শিরোনাম
ঘুমধুম থেকে সরানো হচ্ছে রোহিঙ্গাদের
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১২:০০
ঘুমধুম থেকে সরানো হচ্ছে রোহিঙ্গাদের
উখিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পার্বত্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা পাঁচ হাজারেরও বেশি রোহিঙ্গা পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। সোমবার বিকেলে উপজেলা প্রশাসন ঘুমধুম পাহাড় পাড়া ও টিভি রিলে কেন্দ্রের পূর্ব পাশে এ অভিযান চালায়।  

 

ঘুমধুম ইউনিয়নে আশ্রয় নেয়া রোহিঙ্গা পরিবারদের ম্যাজিস্ট্রেট ও পুলিশ পাহারায় উচ্ছেদ করা হয়। তাদের সেখান থেকে সরিয়ে উখিয়ায় আশ্রয় শিবিরগুলোতে পাঠানো হয়। তবে প্রশাসনের আকস্মিক এ অভিযানে চরম দুর্ভোগে পড়েছেন রোহিঙ্গারা। দুপুর থেকে বৃষ্টি হওয়ায় অনেক পরিবার তাদের সন্তানদের নিয়ে অসহায় হয়ে পড়েছে।

 

প্রশাসন বলছে, নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম পাহাড় পাড়া, তুমব্রু, চাকঢালা, আশারতলি ছাড়াও ঘুমধুম ইউনিয়নের বিভিন্ন স্থানে কয়েক হাজারেরও বেশি রোহিঙ্গা পরিবার বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়েছে। তারা ঘুমধুমের পাহাড় পাড়া ও রাবার বাগান, কুমির খামারসহ বিভিন্ন এলাকায় ঝুপড়ি ঘর তৈরি করে বসবাস করছে। তাদের ত্রাণ ও সাহায্য দিতে গিয়ে এলাকায় বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। এসব কারণে দুই হাজারেরও বেশি রোহিঙ্গা পরিবারকে উখিয়ায় সরিয়ে নেয়া হয়েছে।

 

ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, সরানোর আগে মাইকিং করে তাদের উখিয়ায় সরে যেতে বলা হয়েছে।

 

এদিকে স্থানীয়রা জানান, ঘুমধুম এলাকার বেশ কয়েকজন অভিযানের সময় দা, লাঠিসোটা নিয়ে রোহিঙ্গাদের ঘরবাড়ি ভেঙে গুড়িয়ে দেয়। পুলিশের সামনেই এই তাণ্ডব চলায় তারা। বৃষ্টির মধ্যে খোলা আকাশের নিচে রোহিঙ্গা পরিবারগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে।

 

স্থানীয় ইউপি সদস্য মো. কামাল জানান, রোহিঙ্গারা রাস্তার পাশে বাগানের মধ্যে বিক্ষিপ্তভাবে বসবাস করছিল। তারা সেখান থেকে সরে যেতে অপ্রস্তুত ছিল। এছাড়া, বৃষ্টির কারণে অনেক রোহিঙ্গা পরিবার দুর্ভোগে পড়েছে।

 

উচ্ছেদ অভিযানে নেতৃত্বদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুর রহমান বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাদের সেখান থেকে সরিয়ে উখিয়ার আশ্রয় শিবিরগুলোতে পাঠানো হয়েছে। এর আগে, রবিবার সেখানে মাইকিং করা হয়।

 

বিবার্তা/শফিক/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com