শিরোনাম
কমছে সবজির দাম, বাড়ছে নিত্যপণ্যের দাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২১, ১৪:০৭
কমছে সবজির দাম, বাড়ছে নিত্যপণ্যের দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের ব‍্যবধানে বাজারে কমেছে সবজির দাম। তবে বেড়েছে আলুসহ বেশ কিছু পণ্যের দাম। শুক্রবার (১৭ ডিসেম্বর) রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।


বিক্রেতারা জানান, সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে বেড়েছে ব্রয়লার মুরগি, আদা, রসুন ও সয়াবিন তেলের দাম। এছাড়া পেঁয়াজ, ডিমের দামও কমতির দিকে।


রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী কাঁচাবাজার, খিলক্ষেত বাজার, আজিমপুর কাঁচাবাজার ও হজ্জ ক্যাম্পের মুক্তিযোদ্ধা কাঁচা বাজার ঘুরে এবং ক্রেতা-বিক্রেতার সাথে আলাপকালে জানা গেছে, বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা, গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা কেজি। অপরিবর্তিত রয়েছে অন্যান্য মুরগির দাম। প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৫০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা।


সরবরাহ থাকায় বেশিরভাগ সবজির দাম কেজিপ্রতি কমেছে ৫ থেকে ১০ টাকা। বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, ফুল কপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, বাঁধাকপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। চাল কুমড়া প্রতি পিস ৩৫ থেকে ৪০ টাকা, লাউ আকারভেদে ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ থেকে ৪৫ টাকায়।


অপরিবর্তিত রয়েছে আলুর দাম। বাজারে মানভেদে আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, গত সপ্তাহে ছিল ৬৫ থেকে ৮০ টাকা, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা, গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। দেশি রসুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৮০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৬০ থেকে ১২০ টাকা, গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১২০ টাকা।


অপরিবর্তিত রয়েছে চালের দাম। বাজারে প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৮ টাকা, মাঝারি চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৫ এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা কেজি দরে। খোলা আটা বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৮ টাকা, প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। খোলা ময়দা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা এবং প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।


বেশিরভাগ মাছের দাম অপরিবর্তিত রয়েছে বলা যায়। টাকি মাছ কেজিপ্রতি ২৫০-৩৫০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা। শিং বিক্রি হচ্ছে শোল মাছের কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকা। নলা মাছ ১৭০-২০০ টাকা, চিংড়ি ৬০০-৬৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। রুই ২৫০ থেকে ৩৫০ টাকা এবং এক-দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকায়।


তেলের মধ্যে দাম কমেছে শুধু খোলা পামওয়েলের, অন্যগুলো অপরিবর্তিত রয়েছে। বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকা, গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা, বোতলজাত বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। খোলা পাম অয়েল ১২৮ থেকে ১৩০, গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা এবং পাম অয়েল সুপার বিক্রি হচ্ছে ১৩৩ থেকে ১৩৫ টাকা, গত সপ্তাহে ছিল ১৩৫ থেকে ১৩৮ টাকা লিটার।


পশ্চিম তেজতুরী বাজারের বাসিন্দা তুহিন মিয়া বিবার্তাকে বলেন, গত সপ্তাহ থেকে এই সপ্তাহে বাজারে সবজির দাম কিছুটা কম। তবে বাজারে আরো নতুন সবজি উঠলেই দাম আরো কমবে। কিন্তু অন্য বছরের তুলনায় এখনও বেশি দামেই সবজি বিক্রি হচ্ছে বলে জানান তিনি।


মফিজ মিয়া নামের এক বিক্রেতা বিবার্তাকে বলেন, বাজারে সবজির দামই কিছুটা কমেছে। কিছু দিনের মধ্যে সবজির দাম আরো কমে যাবে বলেও জানান তিনি।


কারওয়ান বাজার ক্ষুদ্র কাঁচামাল আড়ত বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ওমর ফারুক বিবার্তাকে বলেন, সবজির দাম আগের থেকে কিছুটা কমছে। তবে সবজি সরবরাহ বেশি হলে দাম কমে। আর সরবরাহ কম কলে দাম কমে বলে জানান তিনি।


বিবার্তা/খলিল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com