একই বৃত্তে ‘সমকামী’ আর ‘সমস্যা’
প্রকাশ : ০৬ জুন ২০১৭, ০৯:২১
একই বৃত্তে ‘সমকামী’ আর ‘সমস্যা’
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

সমকামিতা শব্দটি বিশেষ্য। বিশেষণ সমকামী। ভাষাগত দিক থেকে সম মানে একই এবং কামী মানে বাসনাকারী। তাই সমকামী শব্দটির অর্থ ‘একই রকম বাসনাকারী’। কিন্তু প্রয়োগগত অর্থ ভিন্ন।


সমকামী শব্দটির মূল সংস্কৃত সমকামিন। মূল ধাতুর সাথে ইন প্রত্যয়যোগে গঠিত হয়েছে সমকামিন (সম+কাম+ইন) যার অর্থ যে ব্যক্তি সমলৈঙ্গিক ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোধ করে।


প্রাচীনকালে সমকামীদের বোঝাতে ‘ঔপরিস্টক’ শব্দটি ব্যবহৃত হতো। বাৎস্যায়নের কামসূত্রের ষষ্ঠ অধিকরণের নবম অধ্যায়ে ঔপরিস্টক শব্দটির ব্যবহার দেখা যায়।


সমকামিতার ইংরেজি প্রতিশব্দ হোমোসেক্সুয়ালিটি, যা ১৮৬৯ সালে প্রথম ব্যবহার করেন Karl Maria Cutberry তার লেখা ছোট একটি আইনি পুস্তিকায়। Homosexual শব্দটি গ্রিক হোমো এবং ল্যাটিন সেক্সাস শব্দের সমন্বয়ে গঠিত। গ্রিক ভাষায় ‘হোমো’ বলতে বোঝায় ‘সমধর্মী’ বা ‘একই ধরনের’। আর লাতিন সেক্সাস শব্দটির অর্থ হচ্ছে যৌনতা।


জীববিজ্ঞানী ব্রুস ব্যাগমিল তার ‘বায়োলজিকাল এক্সুবারেন্স: এনিমেল হোমোসেক্সুয়ালিটি অ্যান্ড ন্যাচারাল ডাইভার্সিটি’ বইয়ে প্রায় পাঁচশ প্রজাতিতে সমকামিতার অস্তিত্বের উদাহরণ লিপিবদ্ধ করেছেন। সামগ্রিকভাবে জীবজগতে দেড় হাজারেরও বেশি প্রজাতিতে সমকামিতার অস্তিত্ব প্রমাণিত। সমকামিতা ছাড়াও প্রাণিজগতে উভকামিতা এবং রূপান্তরকামিতারও বহু প্রমাণ পাওয়া গেছে।


বর্তমানে হোমোসেক্সুয়াল শব্দটি একাডেমিয়ায় কিংবা চিকিৎসাবিজ্ঞানে ব্যবহৃত হলেও বিশ্বজুড়ে সমকামীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ‘গে’ এবং লেসবিয়ান’ শব্দ দুটি অধিক হারে প্রচারমাধ্যমে ব্যবহৃত হয়। পশ্চিমে ‘গে’ শব্দটি প্রথম ব্যবহৃত হতে দেখা যায় ১৯২০ সালে। তবে সে সময় এটির ব্যবহার একেবারেই সমকামীদের নিজস্ব গোত্রভুক্ত ছিল।


মুদ্রিত প্রকাশনায় শব্দটি প্রথম ব্যবহৃত হতে দেখা যায় ১৯৪৭ সালে। লিসা বেন নামে এক হলিউড সেক্রেটারি ‘Vice Versa: America’s Gayest Magazine’ নামের একটি পত্রিকা প্রকাশের সময় সমকামিতার প্রতিশব্দ হিসেবে ‘গে’ শব্দটি ব্যবহার করেন, যদিও সে সময় ‘গে’ শব্দটি ‘হাসিখুশি’ অর্থেই ব্যবহৃত হতো। আর ‘লেসবিয়ান’ শব্দটি এসেছে গ্রিসের ‘লেসবো’ নামের দ্বীপমালা থেকে। কথিত আছে, খ্রিস্টপূর্ব ছয় শতকে স্যাপো নামে সেখানকার এক শিক্ষিকা মেয়েদের মধ্যকার প্রেমময় জীবন নিয়ে কাব্য রচনা করে ‘কবিতা উৎসব’ পালন করেছিলেন। প্রথম দিকে লেসবিয়ান বলতে ‘লেসবো দ্বীপের অধিবাসী’ বোঝালেও, পরবর্তীতে নারীর সমপ্রেমের সাথে এটি যুক্ত হয়ে যায়।


অন্যদিকে সংস্কৃতে সমস্যা অর্থ সংক্ষেপসাধন, পূরণ, সহাবস্থান। কিন্তু বাংলায় সমস্যা অর্থ কূটপ্রশ্ন (মায়াপক্ষী বলে ওহে শুন মতিমান। সমস্যা পূরণ করি কর জলপান- মহাভারত), জটিল বিষয় অর্থাৎ যার সমাধান দুরূহ (ভারতকেও তিনি একটি বিশেষ সমস্যা দিয়েছেন, যতদিন না তার সত্য মীমাংসা হবে ততদিন ভারতের দুঃখ কিছুতেই শান্ত হবে না- কালান্তর, রবীন্দ্রনাথ ঠাকুর)।


সমস্যার অন্যান্য অর্থের মধ্যে রয়েছে সমাধানের জন্য অসমাপ্ত শ্লোক, অসুবিধা, সংগ্রাম (জীবনমরণ সমস্যা) অন্যতম। শব্দটির গঠন হচ্ছে সংস্কৃত সম্ + (অস্ )+ য + আ।


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com