শিরোনাম
মঞ্চনাট্য-সাংস্কৃতিক অঙ্গনে রাবি’র অনুশীলন নাট্যদল
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৭, ২৩:১০
মঞ্চনাট্য-সাংস্কৃতিক অঙ্গনে রাবি’র অনুশীলন নাট্যদল
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যে মঞ্চনাটকগুলো সমাজ পরিবর্তনের জন্য তৈরি হতো কালের বিবর্তনে সেগুলো হারিয়ে গেছে। তবে দেশীয় সংস্কৃতির সেই ধারা অব্যহত রাখতে অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন নাট্যকর্মী ও নাট্যদল। গ্রহণ করেছে উদ্যোগ। রাজশাহী বিশ্ববিদ্যালয়েই (রাবি) আছে এমনই একটি নাট্যদল। সৃজনশীল ও সময়োপযোগী নাটক মঞ্চস্থ করে সমাজ পরিবর্তন তাদের মূল উদ্দেশ্য। নাট্যদলের মঞ্চস্থ মঞ্চনাটকগুলো যেমন সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে ভূমিকা রাখছে তেমনি বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক ইস্যুতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে চলছে এটি।


সেইরকম একটি ব্যতিক্রমী নাট্য আন্দোলনের নাম অনুশীলন। ‘নাট্য আন্দোলন সমাজ পরিবর্তন আন্দোলনের একটি অংশ’ স্লোগান কে ধারণ করে ১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে এ নাট্যদলটি। শত বাধা বিপত্তি ও পরিবর্তন বিরোধীদের রক্তচক্ষু উপেক্ষা করে নাটকের মাধ্যমে সমাজ পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছে দলটির নাট্যকর্মীরা।
প্রযুক্তির উন্নয়ন ও তার নিত্য নতুন আবিষ্কার আজ সংস্কৃতির উপর যে ছাপ ফেলেছে তাতে বিদেশি-দেশি মিলে আমাদের সংস্কৃতি মিশ্র সংস্কৃতিতে রূপ নিয়েছে। হারিয়ে যাচ্ছে আমাদের দেশীয় সংস্কৃতি। মুছে যাচ্ছে সাংস্কৃতিক ঐতিহ্য। গ্রামে বিনোদনের জন্য যে মঞ্চনাট্য উপস্থাপন করা হতো সেটা আজ কর্পোরেট হয়ে গেছে। এক সময়ে গ্রাম বাংলায় সাড়াজাগানো সে নাটক গুলো তা মঞ্চের মাধ্যমে পরিবেশন করা হয় না। সেই ধারাবাহিকতা বজায় রাখতে বিশ্ববিদ্যালয় এই নাট্যদল কর্মীরা তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।


কালের পরিক্রমায় সাইত্রিশ বছর পার করতে যাচ্ছে অনুশীলন। এই দীর্ঘ সময়ের পথচলার মাঝে অনেক বাধা বিপত্তি পেরিয়ে দেশ বিদেশে ও বিশিষ্টজনদের কাছে সুনাম পেয়েছে দলটির প্রযোজনা। সময়ের আবর্তনে ৬০ টি নাটক প্রযোজনা করেছে তারা।


কোনরূপ রাজনৈতিক উদ্দেশ্য ব্যতিরেকেই নাটক মঞ্চস্থ করছে অনুশীলন। অনুশীলনের আছে নিজস্ব নাট্যকার, নির্দেশক ও ডিজাইনার। নাট্যকর্মীদের নাটকে দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন সময়ে কর্মশালার আয়োজন করা হয়। নিয়মিত নাটকের মহড়ার আয়োজন করে তারা। সময়ের প্রতি নিষ্ঠা আর অবিরাম চেষ্টার মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে কয়েকশ নাট্যকর্মী। বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরিয়ে দেশের বিভিন্ন স্থানে মুক্ত নাটক পরিবেশন করছে তারা।


