ভূমিকম্পের উদ্ধার অভিযান বিষয়ে কর্মশালা
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৭:৪৬
ভূমিকম্পের উদ্ধার অভিযান বিষয়ে কর্মশালা
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারে ভূমিকম্পের উদ্ধার অভিযান পরিচালনা প্রকল্পের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


২০ নভেম্বর, সোমবার সকাল ১১টায় শহরের একটি অভিজাত হোটেলের হলরুমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে ইউএনডিপি’র উদ্যোগে অংশীজনের সমন্বয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।


এতে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছার। বিশেষ অতিথি ছিলেন, ইউএনডিপি’র ন্যাশনাল কনসালটেন্ট আতিকুল হক।


কউক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগে মধ্যে ভূমিকম্প অন্যতম। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে সচেতনতা জরুরি। সক্ষমতা তৈরি করতে হবে। এক্ষেত্রে আমাদের আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বাড়াতে হবে।


তিনি আরও বলেন, ‘বাংলাদেশে ৪৫ লাখ আনসার রয়েছে। তাদের যদি স্বেচ্ছাসেবক হিসেবে ব্যবহার করা যায় তবে ভূমিকম্পের উদ্ধার অভিযান সহজ হবে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা চিকিৎসকদের যুক্ত করা হলে বিরাট ক্ষতির আশঙ্কা থাকবে না। ভূমিকম্পে ভবিষ্যতে বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেতে আমরা রিচার্স করে যাচ্ছি।’


কউক সচিব আবুল হাসেমের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে কউক এর সদস্য (প্রকৌশল) লে. কর্নেল তাহসিন বিন আলম, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের বিভিন্ন দফতরের নির্বাহী প্রকৌশলী ও কক্সবাজারের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com