শিরোনাম
ড্রাইভিং লাইসেন্স নিয়ে কাটছে না অনিশ্চয়তা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ২২:২৯
ড্রাইভিং লাইসেন্স নিয়ে কাটছে না অনিশ্চয়তা
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

প্রায় এক বছর ধরে ড্রাইভিং লাইসেন্স সরবরাহ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে বিভিন্ন পরিবহন চালকরা। প্রিন্ট বন্ধ থাকায় আটকে আছে প্রায় ১৫ লাখ লাইসেন্স। আবেদন করা লাইসেন্স কবে পাবেন তা কেউ বলতে পারছেন না। দেড় বছরের বেশি সময় ধরে বিআরটিএ স্মার্ট লাইসেন্স দেয়া বন্ধ রাখায় চালকদের ভোগান্তির সঙ্গে সরকারি-বেসরকারি চাকরিতে আবেদন করতে পারছেন না তারা। বিদেশগামী চালকরাও আছেন দুর্ভোগে।


তবে বিআরটিএ বলছে, স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের অপেক্ষায় চালকরা গাড়ি চালাচ্ছেন বিআরটিএর অ্যাকনলেজমেন্ট স্লিপ দিয়ে। রাজধানীর নয়াপল্টনে রিমন আহমেদ। এক বছর আগে ড্রাইভিং লাইসেন্সের জন্য টাকা জমা দিয়েছেন। অনলাইনে লাইসেন্সের অবস্থানও দেখতে পেতেন অ্যাপ ডিএল চেকারের মাধ্যমে। কিন্তু এখন রেফারেন্স নম্বর দিলে লেখা আসে সার্ভার বন্ধ। এ ভুক্তভোগী বলেন, এখন লাইসেন্সের অবস্থা জানতে পারছি না।


কবে সার্ভার চালু হবে, কবে প্রিন্ট করা স্মার্ট ড্রাইভিং লাইসেন্স হাতে পাব, তাও জানি না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) শুধু তারিখ পরিবর্তন করে যাচ্ছে।


একই হতাশার কথা শোনান তারিকুল ইসলাম। গত বছরের ২৩ ডিসেম্বর স্মার্ট কার্ড পাওয়ার কথা। কিন্তু এক বছরেও হাতে পাইনি। শুধু তারাই নন, এমন লাখ লাখ সেবাগ্রহীতা পড়েছেন বিপাকে।


জানা গেছে, লাইসেন্স সরবরাহের জন্য বিআরটিএ’র সঙ্গে চুক্তি ছিল টাইগার আইটি’র। জাতিসংঘ থেকে প্রতিষ্ঠানটি কালো তালিকাভুক্ত হওয়ায় প্রতিষ্ঠানটি চুক্তি থেকে বাদ পড়ে। গত বছরের ২৯ জুলাই পরবর্তী পাঁচ বছরের জন্য মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠানের সঙ্গে ১২০ কোটি টাকার পাঁচ বছরের চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী এই সময়ের মধ্যে ৪০ লাখ ড্রাইভিং লাইসেন্স দিতে হবে প্রতিষ্ঠানটিকে। যদি খুব দরকার হয় তবে ২৪ ঘণ্টার মধ্যে বিআরটিএ’র চাহিদা পূরণ করতে হবে। প্রতি আট ঘণ্টায় ছয় হাজার ড্রাইভিং লাইসেন্স দেবে। প্রতিষ্ঠানটির লজিক ফোরাম নামে বাংলাদেশী এজেন্ট প্রতিষ্ঠান এই কাজ বাস্তবায়ন করবে।


বিআরটিএ সূত্র জানায়, প্রতিষ্ঠানটিকে সবকিছু গুছিয়ে ফুল সার্ভিস দিতে সাড়ে চার মাসের সময় দেয়া হয়েছিলো। সে অনুযায়ী গত বছরের ডিসেম্বর থেকে গ্রাহকদের লাইসেন্স দেয়ার কথা। এ সময়ে প্রিন্ট করা স্মার্ট লাইসেন্স


কার্ড সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। কিন্তু সূত্র জানায়, ওই প্রতিষ্ঠানটি তাদের প্রাথমিক কাজও এখন পর্যন্ত শেষ করতে পারেনি। নিজেদের অফিস পর্যন্ত নিতে পারেনি প্রতিষ্ঠানটি। তাই কবে নাগাদ লাইসেন্স করতে পারবে তা কেউ সঠিক বলতে পারছেন না।


চুক্তি অনুসারে ড্রাইভিং লাইসেন্স কার্ড আমদানি, পার্সোনালাইজেশন সেন্টার, প্রিন্টিং, নেটওয়ার্ক কানেক্টিভিটি, অন-লাইন ইউপিএস, ডাটা সেন্টার, সার্ভার, মেইনটেইন, লাইসেন্স প্রাপ্তির জন্য গ্রাহককে এসএমএস প্রেরণসহ সব ধরনের সেবা দেবে মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স।


বিআরটিএ’র একজন কর্মকর্তা জানান, গত ডিসেম্বরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ড্রাইভিং লাইসেন্সের দুটি স্যাম্পল দেখার আগ্রহ প্রকাশ করলেও ঠিকাদারী প্রতিষ্ঠান তা দেখাতে ব্যর্থ হয়েছে। এখনো তারা তাদের কাজ শুরু করার প্রাথমিক ধাপে পৌঁছাতে পারেনি।


বিআরটিএ সূত্র জানায়, বিআরটিএ’র সিংহভাগ ঠিকাদারী কাজে প্রভাব বিস্তার করে সিএনএস নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। তারা নামে-বেনামে বিভিন্ন প্রতিষ্ঠানের নামে সকল কাজ নেন। মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেডের নামে নেয়া কাজটিও সিএনএস’র প্রতিষ্ঠান লজিক ফার্ম কাজটি নিয়েছে।


সূত্র জানায়, লাইসেন্স সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে এর আগে টাইগার আইটি’র মতো মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড ভারতে কালো তালিকাভূক্ত। এরপরও কৌশলে তারা বিআরটিএ’র গুরুত্বপূর্ণ এই ঠিকাদারী কাজটি বাগিয়ে নিতে সক্ষম হয়েছেন।


স্মার্ট ড্রাইভিং লাইসেন্স দিতে দেরির কারণ জানতে চাইলে বিআরটিএর পরিচালক (অপারেশন্স) সিধাংশু শেখর বিশ্বাস বলেন, টাইগার আইটির কার্ড শেষ হয়ে যাওয়ার পর নতুন করে দরপত্র আহ্বান করে বিআরটিএ। নতুন করে ইজারা দেয়ার প্রক্রিয়া শুরু করলেও তা দুই দফা বাতিল করতে হয়। এ কারণে স্মার্ট কার্ড বিতরণের প্রক্রিয়াটি আরো পিছিয়েছে।


তিনি বলেন, গত বছরের ২৯ জুলাই পরবর্তী পাঁচ বছরের জন্য কার্ড তৈরি ও বিতরণের ইজারা পেয়েছে ভারতের মাদ্রাজ সিকিউরিটিজ প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড। প্রতিষ্ঠানটি ৪০ লাখ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করবে। এজন্য খরচ হবে ১২০ কোটি টাকা। অর্থাৎ প্রতিটি কার্ডের জন্য


ভারতীয় প্রতিষ্ঠানটি পাবে ৩০০ টাকা। করোনায় প্রাতিষ্ঠানিক সেবা বন্ধ ছিল। খুব শিগগির তা চালু করা হবে।


বিবার্তা/বিপ্লব/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com