শিরোনাম
ঢাবিতে সুন্দরবনের জীববৈচিত্র্য বিষয়ক সম্মেলন
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৪:৫১
ঢাবিতে সুন্দরবনের জীববৈচিত্র্য বিষয়ক সম্মেলন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রাণিবিদ্যা বিভাগের যৌথ উদ্যোগে ‘Sundarbans Biodiversity: Zoological Perspectives’ শীর্ষক ২০তম জাতীয় সম্মেলন এবং বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এর আয়োজন করা হয়।

 

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাবি’র উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও র‌্যাংগস গ্রুপের সহ-সভাপতি আমান উল্লাহ চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য দেন।

 

এছাড়া অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী অধ্যাপক সেলিমা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী ড. আলী রেজা খান ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে বক্তৃতা দেন।

 

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি জীববৈচিত্র্য রক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ব্যাপারে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সকলকে এগিয়ে আসতে হবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ব্যাপারে সবাইকে সংবেদনশীল হতে হবে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিক্ষার প্রাথমিক স্তর থেকেই প্রাণিবিজ্ঞান বিষয়ক পঠন-পাঠন অন্তর্ভুক্ত করতে হবে।

 

সম্মেলনে প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দেশ-বিদেশের শতাধিক প্রাণিবিজ্ঞানী সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন।

 

বিবার্তা/লাভলু/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com