অভিধান প্রণেতারা যে শব্দ এড়িয়ে যান
প্রকাশ : ০৫ জুন ২০১৭, ০৯:৫৮
অভিধান প্রণেতারা যে শব্দ এড়িয়ে যান
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

না, শব্দটি বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধানেও নেই। অধিকাংশ অভিধান প্রণেতা ‘সমকাম’ শব্দটিকে এড়িয়ে গেছেন। অথচ শব্দটি বেশ প্রচলিত। হয়তো সোশাল ট্যাবু বলেই বেশির ভাগ অভিধানে শব্দটি মান্যতা পায়নি। বাংলা সমকামী শব্দের উৎস নিহিত রয়েছে সংস্কৃত ‘সমকামিন’ শব্দটির মধ্যে। যে ব্যক্তি সমলৈঙ্গিক ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোধ করে তাকে ‘সমকামিন’ বলা হত। সম এবং কাম শব্দের সাথে ইন প্রত্যয় যোগ করে ‘সমকামিন’ (সম + কাম + ইন্) শব্দটি সৃষ্টি করা হয়েছে।


সমকামিতার প্রচ্ছন্ন উল্লেখ আছে প্রাচীন বহু সাহিত্যে। বহু রোমান সম্রাট জুলিয়াস সিজার, হাড্রিয়ান, কমোডাস, এলাগাবালাস, ফিলিপ দ্য এরাবিয়ানসহ অনেক সম্রাটেরই সমকামের প্রতি আসক্তি ছিল বলে ইতিহাসে উল্লিখিত আছে। রেনেসাঁর সময় বহু খ্যাতনামা ইউরোপীয় শিল্পী যেমন দোনাতেল্লো, বত্তিচেল্লি, লিওনার্দো দ্য ভিঞ্চি এবং মাইকেলেঞ্জেলোর সমকাম প্রবণতার উল্লেখ আছে। চৈনিক সভ্যতা এবং ভারতীয় সংস্কৃতিতেও সমকামিতার উল্লেখ পাওয়া যায়।


‘হোমোসেক্সুয়াল’ শব্দটি ইংরেজিতে প্রথম ব্যবহার করেন কার্ল মারিয়া কার্টবেরি ১৮৬৯ সালে। পরে জীববিজ্ঞানী গুস্তভ জেগার এবং রিচার্ড ফ্রেইহার ভন ক্রাফট ইবিং ১৮৮০’র দশকে শব্দটিকে ব্যবহার করার মাধ্যমে শিক্ষায় এবং সাধারণদের মধ্যে পরিচিত করেন। শব্দটি তৈরি হয়েছে গ্রিক ‘হোমো’ ও ল্যাটিন ‘সেক্সাস’ শব্দের সমন্বয়ে। গ্রিক ভাষায় ‘হোমো’ বলতে বোঝায় ‘সমধর্মী’ বা ‘একই ধরনের’। আর সেক্সাস শব্দটির অর্থ হচ্ছে যৌনতা।


সমলিঙ্গের প্রতি আকর্ষণ বোধ করার (যৌন) প্রবৃত্তিকে সমকাম বলে। অথবা সমকামিতা একটি যৌন প্রবৃত্তি, যার দ্বারা সমলিঙ্গের ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোঝায়। এইরূপ আকর্ষণের কারণে সমলিঙ্গীয় মানুষের মধ্যে প্রেম বা যৌনসম্পর্ক ঘটতে পারে। প্রবৃত্তি হিসেবে সমকামিতা বলতে বোঝায় মূলত সমলিঙ্গের ব্যক্তির প্রতি ‘এক যৌন, স্নেহ বা প্রণয়ঘটিত এক ধরনের স্থায়ী ও প্রাকৃত প্রবণতা।’


