প্রতিবন্ধীদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিতে আওয়ামী লীগ সরকার আন্তরিক: সানজিদা খানম
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ২০:১৮
প্রতিবন্ধীদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিতে আওয়ামী লীগ সরকার আন্তরিক: সানজিদা খানম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ঢাকা-৪ আসনের সাবেক এমপি এডভোকেট সানজিদা খানম বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব প্রতিবন্ধীদের শনাক্ত করে, তাদেরকে সুবর্ণ কার্ড দেয়ার ব্যবস্থা করেছেন। আজকে শতভাগ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। তাদের শিক্ষা, কর্মসংস্থান, আবাসন, চিকিৎসা ও পুনর্বাসন করা হচ্ছে। দৃষ্টি প্রতিবন্ধীদের বিনামূল্যে স্মার্ট ক্যান দিচ্ছে, ব্রেইল বই দেয়া হচ্ছে। প্রতিবন্ধীদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিতে আওয়ামী লীগ সরকার আন্তরিক।


রবিবার (১৫ অক্টোবর) বিকেলে রাজধানীতে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে সিরাজ উদ্দীন মাস্টার ফাউন্ডেশন আয়োজিত ২৫০ জন দৃষ্টি প্রতিবন্ধীর মাঝে সাদাছড়ি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


সানজিদা খানম বলেন, অন্ধত্ব কতটা কষ্টকর তা শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধীরাই জানে। দৃষ্টি প্রতিবন্ধীরা আমাদেেই ভাই-বোন। আমরা যারা চোখে দেখি তারা পৃথিবীর সকল সৌন্দর্য উপভোগ করতে পাড়ি। কিন্তু যারা সুন্দর এ পৃথিবী দেখতে পায় না, তাদের মনে কতটা কষ্ট শুধুমাত্র তারাই জানে। তাই আসুন আমরা সবাই দৃষ্টি প্রতিবন্ধীদের পাশে দাঁড়াই এবং তাদের হৃদয়ের ক্ষরণ অনুভব করার চেষ্টা করি।


তিনি বলেন, বাংলাদেশে চোখের বিভিন্ন রোগ এবং প্রয়োজনীয় চিকিৎসা সময়মতো না করার কারণে দিন দিন দৃষ্টি প্রতিবন্ধীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সাদাছড়ি একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে চলার পথকে সুগম করে। তাদের বোঝা মনে না করে দক্ষ করে উন্নয়নের অংশীদার করা সম্ভব। আসুন, তাদের প্রতি আমরা আরও আন্তরিক হই এবং সহযোগিতা করি।


দৃষ্টি প্রতিবন্ধীদের পাশে থাকার জন্য বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনাদের যাদের প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ আছে আমি অনুরোধ করব আপনারা দৃষ্টি প্রতিবন্ধীদের দিকে তাকাবেন। তাদের পাশে দাঁড়াবেন।


অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দৃষ্টি প্রতিবন্ধী ও ক্ষুধা নিবারণ সমিতির উপদেষ্টা ড. হারুনুর রশীদ বাবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৫২নং ওয়ার্ড কাউন্সিলর ও কদমতলী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. রুহুল আমীন এবং ৫৪নং ওয়ার্ড কাউন্সিলর ও শ্যামপুর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাসুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৃষ্টি প্রতিবন্ধী ও ক্ষুধা নিবারণ সমিতির সভাপতি মো. কামাল হোসেন।


বিবার্তা/সোহেল/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com