শিরোনাম
এখনো ক্রেতাদের নাগালের বাহিরে সবজির দাম
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২১, ১০:৫২
এখনো ক্রেতাদের নাগালের বাহিরে সবজির দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাজারে সরবরাহের ঘাটতি নেই। শীতের সবজি প্রচুর থাকার পর দাম এখনো ক্রেতাদের নাগালের বাহিরে রয়েছে। এছাড়া ব্রয়লার মুরগির দামও বাড়ছে। একই সঙ্গে ডিম, মসুর ডাল, মোটা ও মাঝারি চালের দামও বাড়তির দিকে। তবে পেঁয়াজ ও আলুর দাম কমেছে।


শুক্রবার (২৪ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী কাঁচাবাজার, মিরপুর, শান্তিনগর, মতিঝিল, কমলাপুর, রামপুরা, খিলক্ষেত বাজার ও আজিমপুর কাঁচাবাজার কাঁচা বাজার ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।


জানা যায়, সপ্তাহের ব্যবধানে কেজিতে আরো ৫ থেকে ১০ টাকা বেড়েছে ব্রয়লার মুরগির দাম। বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা। প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৫০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। ফার্মের ডাম হালিতে ২ টাকা কমে ৩৩ থেকে ৩৫ টাকা হালি বিক্রি হচ্ছে।


কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬৫ টাকা, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪৫ টাকা। অপরিবর্তিত থেকে দেশি রসুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৬০ থেকে ১২০ টাকা, দারুচিনি ৩৮০ থেকে ৪৮০ লবঙ্গ ১০৫০ থেকে ১২৫০ টাকা। তবে কেজিতে প্রায় ১০০ টাকা কমে এলাচ বিক্রি হচ্ছে ২১০০ থেকে ৩১০০ টাকা পর্যন্ত।



বাজারে দাম বেড়েছে মোটা ও মাঝারি চালের দাম তবে অপরিবর্তিত রয়েছে চিকন চালের দাম। বাজারে প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৮ টাকা, দুই থেকে তিন টাকা বেড়ে মাঝারি চাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকা এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। অপরিবর্তিত থেকে খোলা আটা বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৮ টাকা, প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। খোলা ময়দা বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা এবং প্যাকেটজাত বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।


বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, ফুল কপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, বাঁধাকপি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা, মুলা ৪০-৫০ টাকা, শালগম ৩০-৪০ টাকা, লাল শাকের আঁটি ১০-১৫ টাকা, মুলা শাকের আঁটি ১০-১৫ টাকা, পালন শাকের আঁটি বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা।


চাল কুমড়া প্রতি পিস ৩৫ থেকে ৪০ টাকা, লাউ আকারভেদে ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ থেকে ৪৫ টাকায়। শশা এবং কাঁচা মরিচ ৩০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।


বেশিরভাগ মাছের দাম অপরিবর্তিত রয়েছে বলা যায়। টাকি মাছ কেজিপ্রতি ২৫০-৩৫০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা। শিং বিক্রি হচ্ছে শোল মাছের কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০-২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০-৬৫০ টাকা কেজি, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা এবং এক-দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকায়।



কেজিতে ২ টাকা কমে বাজারে (মানভেদে) আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ৩০ টাকা। মোটা মসুর ডাল ৮৮ থেকে ৯০ এবং ছোট মসুর ডাল ১০৫ থেকে ১১৫ টাকা কেজি। এছাড়া মুগ ডাল বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা, এ‍্যাংকর ৪৫ থেকে ৫০ টাকা, মানভেদে ছোলা বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে।


বাজারে লিটারে ২ থেকে ৩ টাকা বেড়েছে তেলের দাম। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা, বোতলজাত বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। খোলা পাম অয়েল ১২৮ থেকে ১৩০, এবং ভালো পাম অয়েল (সুপার) বিক্রি হচ্ছে ১৩৪ থেকে ১৩৮ টাকা লিটার।


এদিকে, বাজারে প্রকার ভেদে প্রতিটি সবজির দাম ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে ধনিয়া পাতার দাম। দুই দিনের ব্যবধানে ধনিয়া পাতার দাম দ্বিগুণ হয়েছে। দুইদিন আগেও ধনিয়া পাতা প্রতি কেজি বিক্রি হয়েছে ৫০-৬০ টাকায়, সেই পাতা আজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। বিক্রেতাদের দাবি সরবরাহ কমে যাওয়ায় শীতের সবজির পাশাপাশি ধনিয়া পাতারও দাম বৃদ্ধি পাচ্ছে।


কারওয়ান বাজারের সবজি বিক্রেতা রহিম শেখ বিবার্তাকে বলেন, গত সপ্তাহেও সবজির দাম প্রায় একই রকম ছিল। তবে কিছু কিছু সবজির দাম বৃদ্ধি পেয়েছে।


আব্দুল্লাহ নামের এক ক্রেতা বিবার্তাকে বলেন, বাজারে অনেক সবজি। তারপরও দাম কমছে না। এখনো সবজির দাম নাগালের বাহিরে রয়েছে।


বিবার্তা/খলিল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com