সর্বশেষ তথ্য অনুসারে বর্তমান বিশ্বের মোট সতেরোটি দেশে সমকামী বিয়ে স্বীকৃতি পেয়েছে। দেশগুলো হলো নেদারল্যান্ড, বেলজিয়াম, স্পেন, কানাডা, দক্ষিণ আফ্রিকা, নরওয়ে, সুইডেন, পর্তুগাল, আইসল্যান্ড, আর্জেন্টিনা, ডেনমার্ক, ফ্রান্স, ব্রাজিল, উরুগুয়ে, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং স্কটল্যান্ড। এছাড়া মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের কিছু কিছু অংশে সমকামী বিয়ের স্বাধীনতার স্বীকৃতি প্রদান এখনও আইনের মাধ্যমে প্রক্রিয়াধীন রয়েছে। তবে বাংলাদেশের দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুসারে সমকাম অস্বাভাবিক অপরাধ বলে গণ্য হবে যার শাস্তির যাবজ্জীবন কারদণ্ড বা যে কোনো বর্ণনার কারাদণ্ড যার মেয়াদ দশ বছর পর্যন্ত হতে পারে; তদুপরি অর্থদণ্ডেও দণ্ডনীয় হবে।


বাংলা সমকামিতা শব্দটির গঠন সংস্কৃতসঞ্জাত। সংস্কৃত শব্দ সম-এর অন্যতম অর্থ সমান অথবা অনুরূপ এবং কাম শব্দের অন্যতম অর্থ যৌন চাহিদা, রতিক্রিয়া তথা যৌনতৃপ্তি।


মুক্ত বিশ্বকোষ নামে পরিচিত উইকিপিডিয়ায় সমকাম বা সমকামিতার অনেক টার্ম ও স্ল্যাং উল্লেখ করা হয়েছে। এই বিশ্বকোষে নারী সমকাম নির্দেশক টার্মগুলোর অন্যতম হচ্ছে bean flicker, butch, butch-broad, carpet muncher or rug muncher, celesbian, dyke (বিকল্পে bull dyke, bull dagger), vin diesel dyke, drag dyke, kitty puncher বা pussy puncher, lezzie, lesbo, leso, lezzer, lesser (লেসবিয়ান শব্দের সংক্ষেপ হিসেবে), muff diver, the game of flats, todger dodger (todger মানে শিশ্ন), vegetarian (এটা ইংরেজি জোড়কলম শব্দ, vagina আর vegetarian মিলে তৈরি) অন্যতম।


তবে পুরুষ সমকামের বৈশ্বিক টার্ম নারীর তুলনায় অনেক বেশি। এসব টার্মের মধ্যে রয়েছে anal assassin (যুক্তরাজ্যে),anal astronaut, arse bandit, back door bandit, backgammon player, batty boy (বিকল্পে botty boy বা batty man), bear, bent, bentshot বা bender, bone smuggler, brownie king বা brown piper, bufter, bufty (প্রধানত স্কটল্যান্ডে) বা booty buffer, bugger (buggery থেকে উদ্ভূত), bum bandit বা bun bandit, bum boy বা bum chum বা bum robber, bum-driller, bumhole engineer, butt pirate, butt rider, butt pilot বা butt rustler, charlie, chi chi man (জ্যামাইকাসহ ক্যারিবীয় অঞ্চলে), chutney ferret, cock jockey, cock knocker, cockknocker and cocknocker, cockpipe cosmonaut, crafty butcher, donut puncher বা muncher, fag, faggot, fairy, finocchio (ইতালিয়ান শব্দ, অর্থ মৌরি), flamer, flit, flower, friend of Dorothy, fruit (বিকল্পে fruit loop, fruit packer বা butt fruit), fudge packer, Harry hoofter, gaysian (এশিয়ান গে বোঝাতে), gym bunny (যে সমকামী পুরুষ শরীরের গঠন ঠিক রাখতে জিমে বাড়তি পরিশ্রম করে), iron hoof বা iron hoofter, jobby jabber (প্রধানত স্কটল্যান্ডে, বিষ্ঠা নির্দেশ করতে), knob jockey, light in the loafers, light in the pants, limp wristed, marmite miner, Mary, nancy বা nancy boy, girlyboy বা Nellie, Oklahomo, pansy, pillow biter বা mattress muncher, poof (শব্দটির বিকল্প বানান হচ্ছে poofter, pouf, poove, pooftah, pooff ও puff. এসব বানান যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রচল), bean queen বা taco queen বা Salsa queen, chicken queen, drag queen, grey queen, gym queen, pissy queen, potato queen, rice queen, scat queen, ring raider, sausage jockey (যুক্তরাজ্যে), shirt lifter, shit stabber, sod (sodomy থেকে তৈরি), turd burglar, twink, uphill বা upstairs gardener, woolly. shirt lifter, shit stabber, sod (sodomy থেকে তৈরি), turd burglar, twink, uphill বা upstairs gardener, woolly.


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com