১০৭৭ ভোট পেয়ে ১৯তম, ইন্দু প্রভা দাস ৯৯৪ ভোট পেয়ে ২৩তম, মাসুদুর রহমান ৯৮০ ভোট পেয়ে ২৪তম এবং আনোয়ার হোসেন মৃধা ৯৭৫ ভোট পেয়ে ২৫তম হয়েছেন।


অন্যদিকে বিএনপিপন্থী ‘স্বাধীনতা, সার্বভৌমত্ব, বহুদলীয় গণতন্ত্র ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী’ প্যানেলের ভরাডুবি হয়েছে। নির্বাচনে ২৫ জন প্রার্থীর মধ্যে মাত্র ছয়জন জয়লাভ করেছে। তারা হলেন- অধ্যাপক মোঃ কামরুল আহসান ১৩৪২ ভোট পেয়ে দশম স্থান অধিকার করেছেন। এছাড়া ব্যারিস্টার শিহাব উদ্দিন খান ১৩০৭ ভোট পেয়ে ১১তম, শামীমা সুলতানা ১২০৭ ভোট পেয়ে ১৩তম, শামছুল আলম ১১৮৪ ভোট পেয়ে ১৫তম, সাবিনা ইয়াসমিন ১০৩০ ভোট পেয়ে ২০তম, অধ্যাপক মোঃ নজরুল ইসলাম ১০১০ ভোট পেয়ে ২২তম হয়েছেন।


এদিকে আওয়ামীপন্থী আরেকাংশের প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল গ্রাজুয়েটস মঞ্চের ২৫জন প্রার্থী মধ্যে মাত্র একজন জয়লাভ করেছে। তিনি হলেন অধ্যাপক মোঃ আব্দুল মান্নান চৌধুরী। তিনি ১০২৭ ভোট পেয়ে ২১তম হয়েছেন।


নির্বাচনের সার্বিক বিষয়ে মনজুরুল হক বলেন, শান্তিপূর্ণভাবে আমরা নির্বাচন শেষ করেছি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচন নিয়ে সকল প্রার্থীই সন্তুষ্ট।


এর আগে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট দেয় ভোটাররা। পরে বিকাল সাড়ে ৫টা থেকে ভোট গণনা শুরু হয় যা শেষ হয় আজ ভোর সাড়ে ৪টার দিকে। তারপর সকালে এ ফলাফল ঘোষণা করা হয়।


নির্বাচনে ৪৩৭৩ গ্র্যাজুয়েট ভোটারদের মধ্যে ৩৬৩৫ গ্র্যাজুয়েট ভোটাধিকার প্রয়োগ করেছেন। যা মোট ভোটারের ৮৩ শতাংশ।


বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এর ১৯ (১) (আই) ধারা অনুযায়ী, সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন ৩ বছর পর পর হওয়ার কথা। কিন্তু জাবিতে ১৯ বছর পর এ নির্বাচন অনুষ্ঠিত হলো। এখন সকলের প্রত্যাশা এখন থেকে নিয়মিত হবে এ নির্বাচন।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com