শিরোনাম
স্বাধীনতা পদক পেলেন শহীদ মুক্তিযোদ্ধা নাজমুল
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৩:২৫
স্বাধীনতা পদক পেলেন শহীদ মুক্তিযোদ্ধা নাজমুল
শেরপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার ৪৬ বছর পর স্বাধীনতা পদক ২০১৭ পেয়েছেন শেরপুরের নালিতাবাড়ীর শহীদ মুক্তিযোদ্ধা নাজমুল আহসান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার স্বজনদের কাছে বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ পদক তুলে দেন।


উল্লেখ্য, ১৯৭১ সালের ৪ জুলাই শনিবার ভোরে কোম্পানি কমান্ডার নাজমুল আহসানের নেতৃত্বে ৫৩ জনের একটি মুক্তিযোদ্ধা দল শেরপুরের মালিঝি ইউনিয়নের রাঙামাটিয়া গ্রামে আতর আলীর বাড়িতে অবস্থান নেয়। পরিকল্পনামাফিক ৫ জুলাই রাতে সফলতার সাথে অপারেশন শেষ করে মুক্তিযোদ্ধারা দুটি দলে বিভক্ত হয়ে আশ্রয় নেয় খাটুয়াপাড়ার হাজী নঈমদ্দিন ও হাজী শুকুর মাহমুদের বাড়িতে। বাড়ির চারপাশে প্রশস্ত বিল।


মুক্তিযোদ্ধাদের অবস্থান টের পেয়ে স্থানীয় রাজাকার জালালউদ্দিন মিস্ত্রি ও তার ছোট ভাই হক আলী শেরপুরের তৎকালীন ছাত্র সংঘের নেতা কামরুজ্জামান ও ঝিনাইগাতী আহম্মদনগরের পাকিস্তানি ক্যাম্পে খবর দেয়।


৬ জুলাই সোমবার সকালে কেউ কিছু বুঝে উঠার আগেই গ্রামে আসার একটিমাত্র কাঁচা সড়কের দুদিক থেকে ব্যারিকেড দেয় পাকসেনা ও রাজাকার আলবদররা। মুক্তিযোদ্ধারা বিলের পানিতে ঝাঁপিয়ে পড়ে আত্মরক্ষার্থে গুলি ছুড়তে ছুড়তে পিছু হটে।


এসময় কোম্পানি কমান্ডার ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের শেষ বর্ষের মেধাবী ছাত্র নাজমুল নিজের জীবন বাজি রেখে সহযোদ্ধাদের নিরাপদে পাঠিয়ে দেন। পরে পাক-হানাদারদের বেপরোয়া গোলা বর্ষণে তিনি শহীদ হন।


শহীদ মুক্তিযোদ্ধা নাজমুল আহসান স্বাধীনতা পদক ২০১৭ পাওয়ায় শেরপুরের নালিতাবাড়ীবাসী আনন্দ মিছিল করেছে। সকালে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


বিবার্তা/সানী/জেমি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com