শিরোনাম
‘মুক্তিযুদ্ধে নজরুলের গান-কবিতা ছিল প্রেরণার উৎস’
প্রকাশ : ২৫ মে ২০১৭, ১৮:৫৩
‘মুক্তিযুদ্ধে নজরুলের গান-কবিতা ছিল প্রেরণার উৎস’
ত্রিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, কবি নজরুলের কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে কবির গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।


বৃহস্পতিবার বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির বাল্য স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুর নজরুল মঞ্চে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনকালে তিনি একথা বলেন।


ধর্মমন্ত্রী বলেন, কবির জীবন চেতনায় ছিল আধিপত্যবাদ বিরোধিতা। যখন সামাজ্রবাদী দেশগুলো বিশ্বযুদ্ধে জড়িয়ে যাচ্ছে মূলত আধিপত্য প্রতিষ্ঠার জন্য, আর দেশে চলছে ব্রিটিশ উপনিবেশবাদী রাষ্ট্রের জবরদখল প্রক্রিয়া- এই দুয়ের বিরুদ্ধেই সোচ্চার ছিলেন নজরুল।


স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উপসচিব হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মারক বক্তা দেন নজরুল গবেষক কবি নুরুল হুদা। এছাড়া সংসদ সদস্য অধ্যাপক ডা. এম আমান উল্লাহ, বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আলম মামুন, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ত্রিশাল উপজেলা ভাইস চেয়ারম্যান আশরাফুল ইসলাম মন্ডল প্রমুখ বক্তব্য দেন।


এর আগে সকালে ত্রিশাল প্রেসক্লাবের উদ্যোগে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দরিরামপুর নজরুল মঞ্চে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহীত উল আলম। র্যা লিতে ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন, প্রেসক্লাবের সভাপতি খোরশিদুল আলম মুজিব, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নোমানসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


এদিকে কবি নজরুলের জন্মবার্ষিকীকে ঘিরে ত্রিশাল মুখরিত হয়ে উঠেছে। সাজানো হয়েছে ভিন্ন সাজে। দরিরামপুর নজরুল একাডেমি মাঠে বসেছে বই ও ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা। এছাড়াও নজরুল মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিচালনায় সকাল থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন। নজরুল ভক্ত-অনুরাগীদের পদচারণায় ত্রিশাল এখন উৎসবমুখর।


বিবার্তা/নোমান/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com