শিরোনাম
শিগগিরই ২য় তিস্তা সড়কসেতুর উদ্বোধন
প্রকাশ : ২৩ মে ২০১৭, ১৬:২৫
শিগগিরই ২য় তিস্তা সড়কসেতুর উদ্বোধন
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কাকিনা-মহিপুর দ্বিতীয় তিস্তা সড়কসেতুর নির্মাণকাজ প্রায় শেষের পথে। ৩০ জুনের মধ্যে অবশিষ্ট কাজ শেষ করে সেতুটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডি’র কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে এটির নির্মাণকারী প্রতিষ্ঠান।


এর ফলে লালমনিরহাটসহ বৃহত্তর রংপুরের অর্ধকোটিরও বেশি মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন এখন শুধু সময়ের ব্যাপার। প্রায় ১২২ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত এই সেতুটি রংপুর অঞ্চলের লাখো মানুষের আর্থ-সামাজিক ও যোগাযোগ ক্ষেত্রের উন্নয়ন ত্বরান্বিত করবে। আর তাইতো স্বপ্নপূরণের মধুর ক্ষণ গণনার শেষ মুহূর্তে তিস্তা নদীর পশ্চিম পাড়ের রংপুর ও লালমনিরহাট জেলার মানুষ এখন আনন্দে উদ্বেলিত। অপেক্ষা শুধু উদ্বোধনের।


সরেজমিন পরিদর্শনে দেখা যায়, ৮৫০ মিটার দৈর্ঘ্যের এবং ৯ দশমিক ৬০ মিটার প্রস্থের এ সড়কসেতুর দু’পাশে রেলিংসহ ২ দশমিক ৩০ মিটার প্রস্থের ফুটপাত রয়েছে। সেতুটির উত্তর পাশে (কাকিনার দিকে) তিস্তা নদীর বাঁ তীরে ১ হাজার ৩০০ মিটার দীর্ঘ নদীশাসন কার্যক্রমের অংশ হিসেবে পাকা করা হয়েছে। অপরদিকে সেতুটির দক্ষিণ দিকে (মহিপুর অংশে) পানি উন্নয়ন বোর্ডের পুরোনো নদীশাসন কার্যক্রমের সিসি ব্লক রয়েছে।


লালমনিরহাট এলজিইডি প্রকৌশলী আল-আমিন খাঁন বলেন, সেতুটির মূল অবকাঠামোর প্রায় ৯৯ ভাগ নির্মাণকাজ এরইমধ্যে শেষ হয়েছে। লাইটপোস্ট স্থাপনসহ টুকিটাকি কাজ বাকি আছে। মাসখানেকের মধ্যে এসব কাজ শেষ হবে। সেতুটির উজানে নদীর মাঝামাঝি বালুর যে নতুন চর দেখা দিয়েছে, তা অপসারণ করা হলে সেতুটির সুরক্ষা নিশ্চিত হবে। কারণ, এই চর থাকলে নদীর স্বভাবিক পানিপ্রবাহ বাধাগ্রস্ত হয়ে দুই পাড়ে আঘাত করলে সেতুটির ক্ষতির আশঙ্কা রয়েছে।


নাভানা কনস্ট্রাকশন লিমিটেডের মহাব্যবস্থাপক (প্রকৌশল) মকবুল হোসাইন মিয়া বলেন, সেতুটির বাকি ১ ভাগ কাজ শেষ করে জুন মাসের মধ্যে সেতুটি এলজিইডিকে হস্তান্তর করা হবে। তিনি বলেন, এরপর সুবিধাজনক যেকোনো সময়ে এর উদ্বোধন হলে জনগণ চলাচলের দুর্ভোগ থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে।


কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ বলেন, কাকিনা-মহিপুর সড়কসেতু লালমনিরহাট জেলাবাসীর স্বপ্নপূরণের মাইলফলক। এ নবনির্মিত সেতুটি উদ্বোধন করা হলে লালমনিরহাট জেলার মানুষের রাজধানী ঢাকার সাথে ২ ঘণ্টার দূরত্ব কমে যাবে।


এই সড়কসেতু দিয়ে লালমনিরহাটের আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার মানুষ যেকোনো সময় রাজধানী ঢাকা, বিভাগীয় শহর রংপুরসহ যেকোনো স্থানে স্বল্প সময়ের মধ্যে যাতায়াত করতে পারবেন। যার ফলে সাশ্রয় হবে সময় ও অর্থের।


এর আগে, ২০১২ সালের ২০ সেপ্টেম্বর লালমনিরহাটে এক জনসভায় কাকিনা-মহিপুর দ্বিতীয় তিস্তা সড়কসেতু নির্মাণকাজের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিবার্তা/জিন্না/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com