তবে শুধু অনুশীলন নয় বিশ্ববিদ্যালয়ে সক্রিয় আরও ৫টি নাট্যদল আছে যারা মঞ্চনাট্য প্রযোজনা ও পরিবেশন করেন। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি চর্চা ও নাটকের মহড়ার জন্য একটি সুন্দর পরিবেশের জন্য আন্দোলন করে আসছেন তারা।


অনুশীলনের প্রযোজনায় কিছুদিন আগেই ৫ম বারের মত মঞ্চস্থ হয়েছে জঙ্গিবিরোধী নাটক এন্তারনেট। যুব-সমাজের ওপর বর্তমান রাষ্ট্র-রাজনীতি, শিক্ষা-সংস্কৃতি ও সামাজিক-পারিবারিক ব্যবস্থা, আধুনিক যোগাযোগ প্রযুক্তি এবং দেশি-বিদেশি নানা স্বার্থানে¦ষী মানুষের কর্মকান্ড কীভাবে বৈষম্য সৃষ্টি করতে পারে তার কিছু নমুনা উঠে এসেছে এন্তারনেট নাটকের খন্ডচিত্রে।


বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক স্যার মলয় ভৌমিকের এন্তারনেট নাটক সম্পর্কে বলেছেন নাটকটি সময়োচিত। যা বর্তমান সময়ের ভেতরটাকে নগ্নভাবে উপস্থাপন করেছে। বাস্তবতার নিরিখে বিচার করলে বর্তমান জাতির ভেতরকার গভীর সংকটের খণ্ড চিত্রের সমাহার এন্তারনেট।


শুধু এন্তারনেট নয় , নাট্যদলটি মুক্তিযুদ্ধের উপর নির্মাণ করেছে ‘একটুকরো একাত্তর’। যাতে মুক্তিযুদ্ধের সময় একটি গ্রামে সংগঠিত নির্মম গণহত্যার দৃশ্যপট তুলে ধরা হয়েছে। সেই সাথে মুক্তিযুদ্ধের বাস্তবচিত্র ফুটিয়ে তুলেছে দলের নাট্যকর্মীরা।


দলের নাট্যকর্মী সুজন নাজির বলেন, আমাদের দলটি এই পর্যন্ত ৬০ টি নাটক প্রযোজনা করেছে। যার সর্বশেষ জঙ্গিবিরোধী নাটক ‘এন্তারনেট’ বিশিষ্ট নাট্যকার মলয় ভৌমিক স্যারের।


সংস্কৃতি চর্চার প্রতি যার অকৃত্রিম ভালবাসা আর পরিশ্রমের কথা না বললেই নয়। অনুশীলনের প্রধান দিকনির্দেশক বিশিষ্ট নাট্যকার ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর মলয় কুমার ভৌমিক। ক্যাম্পাসে ক্লাশ আর তার ফাঁকেই সময় দেন নাটকে। সক্রিয় ভাবে নাটকের সাথে আছেন প্রায় ৪৫ বছর ধরে। তার দিকনির্দেশনায় চলছে নাটক নির্মাণ, ডিজাইন, ও উপস্থাপন। নাটকের সুনিপুণ এই কারিগর তার অনবদ্য কাজের স্বীকৃতি স্বরুপ ২০০৮ সালে পেয়েছেন দেশে নাটকের শ্রেষ্ঠ পুরস্কার মুনীর চৌধুরী সম্মননা।


প্রফেসর ভৌমিক বলেন, নাটকের প্রযোজনা বা দিকনির্দেশনা শুধু মানুষকে আনন্দ দেয়া নয়, তাদের জীবনের সকল স্তরে অধিকার আদায় ও ইতিবাচক মঙ্গলময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। শৈল্পিক সত্য নিয়ে লড়াইয়ের এ চর্চা চালিয়ে যেতে চাই।


বিবার্তা/নাঈম/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com