শিরোনাম
মোরেলগঞ্জ হানাদার মুক্ত দিবস আজ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৮:৪০
মোরেলগঞ্জ হানাদার মুক্ত দিবস আজ
মোরেলগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

১৯৭১ সালের আজকের দিনে (১৪ ডিসেম্বর) মোরেলগঞ্জ হানাদারমুক্ত হয়। বাংলাদেশের চূড়ান্ত স্বাধীনতা লাভের দুই দিন আগে পাক হানাদারদের দখল থেকে মুক্ত হয় মোরেলগঞ্জ।


বীর মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াইয়ের ফলে দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানি হানাদাররা পরাজিত হয়ে পিছু হটতে থাকে। ডিসেম্বর মাসজুড়ে প্রতিদিনই দেশের কোন না কোন এলাকা হানাদারমুক্ত হতে থাকে। তারই ধরাবাহিকতায় ১৪ ডিসেম্বর বাগেরহাটের মোরেলগঞ্জ হানাদারমুক্ত হয়।


তৎকালীন এ অঞ্চলের মুজিববাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিনের নেতৃত্বে সেকেন্ড-ইন-কমান্ড সুলতান আহম্মেদ খান, বাহিনীর সদস্য নিল রতন মিস্ত্রি, আব্দুল রশিদ, আব্দুল আজিজ হাওলাদারসহ ১১ জন মুক্তিযোদ্ধা ১২ ডিসেম্বর মোংলার বদ্ধমারী ক্যাম্প থেকে মোরেলগঞ্জকে হানাদারমুক্ত করার পরিকল্পনা করেন।


পরিকল্পনা অনুযায়ী রাজাকারদের অবস্থানের তথ্য নিতে আব্দুল আজিজ হাওলাদারকে অতি গোপনে মোরেলগঞ্জ পাঠানো হয়। তার দেয়া তথ্য অনুযায়ী যোদ্ধারা ১৩ ডিসেম্বর রাত ১১টার দিকে টাউন হাইস্কুল মাঠে অবস্থান নেয়। ১৪ ডিসেম্বর গভীর রাতে কবিরাজদের দালানে অবস্থিত রাজাকারদের ক্যাম্পটি দখলে নিতে বাজারের বিভিন্ন স্থানে অবস্থান করে। প্রথমে বাহিনী প্রধান ডা. মোসলেম উদ্দিন রাজাকার ক্যাম্প লক্ষ্য করে গুলি করলে পরিকল্পনা অনুযায়ী বাহিনীর অন্য সদস্যরাও চারদিক থেকে একযোগে শুরু করে গুলিবর্ষণ। হঠাৎ করে গুলির শব্দশুনে ক্যাম্পে অবস্থানরত রাজাকাররা পাল্টা অবস্থান না নিয়ে ভয়ে ক্রাম্প ছেড়ে পানগুছি নদী পাড় হয়ে পালিয়ে যায়। মুজিববাহিনীনর সদস্যরা রাজাকারদের ওই ক্যাম্পটি দখলে নেয়।


মুজিববাহিনীর সফল অভিযানে রাজাকাররা ক্যাম্প ছেড়ে পালিয়েছে এ খবর বাজারে ছড়িয়ে পড়লে সর্বস্তরের মানুষ ক্যাম্পে ছুটে গিয়ে যোদ্ধাদের সাথে একাত্বতা প্রকাশ করে। ওইদিন সকালে মুক্তিকামী জনতাকে সঙ্গে নিয়ে মুজিববাহিনীর সদস্যরা দখলকৃত ক্যাম্পে জাতীয় পতাকা উত্তোলন করেন।


বিবার্তা/রাজু/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com