জনবল সংকটে কোটচাঁদপুর পোস্ট অফিসে বিঘ্নিত হচ্ছে গ্রাহক সেবা
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩, ২১:৫৩
জনবল সংকটে কোটচাঁদপুর পোস্ট অফিসে বিঘ্নিত হচ্ছে গ্রাহক সেবা
কোটচাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জনবল সংকটের কারণে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পোস্ট অফিসে গ্রাহক সেবা দারুনভাবে বিঘ্নিত হচ্ছে। সরকারি-বেসরকারি ও জনসাধারণের নির্ভরযোগ্য একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটিতে দীর্ঘ ৯ বছর যাবৎ অর্ধেকেরও বেশি পদ শূন্য থাকার কারণে কাংঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রাহক। সেবা না পাওয়ায় বাধ্য হয়ে গ্রাহকরা কুরিয়ার সার্ভিসসহ বিভিন্ন বেসরকারি মাধ্যমের দিকে ঝুঁকে পড়ছেন। প্রতিমাসে এ পোস্ট অফিস থেকে সরকারের ৩ থেকে ৪ লাখ টাকার রাজস্ব আয় হয়। তবে পূর্ণাঙ্গ জনবল কাঠামো বিদ্যমান থাকলে এ প্রতিষ্ঠান থেকে প্রতি মাসে আরও রাজস্ব আয় বাড়তো বলে মনে করেন স্থানীয়রা।


কোটচাঁদপুর উপজেলা পোস্ট অফিস সূত্র জানায়, দীর্ঘদিন ধরে উপজেলা পোস্ট মাস্টারের পদটি শূন্য রয়েছে। পোস্টাল অপারেটর নারায়ন চন্দ্র গড়াই স্বপদে থেকে ভারপ্রাপ্ত পোস্ট মাস্টার হিসেবে দায়িত্ব পালন করছেন। এ পোস্ট অফিসটিতে মোট ১০টি পদের বিপরীতে মাত্র ৪ জন কর্মরত রয়েছেন। দীর্ঘ ৯ বছর ধরে ২ জন পোস্টাল অপারেটরের বিপরীতে কাজ করছেন ১ জন। পোস্টম্যান ৪ জনে আছেন ১ জন। রানার ২ জনের বিপরীতে রয়েছেন ১ জন। প্রতিদিন এ পোস্ট অফিসে ডাকের মাধ্যমে পার্সেল, সাধারণ, বীমা, জিইপি, সরকারি চিঠিপত্রসহ শতাধিক ডকুমেন্ট আসে। কিন্তু ১ জন পোস্টম্যানের পক্ষে এ সমস্ত জরুরী ডকুমেন্ট যথাসময়ে প্রাপকের কাছে সরবরাহ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। পোস্টম্যানের আন্তরিকতা থাকার পরও তিনি প্রতিদিনের ডুকুমেন্ট যথাসময়ে পৌঁছাতে ব্যর্থ হচ্ছেন। এছাড়াও এখানে আর্থিক লেন-দেনও চলমান রয়েছে। এ কাজটি করতেই তাদের হিমশিম খেতে হয়। ভারপ্রাপ্ত পোস্ট মাস্টার নারায়ন চন্দ্র গড়াই জানান, আমরা অতিরিক্ত পরিশ্রম করার পরও যথাসময়ে চিঠিপত্র সরবরাহসহ দাপ্তরিক অন্যান্য কাজ যথাযথভাবে করতে পারছিনা।


বিশ্বস্ত একটি সূত্র জানায়, জনবল কাঠামোর এ চিত্রটি ডাক বিভাগের কর্তাদের জানা থাকলেও দীর্ঘ ৯ বছরেও অজ্ঞাত কারণে কোন ব্যবস্থা নেয়নি। এ পোস্ট অফিসের অধীনে ১৬টি সাব-পোস্ট অফিস রয়েছে। এর মধ্যে জয়দিয়া সাব-পোস্ট অফিসটিতে কোন পোস্টম্যান নেই। সে কারণে, ওই এলাকার মানুষের ভোগান্তি চরমে। এ ব্যাপারে খুলনার বিভাগীয় পোস্ট মাস্টার জেনারেল শামসুল আলম বলেন, ডাক বিভাগের জনবল সংকট দীর্ঘদিনের।


ইতিমধ্যেই সুপারভাইজারসহ বিভিন্ন পদে ৩শ লোক নিয়োগ দেয়া হয়েছে। তিনি কোটচাঁদপুর পোস্ট অফিসের বিস্তারিত তথ্য পাঠানোর অনুরোধ করে বলেন, আমি ডিভিশনাল চীফ যশোরকে বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।


বিবার্তা/রায়হান/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com