শিরোনাম
লামায় ২ কৃষকের জায়গা দখল চেষ্টার অভিযোগ
প্রকাশ : ১৭ মে ২০১৭, ১৭:৫৯
লামায় ২ কৃষকের জায়গা দখল চেষ্টার অভিযোগ
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের লামা উপজেলায় প্রতিপক্ষ কর্তৃক দুই প্রান্তিক কৃষকের ৭০০টি কলা ও আম গাছ কেটে জায়গা দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি বনপুর এলাকায় এ ঘটনা ঘটে। এতে প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয় বলে কৃষকরা দাবি করেছেন।


স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মদ হোসেন মামুনকে অভিযুক্ত করে এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক ক্যচিং ম্রো ও হরিচন্দ্র ত্রিপুরা প্রতিকার চেয়ে বুধবার বিকালে লামা প্রেসক্লাবসহ প্রশাসনের বিভিন্ন দফতরে পৃথক লিখিত অভিযোগ করেছেন।


সংশ্লিষ্ট মৌজা হেডম্যান একই জায়গার ওপর দুইজনকে হেডম্যান রিপোর্ট প্রদানের কারণে এলাকায় ভূমি বিরোধ বেড়ে চলেছে বলে অভিযোগ কৃষকদের।


অভিযোগে উল্লেখ করা হয়, লামা উপজেলার ২৮৬নং ফাঁসিয়াখালী মৌজার জি/১১২নং হোল্ডিং মূলে পাঁচ একর পাহাড়ি জায়গা বন্দোবস্ত প্রাপ্ত হয়ে শ্রম ও অর্থ ব্যয়ে বিভিন্ন প্রজাতির বাগান তৈরি করেন রাজাপাড়ার কৃষক ক্যচিং ম্রো। সম্প্রতি ওই জায়গা পার্শ্ববর্তী মোহাম্মদ হোসেন মামুন দাবি করে বিভিন্ন সময় দখলে নিতে চেষ্টা চালায়। এতে পেরে না ওঠে এক পর্যায়ে গত ১২ মে সকালে মোহাম্মদ হোসেন মামুনের নেতৃত্বে বেশ কয়েকজন সংঘবদ্ধ হয়ে বাগানের ৩০০টি কলা ও ৫০টি আম গাছ কেটে দেয়। এতে কৃষকের প্রায় ৮০ হাজার টাকার ক্ষতি হয়।


ওই দিন একইভাবে রামগতি পাড়ার কৃষক হরিচন্দ্র ত্রিপুরার বাগানের ৩৫০টি কলা গাছও কেটে দেয় তারা। এতেও প্রায় অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি হয় কৃষকের। এ সময় প্রতিবাদ করলে মোহাম্মদ হোসেন মামুন ও তার লোকজন কৃষকদেরকে বিভিন্নভাবে হুমকি প্রদর্শন করেন।


তবে অভিযুক্ত মোহাম্মদ হোসেন মামুন অভিযোগ অস্বীকার করে বলেন, সীমানা বিরোধের জের ধরে গাছ কাটার ঘটনা সাজানো হয়েছে। এটি সম্পূর্ণ বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত।


বুধবার বিকেলে লামা প্রেসক্লাবে ক্ষতিগ্রস্ত দুই কৃষক সাংবাদিকদের বলেন, সংশ্লিষ্ট মৌজা হেডম্যান থংপ্রে ম্রো যাচাই বাছাই না করে একজনের দখলীয় জায়গার ওপর পুনরায় আরেকজনকে হেডম্যান রিপোর্ট প্রদান করার কারণে এলাকায় ভূমি বিরোধ বেড়ে চলেছে। তারা এ ব্যাপারে বোমাং রাজাসহ প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।


লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, এ ঘটনায় তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/আরমান/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com