শিরোনাম
রাজশাহীতে পাসের হার কমেছে ৪ শতাংশ
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৫:১৫
রাজশাহীতে পাসের হার কমেছে ৪ শতাংশ
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

রাজশাহী শিক্ষাবোর্ডে অধীন অনুষ্ঠিত এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭১ দশমিক ৩০ শতাংশ। পাসের এই হার গত বছরের তুলনায় ৪ দশমিক ১ শতাংশ কম। রবিবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে এই তথ্য করা হয়।


সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ তরুণ কুমার সরকার বলেন, গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বাড়লেও কমেছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এ বছরিএক লাখ ২৩ হাজার ৬১৬জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। আর গত বছর পরীক্ষার্থী ছিল এক লাখ সাত হাজার ৯০ জন।


এবার পাস করেছে ৭১ দশমিক ৩০ শতাংশ শিক্ষার্থী। সেখানে গত বছর পাসের হার ছিল ৭৫ দশমিক ৪০ শতাংশ। এবার পাসের হার কমেছে ৪ দশমিক ১ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৯৪ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ছয় হাজার ৭৩ জন। গত বছরের চেয়ে এবার ৭৭৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ কম পেয়েছে।


তিনি জানান, রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৬৮ হাজার ১২৯জন ছাত্র এবং ৫৫ হাজার ৪৮৭জন ছাত্রী অংশ নিয়েছিল। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৯ হাজার ৭৮০ জন।


এছাড়া অনিয়মিত ২২ হাজার ৫৬২জন, জিপিএ উন্নয়ন এক হাজার ১১৪জন ও প্রাইভেট পরীক্ষার্থী ছিল ১৬০জন। এবারের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৮৩৬জন, মানবিক থেকে ৬৮ হাজার ৫৪৮ এবং বাণিজ্য বিভাগ থেকে ২১ হাজার ২৩২জন অংশ নিয়েছিল।


বিবার্তা/রিমন/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com