শিরোনাম
জাবিতে অধিকার আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৬
জাবিতে অধিকার আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তথ্য অধিকার আইন-২০০৯ জনঅবহিতকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামের সেমিনার কক্ষে বাংলাদেশ তথ্য কমিশন , জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র-কল্যাণ ও পরামর্শ কেন্দ্রের পরিচালক, বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের যৌথ উদ্দ্যোগে সেমিনারের আয়োজন করা হয়।


সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাবি উপার্চায অধ্যাপক ড. ফারজানা ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য অধ্যাপক ড মো. আবুল হোসেন (শিক্ষা), ট্রেজারার অধ্যাপক ড. মনজুরুল করিম। সেমিনারের প্রধান আলোচক ছিলেন তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশিদা বেগম। এছাড়া বিশেষ আলোচক হিসেবে বাংলাদেশ তথ্য কমিশনের সাবেক পরিচালক জনাব জাফর রাজা চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্র কল্যাণ ও পরামর্শ দানকেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আক্তার।


প্রধান আলোচক বলেন, তথ্যের অবাধ প্রবাহ যদি না থাকে তাহলে বড় ধরণের মানবসৃষ্ট দূর্যোগ তৈরি হতে পারে। বেসরকারি খাতে সরকার যদি ১টাকাও জনকল্যাণে ব্যায় করে, তবে তাদেরও তথ্য দিতে বাধ্য থাকবে। জনগণের টাকায় জনগণের জন্য যে আইন, সেখানে কোন কিছু গোপন রাখা যাবে না। সরকারি কর্মকর্তাদের গণস্বার্থে প্রশাসনের কাজ করতে হবে। তথ্য প্রদানের ক্ষেত্রে সাংঘর্ষিক হওয়া যাবে না। তথ্য যেখানে গোপনীয়তার চরম পর্যায়ে, সেখানে সচেতন মহলকে এগিয়ে আসতে হবে। তথ্য পাওয়ার অধিকার ছড়িয়ে দিতে হবে জন দোরগোড়ায়।


প্রধান অতিধির বক্তব্যে জাবি উপাচার্য বলেন, তথ্য প্রাপ্তি জনগণের নাগরিক অধিকার। অন্যের কাছে আমরা যেমন তথ্য চাইতে পারি তেমনি নিজেকেও তথ্য সরবরাহে আরো সচেতন হতে হবে। ভাল মন্দের দিক বিবেচনা করে তথ্যের আদান-প্রদান করতে হবে।
সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশেষ বক্তা জনাব জাফর রাজা চৌধুরী।


সবশেষে সভাপতির ভাষণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়। সেমিনারের মূল আলোচনার শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।



বিবার্তা/আদনান/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com