শিরোনাম
একটুর জন্য আক্ষেপ দেশসেরা কলেজের
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৮:০১
একটুর জন্য আক্ষেপ দেশসেরা কলেজের
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে রাজশাহী কলেজ দেশের সেরা। গত বছরও দেশসেরা ছিল এই কলেজ। কিন্তু এইচএসসি ফলাফলে গত দুই বছর ধরে একটুর জন্যই আক্ষেপ করতে হচ্ছে কলেজটিকে। গতবছর এই কলেজে ফেল করেছিল দুই শিক্ষার্থী। এবার ফেল করেছে আরও একজন বেশি।


ফলে দেশসেরা হয়েও গত দুই বছর ধরে কলেজটি শতভাগ পাসের গৌরব অর্জন করতে পারছে না। এর আগে ২০১৪ সালে কলেজটি থেকে ৫৮৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাস করেছিল। এর মধ্যে জিপিএ-৫ পায় ৪৮৫ জন। এবার ৫৯১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৫৮৮ জন।


গত বছর কলেজটি থেকে মোট ৫৭৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছিল ৫৭১ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৪২০ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ৩৮৮ জন। গত বছর গড় পাশের হার ছিল ৯৯ দশমিক ৬৫ ভাগ। তবে এবার একজন বেশি ফেল করায় গড় পাসের হার ৯৯ দশমিক ৪৯ ভাগ।


কলেজ সূত্রে জানা গেছে, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৩৫০ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১১৮ জন এবং মানবিক বিভাগ থেকে ১২৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। বিজ্ঞান বিভাগের ৩৪২, ব্যবসায় শিক্ষার ৩৩ এবং মানবিকের ৭৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। আর ফেল করেছে শুধু মানবিক বিভাগের তিন শিক্ষার্থী।


কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানিয়েছেন, ওই তিন শিক্ষার্থীর সবাই তথ্য ও প্রযুক্তি বিষয়ে ফেল করেছে। এ নিয়ে আক্ষেপ প্রকাশ করে অধ্যক্ষ বলেন, এক বিষয়ের শিক্ষককে দিয়ে অন্য বিষয় পড়ালো তো এমনই হবে। যারা তথ্য-প্রযুক্তির ক্লাস নেন, তারা পাঁচ দিন-দশ দিনের একটা প্রশিক্ষণ নিয়ে এই ক্লাস নিয়েছেন। এই বিষয়টা নিয়ে সরকারের ভাবা দরকার।


অধ্যক্ষ বলেন, তিনি তথ্য ও প্রযুক্তি বিষয়ের পরীক্ষার দিন কেন্দ্রে গিয়ে দেখেছেন- পরীক্ষা শেষে অনেক পরীক্ষার্থী কাঁদতে কাঁদতে কেন্দ্র থেকে বের হচ্ছে। বেশিরভাগই হয়তো টেনেটুনে পাস করেছে। অন্য কলেজগুলোর ফল বিপর্যয়ের জন্য তথ্য ও প্রযুক্তি বিষয়টা একটা বড় কারণ। পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশের পর হয়তো এমনই দেখা যাবে।


দেশের তৃতীয় প্রাচীনতম কলেজ হিসেবে ঢাকা এবং চট্টগ্রামের পরই ১৮৭৩ সালে রাজশাহী কলেজ যাত্রা শুরু করে। গত দুই বছর ধরে দেশসেরা কলেজের খেতাব ধরে রেখেছে পদ্মাপাড়ের এই কলেজটি। রাজশাহীর সবচেয়ে সেরা কলেজ হিসেবেও বিবেচিত এই কলেজ। একটাই আক্ষেপ, এইচএসসির ফলাফলে পর পর দুই বছর শতভাগ পাসের মুখ না দেখা।


তারপরেও যে ফল অর্জন হয়েছে তাও কোনো অংশে কম নয় বলে মন্তব্য করেছেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা বলেছেন, শিক্ষক, শিক্ষার্থীসহ অভিভাবকদের অক্লান্ত পরিশ্রমই কলেজের ভালো ফল এনে দিতে কাজ করে। এবার না হলেও আগামীবার শতভাগ পাসের প্রত্যাশার কথাও জানিয়েছেন তারা।


বিবার্তা/রিমন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com