শিরোনাম
সবজিতে শীতের হাওয়া, মাংসের বাজারে আগুন
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২১, ১১:১৬
সবজিতে শীতের হাওয়া, মাংসের বাজারে আগুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর বাজারগুলোতে শীতের সবজির সরবরাহ বাড়ছে। তাই সবজির গায়ে লেগেছে শীতের হাওয়া। তবে চড়া দামে বিক্রি হচ্ছে খাসির মাংস। এক সপ্তাহের ব্যবধানে মুরগি ও খাসির মাংসের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। আর ধানের ভরা মৌসুমেও চালের প্রতি কেজিতে বেড়েছে তিন থেকে চার টাকা। তবে মাছ, ভোজ্যতেল, ডাল, চিনি, পেয়াজ, আদা, রসুন আগের দামেই বিক্রি হচ্ছে।


শুক্রবার (৩১ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, পুরান ঢাকা, হাতিরপুল, মোহাম্মদপুর কৃষিমার্কেট, টাউনহলসহ বিভিন্ন বাজার ঘুরে এবং ক্রেতা বিক্রেতার সাথে আলাপকালে এমন তথ্য জানা গেছে।


বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পটল ৩০-৪০ টাকায়, লম্বা বেগুন ৩০-৫০ টাকায়, পেঁপে ৩০ টাকায়, ঢেঁড়স ৫০ টাকায়, টমেটো ১০০-১২০ টাকায়, মুলা ৩০-৪০ টাকায়, শালগম ৩০-৪০ টাকায়। এছাড়া ফুল কপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, বাঁধাকপি ৩০-৪০ টাকায়, চাল কুমড়া প্রতি পিস ৩৫-৪০ টাকায়, লাউ ৪৫-৬০ টাকায়, মিষ্টি কুমড়া ৪০-৫০ টাকায়।


কেজিতে ২০ টাকা বেড়ে বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা, গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা কেজি। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৫০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা।


অপরিবর্তিত রয়েছে মাছের দাম। বাজারে প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১২০০, বিক্রি হচ্ছে রুই ২৫০ থেকে ৩৫০ টাকা, কাতল বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৪০ টাকা। চিংড়ি আকারভেদে বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৮০০ টাকা। আর দেশি শিং মাছ ৭০০ টাকা কেজি, কৈ ৫০০ টাকা, টাকি মাছ কেজিপ্রতি ২৫০-৩৫০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা।


বাজারে আলুর দাম মানভেদে ৫ টাকা পর্যন্ত কমেছে। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫৫ টাকা, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, দেশি রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৭০ টাকা, আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা , দেশি আদা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা, শুকনো মরিচ ১৫০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি করতে দেখা গেছে।


অপরিবর্তিত রয়েছে চালের দাম। বাজারে প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৮ টাকা, মাঝারি চাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। খোলা আটা বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৮ টাকা, প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। খোলা ময়দা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা এবং প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।


বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেলে ২ টাকা কমে বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকা, গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা, বোতলজাত বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। খোলা পাম অয়েল ১২৮ থেকে ১৩৫, গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা এবং পাম অয়েল সুপার বিক্রি হচ্ছে ১৩৪ থেকে ১৩৮ টাকা লিটার।


কারওয়ান বাজারের সোহাগ মাংস বিতানের কর্ণধার সোহাগ জানান, গরুর মাংস ৫৬০ থেকে ৫৮০ টাকা কেজি এবং খাসির মাংস ৯৫০ থেকে ৮৮০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। যা আগের সপ্তাহে প্রতি কেজিতে ২০ টাকা পর্যন্ত কম ছিলো। তিনি বলেন, মোকামে গরু, খাসি কম। তেমন পাওয়া যায় না। তাই বেশি দামে কিনে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।


জনপ্রিয় পোলট্রির ইলিয়াছ বলেন, কয়েক দিনের ব্যবধানে প্রতি কেজি মুরগির দাম ১০ থেকে ১৫ টাকা বেশি বেড়েছে। ব্রয়লার মুরগি ১৮০ টাকা কেজি, পাকিস্তানি কক ৩০০ টাকা, সাদা কক ২৭০, লাল লেয়ার ২৪০ ও দেশি মোরগ-মুরগি ৫২০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। যা গত সপ্তাহে কম দামে বিক্রি করা হয়েছে বলে জানান তিনি। আর ডিমের ডজন ১০৫ টাকা বিক্রি করা হচ্ছে। যা গত সপ্তাহে ১০০ টাকা বিক্রি করা হয়।


মাছ বিক্রেতারা বিবার্তাকে জানান, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা কেজি, কাতলও ২৫০ থেকে ৩৪০ টাকা কেজি। চিংড়ি আকার ভেদে ৫০০ থেকে ৮০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। আর দেশি শিং মাছ ৭০০ টাকা কেজি, কই ৫০০ টাকা কেজি বিক্রি হতে দেখা যায়।


বিবার্তা/খলিল/জই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com