প্রজ্ঞাপনের মাধ্যমে ‘হাফ ভাড়া’র সুরাহা করা হোক: সাদ্দাম
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২১, ১০:৩৫
প্রজ্ঞাপনের মাধ্যমে ‘হাফ ভাড়া’র সুরাহা করা হোক: সাদ্দাম
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

হাফ ভাড়ার দাবিতে চলমান শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেছেন, শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি যৌক্তিক এবং ন্যায়সঙ্গত দাবি। আমরা এ দাবির বিষয়ে শিক্ষার্থীদের পাশে আছি। আমরা এ বিষয়ে সুষ্ঠু সুরাহা চাই। অচিরেই প্রজ্ঞাপন জারির মাধ্যমে ‘হাফ ভাড়া’র বিষয়ে সুরাহা করা হোক।


বুধবার (২৪ নভেম্বর) রাতে হাফ ভাড়ার দাবিতে চলমান শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বিবার্তা২৪ডটনেটকে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এই সাধারণ সম্পাদক।



সাদ্দাম বলেন, হাফ ভাড়ার বিষয়টি শুধু শিক্ষার্থীদের দাবি নয়, এটি তাদের অধিকার। পৃথিবীর বিভিন্ন দেশে এ সিস্টেম চালু আছে। এমনকি কোনো কোনো দেশে বিনা ভাড়ায় শিক্ষার্থীদের পরিবহন সেবা দেয়া হচ্ছে। আমাদের দেশেও হাফ ভাড়ার বিষয়ে সুষ্ঠু সমাধান করতে হবে। অচিরেই বাস মালিক সমিতি ও প্রশাসনকে বসে এর সুষ্ঠু সমাধান করতে হবে।


ডাকসুর সাবেক এই সহ-সম্পাদক (এজিএস) বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে সবসময় পাশে ছিল। ভবিষ্যতে এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে কোনো আপস নয় বলে জানান ছাত্রলীগের এই নেতা।


প্রসঙ্গত, গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া দেয়ার রীতি দীর্ঘদিনের। কিন্তু সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধির দোহাই দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিতে অস্বীকৃতি জানাচ্ছে পরিবহন শ্রমিকরা। এ নিয়ে শিক্ষার্থীদের সাথে তাদের বেপরোয়া আচরণও লক্ষ্য করা যাচ্ছে। শুধু তাই নয়, পরিবহন শ্রমিকরা পূর্ণ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের হুমকি-ধামকি, শিক্ষার্থীদের বাস থেকে ফেলা দেয়া, নারী শিক্ষার্থীদের ধর্ষণের হুমকিসহ আরো নানা ঘটনা ঘটাচ্ছে। ফলে ক্ষোভে ফুঁসে উঠেছে শিক্ষার্থীরা।



মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল থেকে রাজধানীর বকশিবাজার, সাইন্সল্যাবসহ বিভিন্ন স্থানে আন্দোলনও করেছে তারা। পরে এদিন বিকালে তাদের এ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন প্রতিমন্ত্রীর তথ্য কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন।


শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘চলমান আন্দোলন যৌক্তিক। ছাত্র-ছাত্রীদের ন্যায্য ও যৌক্তিক দাবিগুলো নিয়ে আমি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের সাথে কথা বলবো।


প্রতিমন্ত্রীর আশ্বাসে পর শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করে। তবে দাবির বিষয়ে এখনো অনড় তারা। তাদের দাবি, হাফ ভাড়া কার্যকরের জন্য প্রজ্ঞাপন জারি করতে হবে। এছাড়া ছাত্রী ও নারীদের জন্য নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে। এ দাবিতে ৪৮ ঘণ্টার সময়ও বেঁধে দিয়েছেন একদল শিক্ষার্থী। মঙ্গলবার (২৩ নভেম্বর) রাজধানীর বকশিবাজার মোড়ে অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেয়া হয়। বেঁধে দেয়া সময়ের মধ্যে দাবি পূরণ না হলে আগামী ২৫ নভেম্বর সকাল ১০টায় রাজধানীর নীলক্ষেতে শিক্ষার্থীদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে আল্টিমেটাম দেয়া হয়।



হাফ ভাড়ার আন্দোলনের বিষয়ে জানতে চাইলে আন্দোলনকারী ঢাকা কলেজের শিক্ষার্থী আনিসুর রহমান বিবার্তাকে বলেন, হাফ ভাড়া শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে দিয়ে আসছে। এটা তাদের অধিকার। কিন্তু সম্প্রতি পরিবহন শ্রমিকরা যে নৈরাজ্য শুরু করেছে, শিক্ষার্থীদের লাঞ্ছিত করছে, তা কোনো ভাবেই মেনে নেয়া যায় না। অবিলম্বে এর সমাধান করতে হবে। অন্যথায়, আমরা শিক্ষার্থীরা রাজপথ ছাড়বো না।


তিনি বলেন, এ সমস্যা সমাধানে একটাই পথ। আর তা হলো প্রজ্ঞাপন জারির মাধ্যমে বিষয়টিকে স্পষ্ট করা।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com