শিরোনাম
ইনানী-সেন্টমার্টিন সাগর পথে শুরু হচ্ছে পর্যটকবাহী জাহাজ
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৮
ইনানী-সেন্টমার্টিন সাগর পথে শুরু হচ্ছে পর্যটকবাহী জাহাজ
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজার পর্যটন শিল্পের নতুন একটি দ্বার উন্মোচন হতে যাচ্ছে। ৩১ ডিসেম্বর, রবিবার সকাল থেকে প্রথমবারের মতো ইনানী সৈকত থেকে সেন্টমার্টিন পর্যন্ত সাগর পথে পর্যটকবাহী জাহাজ চলাচলের মধ্য দিয়ে শুরু হয়েছে এই নতুন দ্বার।


‘এমভি কর্ণফুলি এক্সপ্রেস’ নামের একটি জাহাজ কক্সবাজার শহরের নুনিয়াছড়াস্থ বাঁকখালী নদীর ঘাটের পরিবর্তে ইনানীতে বাংলাদেশ নৌ বাহিনীর জেটিঘাট থেকে চলাচলের সকল প্রস্তুতি শেষ করার কথা জানিয়েছেন জাহাজটির কক্সবাজার ইনচার্জ হোসাইনুল ইসলাম বাহাদুর।


তিনি জানিয়েছেন, প্রতি বছরই টেকনাফ-সেন্টমার্টিন, চট্টগ্রাম-সেন্টমার্টিন ও কক্সবাজার শহর-সেন্টমার্টিনে জাহাজ চলাচল করে আসছে। এর মধ্যে ‘এমভি কর্ণফুলি এক্সপ্রেস’ শহরের বাঁকখালী নদীর ঘাট থেকে চলাচল করলেও এবছর তা শুরু করা যায়নি। ইতোমধ্যে সকল প্রকার অনুমতি গ্রহণ করে এই জাহাজ ইনানীর নৌ বাহিনী জেটি থেকে সাগর পথে সেন্টমার্টিনে চলাচল করতে যাচ্ছে। যার মধ্যে দিয়ে পর্যটনের নতুন একটি দ্বার উন্মোচন হচ্ছে।


তিনি বলেন, রবিবার সকাল ৯ টায় জাহাজটি প্রথমবারের মতো ইনানী থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। প্রথম দিন জাহাজটি পর্যটক যাত্রী থাকবে না। জাহাজ সংশ্লিষ্ট, প্রশাসনিক লোকজন যারা জাহাজটি প্রথম যাত্রা নিরাপদ কিনা দেখেন এমন সংশ্লিষ্ট কর্মকর্তা, গণমাধ্যমকর্মী এবং পর্যটন সংশ্লিষ্টরা থাকবেন।


তিনি বলেন, এই জাহাজটি ৭৫০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন। একই সময় প্রতিদিন যাত্রা দেয়ার সকল প্রস্তুতি নেয়া হয়েছে। জাহাজটিতে দ্বীপে আসা ও যাওয়ার ক্ষেত্রে টিকেট মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮ শ থেকে ৩২ শ টাকা। পর্যটকরা মেরিনড্রাইভ হয়ে সমুদ্র উপভোগ করে সকালেই সমুদ্র পথে যাত্রা দেবেন প্রবাল দ্বীপে। সাগরের সৌন্দর্য উপভোগ করবেন। ফেরার সময় উপভোগ করতে পারবেন সূর্যাস্তের দৃশ্য। যা পর্যটকদের আলাদা আনন্দ দেবে।


২০২২ সালের ডিসেম্বর আন্তর্জাতিক নৌ মহড়া প্রদর্শনের জন্য ইনানী সৈকতে নৌ বাহিনী এই জেটি নির্মাণ করেন। যে আন্তর্জাতিক মহড়ায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমুদ্র নিরাপত্তার জন্য নৌ বাহিনীর অধীনে ইনানীর এই জেটিটি পরিচালিত হয়ে আসছে। আর এটা দিয়ে সেন্টমার্টিন যাত্রা ভিন্নরূপে পর্যটকরা উপভোগ করবেন বলে জানিয়েছেন কক্সবাজার পর্যটন শিল্প সমিতির সভাপতি বেলাল আবেদিন ভুট্টো।


তিনি বলেন, ইনানী থেকে সেন্টমার্টিন কর্ণফুলী এক্সপ্রেসের নতুন রূট চালুর মধ্য দিয়ে পর্যটনের সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন হতে যাচ্ছে। এটার মাধ্যমে পর্যটকরা মেরিনড্রাইভ - ইনানী সৌন্দর্য উপভোগের পাশাপাশি ঝামেলামুক্তভাবে স্বল্প সময়ে সেন্টমার্টিন যাওয়া আসা করতে পারবে। এর মাধ্যমে পর্যটক আরো বৃদ্ধি পাবে।


বিবার্তা/ফরহাদ/এমজে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com