শিরোনাম
রাখাইনে হিন্দুদের গণকবর
স্বজনদের লাশ সনাক্তে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গা হিন্দুরা
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:২০
স্বজনদের লাশ সনাক্তে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গা হিন্দুরা
উখিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইন রাজ্যে একটি হিন্দু গণকবরের সন্ধান পাওয়ার খবর পেয়ে কান্নার রোল পড়েছে বাংলাদেশে আশ্রয় নেয়া হিন্দু রোহিঙ্গাদের শিবিরে। মঙ্গলবার সকালে এ খবর ছড়িয়ে পড়লে কক্সবাজারের কুতুপালং হিন্দুপাড়ায় এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। স্বজনদের লাশ সনাক্ত করতে দ্রুত মিয়ানমারে ফিরতে চায় তারা।

 

এর আগে রবিবার মিয়ানমার সেনাবাহিনী জানায়, উত্তরাঞ্চলীয় রাখাইন প্রদেশের একটি গ্রাম থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা একটি গণকবর খুঁড়ে মোট ২৮টি মৃতদেহ বের করেছে। তাদের সবাই হিন্দু ধর্মাবলম্বী, বেশিরভাগই নারী। এ হিন্দুদের হত্যা করেছে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (এআরএসএ বা আরসা) জঙ্গিরা। 

 

অন্যদিকে, এআরএসএ সংগঠনটি তাদের বিরুদ্ধে আনা অভিযোগ নাকচ করে বলছে, এটি মিয়ানমারের উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীদের ‘মিথ্যাচার’। কারণ, এআরএসএ বেসামরিক মানুষকে লক্ষ্যবস্তুতে পরিণত না করার ব্যাপারে বদ্ধপরিকর।’ এমন পরস্পরবিরোধী খবর এলেও রাখাইনে সাংবাদিকদের প্রবেশে বিধিনিষেধ থাকায় কোনো সংবাদমাধ্যমের পক্ষে এর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।  

 

 

অবশ্য হিন্দু রোহিঙ্গাদের দাবি, রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি তাদের ওপরও সহিংসতা চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। বাংলাদেশে আশ্রয় নেয়া কয়েকজন হিন্দু জানান, মুখোশ পরা কিছু সশস্ত্র লোক রাতের আঁধারে তাদের বাড়িঘর লুটপাট ও স্বজনদের ধরে নিয়ে হত্যা করেছে।

 

কুতুপালং হিন্দুপাড়ায় আশ্রয় দেয়া হিন্দু নেতা বাবুল শর্মা বলেন, রাখাইন রাজ্যে গণকবরের সন্ধান পাওয়ার খবরটি ছড়িয়ে পড়লে আশ্রিত মানুষগুলো একে অপরকে জড়িয়ে ধরে কান্নাকাটি শুরু করেছে। তারা লাশ সনাক্ত করতে দেশে ফিরতে চায় বলেও জানান তিনি।

 

কথা হয় কক্সবাজারের উখিয়ার কুতুপালং হিন্দুপাড়ায় অবস্থানরত রোহিঙ্গা কালু শর্মা (৮০), সুরেধন পাল (৬০), বিদুরাম পাল (৪০), সুনীল শীল (১৭), সুটকী বালা (৫০), মালতি (৬৮), মধু বান শীল (৭০), বিজয় বালা (৬০) ও সমুন্ত শীলসহ অনেকের সঙ্গে। তারা জানান, মিয়ানমারের গণকবরের ছবিগুলো ইন্টারনেট থেকে ডাউনলোড করে ভালোভাবে দেখেছেন। এতে লাশগুলো সনাক্ত করা সম্ভব না হলেও তাদের ধারণা, এগুলো তাদের স্বজনদের।

 

মিয়ানমার থেকে পালিয়ে আসা হিন্দুরা আরো জানান, যে গ্রামে গণকবরের সন্ধান পাওয়া গেছে সেটি তাদেরই গ্রাম। ফলে কবর থেকে উত্তোলন করা মৃতদেহগুলো তাদের কোনো না কোনো স্বজনের। তাই স্বশরীরে মিয়ানমারে ফিরে গিয়ে মৃতদেহগুলো সনাক্তের সুযোগ দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান তারা।

 

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতায় মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি গত ২৯ আগস্ট ১৬৫টি হিন্দু পরিবারের ৫২৩ জন নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে পালিয়ে আসে। তারা কুতুপালংয়ে একটি মুরগির খামারে আশ্রয় নেন। আশ্রয় নেয়া হিন্দু পরিবারগুলো বলছে, রাখাইনে মুসলিমদের পাশাপাশি তাদেরও নির্যাতনের শিকার হতে হয়েছে। মুখোশধরী কিছু লোক আগ্নেয়াস্ত্র নিয়ে তাদের বাড়িঘরে লুটপাট চালিয়ে জ্বালিয়ে দিয়েছে। এছাড়া, ৮৬ জন হিন্দুকে হত্যা করেছে।

 

বিবার্তা/শফিক/নিশি

 

>> রাখাইনে হিন্দুদের গণকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com