শিরোনাম
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জবি ছাত্রলীগের প্রস্তুতি
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৬:১৭
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জবি ছাত্রলীগের প্রস্তুতি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামী ৪ জানুয়ারি। বাঙালির স্বাধীনতা অর্জনের লক্ষ্যে ১৯৪৮ সালের এই দিনে জন্ম নেয় বাংলাদেশ ছাত্রলীগ। তৎকালিন তরুণ নেতা শেখ মুজিবুর রহমানের প্রেরণা ও পৃষ্ঠপোষকতায় উপ মহাদেশের বৃহত্তম এ ছাত্র সংগঠন প্রতিষ্ঠিত হয়।


বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে প্রস্তুতি নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। প্রতিষ্ঠাবার্ষিকী সফল করতে কেন্দ্রীয় ছাত্রলীগকে নানাভাবে সহযোগিতা করছে জবি ছাত্রলীগ। এরই অংশ হিসেবে শুক্রবার রাতে জবি ক্যাম্পাসে বেশকিছু ছাত্রলীগ কর্মীকে প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টার লাগাতে দেখা গেছে।


রাতে এক ছাত্রলীগ কর্মীর সাথে কথা বলে জানা যায়, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জবি ছাত্রলীগের মাঝে উৎসবের আমেজ বইছে। বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পাসে পোস্টার লাগানো হচ্ছে।


প্রতিষ্ঠাবার্ষিকী সম্পর্কে জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকালে কেক কাটা হবে। এছাড়া আলোচনাসভা, রক্তদান কর্মসূচি, দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে। এই কাজগুলো সম্পাদনে জবি ছাত্রলীগ বিভিন্ন কার্যক্রম করছে।


তিনি আরও বলেন, জামাত শিবির থাকতে প্রতিষ্ঠাবার্ষিকী এত জমজমাট হত না। প্রতিষ্ঠাবার্ষিকী পালনই করা হত না। গণতন্ত্রের মানষকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর প্রতিষ্ঠাবার্ষিকী অত্যন্ত জাকজমক করেই পালন করা হয়।



বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস জাতির মুক্তির স্বপ্ন, সাধনা এবং সংগ্রামকে বাস্তবে রূপদানের ইতিহাস। কারণ প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক, প্রগতিশীল সংগ্রামে ছাত্রলীগ, ’৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ’৫৮’র আইয়ুব বিরোধী আন্দোলন, ’৬২’র শিক্ষা আন্দোলনে ছাত্রলীগ গৌরব উজ্জ্বল ভূমিকা পালন করে।


’৬৬’র ৬ দফা নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার, মাঠে-ঘাটে ছড়িয়ে পড়ে। ৬-দফাকে বাঙালি জাতির মুক্তির সনদ হিসেবে প্রতিষ্ঠিত করে।


এছাড়াও ’৬৮-তে শিক্ষা আন্দোলন এবং ’৬৯-এর গণঅভ্যুথানসহ ’৭০-এর নির্বাচন ও ’৭১-এর মুক্তিযুদ্ধে ছাত্রলীগ গৌরবউজ্জ্বল ভূমিকা পালন করে।


বিবার্তা/আদনান/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com