শিরোনাম
সিনেমাপাগল মেয়েটি
প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৭, ১৬:৪৭
সিনেমাপাগল মেয়েটি
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

জামালপুর শহরের দেওয়ান পাড়ার মেয়ে ইয়ামিন হক ববি ঢাকাই চলচ্চিত্রের এই সময়ের অন্যতম শীর্ষ একজন নায়িকা। তবে শীর্ষ অবস্থানে থেকেও অন্য অনেকের মতো একসঙ্গে অনেক ছবিতে কাজ করার পক্ষপাতী নন তিনি। তিনি মনে করেন, অনেক ছবির চাইতে ভালো চলচ্চিত্রে কাজ করাটাই জরুরী। এই ব্যতিক্রমী ভাবনার নায়িকাকে নিয়ে বিস্তারিত লিখেছেন অভি মঈনুদ্দীন ।


নানা সময়ে চলচ্চিত্রশিল্পী, প্রযোজক, পরিচালকদের আড্ডায় একটি কথা প্রায়ই শুনেছি আমি, পাগল না হলে নাকি শিল্পী হওয়া যায় না, বিশেষত চলচ্চিত্রের শিল্পী।


পরে অনেক ঘুরে ও ভেবে দেখলাম, ঢাকাই ছবির নায়িকা ববি এরকম একজন পাগল। ববিকে যারা খুব কাছে থেকে দেখেছেন তারা জানেন চলচ্চিত্রের জন্য কতোটা পাগল তিনি। তা না হলে তার সমসাময়িকরা যখন শুধুই চলচ্চিত্রে অভিনয় কিংবা সংসার নিয়ে ব্যস্ত তখন ববি প্রযোজক হয়েছেন একটি চলচ্চিত্রের। একজন শিল্পী কতোটা পাগল হলে তা করেন ! তিনি জানেন, এতে তার অনেক আর্থিক ক্ষতিও হতে পারে। তারপরও তিনি তার পাগলামিটা করেছেন শুধু চলচ্চিত্রের প্রতি অগাধ ভালোবাসার কারণেই।


ববি প্রযোজনা করেছেন ‘বিজলী’নামের একটি চলচ্চিত্র। এটি নির্মাণ করেছেন ইফতেখার চৌধুরী। এরই মধ্যে শুটিং শেষ হয়ে পোষ্ট’র কাজ চলছে। সব কাজ শেষ হলে দ্রুতই মুক্তি দেবার ইচ্ছে তার। এতে ববির বিপরীতে আছেন কলকাতার নায়ক রনবীর।


ইফতেখার চৌধুরীর ‘নীলিমা’চলচ্চিত্রে নতুন এক ববিকে দেখা যাবে। ববির ভাষায়, একটি চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছেন তিনি। এতে তার বিপরীতে ইতালী, মুম্বাই এবং বাংলাদেশের তিনজন নায়ক কাজ করেছেন। এই চলচ্চিত্রের প্রায়৭০ ভাগ কাজ শেষ হয়েছে।


ববি চলচ্চিত্রে নিজের অবস্থান নিয়ে সন্তুষ্ট। তিনি বলেন,‘ আমি সবসময়ই ভালো ভালো চলচ্চিত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করে এসেছি। আমার অভিনীত চলচ্চিত্রগুলোর দিকে দৃষ্টি দিলেই তা খুব সহজেইবোঝা যাবে।


তিনি বলেন, সত্যি বলতে কী, এখন সারা বিশ্বের সাথে প্রতিযোগিতা করেই আমাদের চলচ্চিত্রকে ব্যবসা করতে হয়। কারণ, দর্শক এখন চাইলেই হলিউড-বলিউডের যে কোনো চলচ্চিত্র ইউটিউবে বা অন্য কোনো মাধ্যমে দেখতে পাচ্ছেন। এতো প্রতিযোগিতার মধ্যে থেকেও আমাদের অভিনীত চলচ্চিত্রগুলো দর্শক এখনো হলে গিয়ে দেখছেন, এটা সত্যিই চ্যালেঞ্জের। আমি, মাহি, বাপ্পী, সাইমন, পরীমনি, শুভ’র নাম যে দর্শক জানছেন এটাও কিন্তু এই চ্যালেঞ্জের মধ্যদিয়ে অনেক বড় অর্জন। কারণ আমাদের চলচ্চিত্রের বাজেট খুব কম। এই কম বাজেটের মধ্যেই আমাদেরকে চলচ্চিত্র নির্মাণ করতে হয়। সিনেমা হলের সংখ্যাও খুব কম। সবমিলিয়ে চলচ্চিত্রের সার্বিক দিক আমাদের অনুকুলে না থাকলেও আমাদের দেশে চলচ্চিত্র নির্মিত হচ্ছে। এটা এখনো আমাদের জন্য সাফল্যের বিষয়।


ববি অভিনীত সর্বশেষ চলচ্চিত্র হচ্ছে ইফতেখার চৌধুরীর ‘ওয়ান ওয়ে’। এটি গত বছর মুক্তি পায়। নতুন বছরে ‘বিজলী’ই মুক্তি পাবে প্রথম। ববির মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো হচ্ছে ইফতেখার চৌধুরীর ‘খোজ দ্য সার্চ, `দেহরক্ষী’, ‘রাজত্ব’, ‘অ্যাকশান জেসমিন’, মালেক আফসারীর ‘ফুল অ্যা- ফাইনাল’, রাজু চৌধুরীর ‘ইঞ্চি ইঞ্চি প্রেম’, বদিউল আলম খোকনের ‘হিরো দ্য সুপারস্টার’, ‘রাজা বাবু’, মোহাম্মদ হোসেনের ‘আউ ডোন্ট কেয়ার’ও শফিক হাসানের ‘স্বপ্ন ছোঁয়া’।


চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি শাকিব খানের সঙ্গে নাফিজের নির্দেশনায় একটি ড্রিংকস’র বিজ্ঞাপনেও মডেল হিসেবে কাজ করেছিলেন ববি। এটি দর্শকের মাঝে বেশ সাড়া ফেলেছিলো। এছাড়া ববি তানিম রহমান অংশু, ইফতেখার চৌধুরীর নির্দেশনাতেও দুটি বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন।



ববি বর্তমানে ব্যস্ত আছেন স্বপন চৌধুরীর নির্দেশনায় এস ডি রুবেলের বিপরীতে ‘বৃদ্ধাশ্রম’ চলচ্চিত্রের শুটিং নিয়ে। এতে কাজ করেও তৃপ্ত ববি। ববি বলেন, ‘বৃদ্ধাশ্রমে গিয়ে জীবনকে খুব কাছে থেকে দেখেছি। অনেক উচ্চশিক্ষিত মহিলাকে দেখেছি আমি যারা শুধু তার সন্তানের সঙ্গে একটু কথা বলার জন্য হাহাকার করেন। খুব কষ্ট হয়েছে আমার। এমন একটি চলচ্চিত্রের সাথে সম্পৃক্ত থাকতে পেরেও খুব ভালো লাগছে।’


ববির গ্রামের বাড়ি জামালপুর হলেও জন্ম ঢাকায়। তার বাবা কে এম ইমামুল হক এবং মা মিসেস ভিখারুন্নেসা। তার দুই বোন ছবি ও টনিকা।


সিনেমাপাগল মেয়ে ববি’র সব স্বপ্ন চলচ্চিত্রকে ঘিরেই। তার স্বপ্নগুলো পূরণ হোক।


বিবার্তা/অভি/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com