শিরোনাম
রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসে বাড়তি সেবা
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৬:৪৫
রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসে বাড়তি সেবা
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে রবিবার সকাল থেকেই বাড়তি সেবা দিয়েছে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়। সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে অফিসের সহকারী পরিচালকসহ অন্য কর্মকর্তারা এদিন নিজেদের অফিসের দুয়ারে বসেই অফিস করেছেন।

 

অফিসের প্রধান ফটকের সামনেই তারা চেয়ার-টেবিল পেতে সেবা দিয়েছেন পাসপোর্টপ্রত্যাশীদের। তাদের ছোটোখাটো ভুল-ত্রুটিও সংশোধন করে দিয়েছেন কর্মকর্তারা। শারীরিক প্রতিবন্ধী মানুষের জন্য ব্যবস্থা করা হয়েছে হুইলচেয়ারের। কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের এক দিনের বেতন দিয়ে এই হুইলচেয়ারের ব্যবস্থা করেছেন।

 

সকালে পাসপোর্ট অফিসে গিয়ে দেখা যায়, যতদূর সম্ভব কাউকেই যেন দ্বিতীয়বার কার্যালয়ে ধরনা দিতে না হয় সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখা হচ্ছে। ছবি সাঁটানোর জন্য আঠা, স্ট্যাপলারসহ প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করছেন কর্মকর্তারা। নিজ হাতে সহযোগিতা করছেন পাসপোর্ট ফরম পূরণেও। আর ফরম পূরণ করে টাকা জমা দেয়ার প্রক্রিয়া শেষ হলেই কোনো রকম ঝক্কিঝামেলা ছাড়াই ছবি তুলে চূড়ান্ত ডেলিভারি স্লিপ তুলে দিচ্ছেন পাসপোর্টপ্রত্যাশীদের হাতে।

 

অফিসে যাওয়া কয়েজন পাসপোর্টপ্রত্যাশী জানান, সকালে অফিস সময় শুরুর পরপরই পাসপোর্ট প্রত্যাশীদের সমস্যা ও অভিযোগ শুনে তাৎক্ষণিক সমাধান দিয়েছেন কর্মকর্তারা। হয়রানি ছাড়া জটিল এই কাজটি করতে পেরে সবাই খুশি।

 

রাজশাহীর বাগমারা উপজেলার জুলমত শেখ বলেন, আজ দালাল ছাড়া পাসপোর্ট সেবা পেয়েছেন তিনি। আশপাশে দালালদের আনাগোণাও চোখে পড়েনি। নিজের ফরমটি কর্মকর্তা পূরণ করে দিয়েছেন। এভাবে সেবা দিলে পাসপোর্ট অফিস সম্পর্কে মানুষের ধারণা পাল্টে যাবে।

 

রাজশাহী বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক আবজাউল আলম বলেন, এমন সেবার চিত্র প্রতিদিনেরই। তবে সবাই তা জানেন না। এখনো অনেকেই মনে করেন, পাসপোর্ট অফিস মানেই হয়রানি। মূলত, তাদের এই ধারণা ভাঙতেই ব্যতিক্রমী সব উদ্যোগ নেয়া হয়েছে।

 

পাসপোর্ট অফিস দালালমুক্ত করতে রেজিস্টারে সই করে ভেতরে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। অফিসজুড়েই লাগানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। প্রতিটি দেয়ালে পাসপোর্ট ফরম পূরণে নিয়মাবলী দিয়ে দেয়া হয়েছে। এরপরও কেউ কোনো সমস্যায় পড়লে কর্মকর্তারা সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন।

 

বিবার্তা/রিমন/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com