ঢাকার ২০ আসনে ২৬৫ মনোনয়নপত্র বিতরণ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ২২:৫৪
ঢাকার ২০ আসনে ২৬৫ মনোনয়নপত্র বিতরণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে রাজধানী ঢাকার ২০টি আসনে ২৬৫টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এর মধ্যে ঢাকা-১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ৩২টি মনোনয়নপত্র বিতরণ করা হয়েছে। একইসাথে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ প্রার্থী।


২৯ নভেম্বর, বুধবার ঢাকার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে।


ইসির পাঠানে তথ্যে দেখা গেছে, রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ১১১টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১৫৪টি মনোনয়নপত্র।


নির্বাচন কমিশন জানায়, ঢাকা-১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৮ জন, দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-২ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৯ জন, দাখিল করেছেন একজন। ঢাকা-৩ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৭ জন এবং দাখিল করেছেন একজন। ঢাকা-৪ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৬ জন ও দাখিল করেছেন ৪ জন। ঢাকা-৫ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ২০ জন, দাখিল করেছেন ৪ জন প্রার্থী। ঢাকা-৬ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন, দাখিল করেছেন ২ জন। ঢাকা-৭ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৫ জন এবং দাখিল করেছেন একজন প্রার্থী।


ঢাকা-৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ২৩ জন, দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-৯ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৭ জন এবং জমা দিয়েছেন ২ জন। ঢাকা-১০ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১১ জন ও দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-১১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১২ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা-১২ আসন থেকে নিয়েছেন ৯ জন এবং জমা দিয়েছেন ৩ জন। ঢাকা-১৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৩ জন ও দাখিল করেছেন একজন। ঢাকা-১৪ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৩২ জন, দাখিল করেছেন ৩ জন।


এছাড়া, ঢাকা-১৫ আসন থেকে মনোনয়নপত্র তুলেছেন ১১ জন ও জমা দিয়েছেন ৩ জন। ঢাকা-১৬ আসন থেকে নিয়েছেন ১০ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা-১৭ আসন থেকে নিয়েছেন ১৫ জন ও জমা দিয়েছেন ৩ জন প্রার্থী। ঢাকা-১৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১০ জন এবং জমা দিয়েছেন একজন। ঢাকা-১৯ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন, জমা দিয়েছেন ৪ জন। ঢাকা-২০ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১১ জন ও জমা দিয়েছেন একজন প্রার্থী।


এর আগে গত ১৫ নভেম্বর, বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত সময়সূচি অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর ২০২৩। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর ২০২৩। নির্বাচনি প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ ৭ জানুয়ারি ২০২৪, রবিবার।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com