মোংলা পৌর শহরজুড়ে
মিশুক-ইজিবাইকের অবৈধ পার্কিং, মানছে না পৌর কর্তৃপক্ষের বিধি-নিষেধ
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২১
মিশুক-ইজিবাইকের অবৈধ পার্কিং, মানছে না পৌর কর্তৃপক্ষের বিধি-নিষেধ
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মোংলা পোর্ট পৌরসভায় এখন নয়া জঞ্জালের নাম ব্যাটারী চালিত মিশুক আর ইজিবাইক। বৈধ-অবৈধ এসব গাড়ির এখন রাজত্ব চলছে পুরো শহর জুড়ে। প্রধান প্রধান সড়কে অবৈধভাবে পার্কিং আর যানজটে পথচারীদের চরম ভোগান্তি সৃষ্টি হচ্ছে প্রতিনিয়তই। কিন্তু এসব নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন মাথা ব্যাথা নেই। তবে পৌর কর্তৃপক্ষের দাবি, তাদের কথা শোনে না এসব গাড়ির চালকেরা।


বুধবার (৬ সেপ্টেম্বর) শহর ঘুরে দেখা গেছে, শেখ আব্দুল হাই সড়ক, বিএলএস রোড, কবরস্থান রোড ও মাদ্রাসা রোডের প্রধান সড়কগুলো ব্যাটারী চালিত বৈধ-অবৈধ মিশুক আর ইজিবাইকে যানজটের সৃষ্টি হয়ে রয়েছে। এখানে বসবাস করা বাসিন্দাদের শহরে ঢুকতে যেখানে সময় লাগে ৫মিনিট, সেখানে লেগে যাচ্ছে ২০থেকে ২৫মিনিট।


এছাড়া পৌর শহরের এসব প্রধান সড়কে দুই থেকে তিন স্তরের সারিবদ্ধ লাইন দিয়ে অবৈধভাবে পার্কিং করে রেখেছে ইজিবাই-মিশুক। এতে বিপরীত থেকে আসা ও পাশ থেকে অন্যান্য যানবাহন চলচাল করতে না পারায় অহরহ দুর্ঘটনাও ঘটছে। অথচ শহরে ব্যাটারি চালিত ইজিবাইক ও মিশুক গাড়ি চলাচলে বিধি-নিষেধ রয়েছে। এসব বিধি-নিষেধের তোয়াক্কাই করছেন না এসব গাড়ের চালকেরা।


বিএলএস রোডের ফুটপাতে বসা জুতা সেলাইকারী সাগর চন্দ্র দাস বলেন, রাস্তার উপরে যেভাবে মিশুক গাড়ি রেখেছে, তাতে আমাকে কেউ দেখে না। ফলে আমার দৈনিক আয়-ইনকাম বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। তার পাশের ওষুধের দোকানি ফজলুর রহমান ও মিজানুর রহমান বলেন, ইজিবাইক আর মিশুক গাড়ির চালকেরা আমাদের দোকান আটকে দিয়েছে, কিভাবে ব্যবসা করবো? এ ব্যপারে পৌরসভায় ও থানায় একাধিকবার অভিযোগ দিয়েও কাজ হয়নি।


পথচারী লোকমান হোসেন ও আলী আকবর বলেন, শহরের প্রতিটা সড়কে ইজিবাইক আর মিশুকের যন্ত্রনায় চলাফেরা করা দায় হয়ে পড়েছে। ঘণ্টার পর ঘণ্টা সড়কের উপর এসব গাড়ি অবৈভাবে পার্কিং করে রাখা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম উদাসীনতার ফলে এই বিশৃঙ্খলা ও ভোগান্তির সৃষ্টি হচ্ছে। তারা পদক্ষেপ নিলে আর এই সমস্যা থাকতো না।


তবে মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান পথচারী ও ব্যবসায়ীদের ক্ষতির কথা কথা স্বীকার করে বলেন, শহরে বৈধের পাশাপাশি অবৈধ ইজিবাইক ও মিশুক গাড়ি চলছে। পৌর শহরের বাইরের বিভিন্ন ইউনিয়ন থেকেও যাত্রী নিয়ে এসব গাড়ি এ শহরে ঢুকছে। তারা যাত্রী নামিয়ে চলে না গিয়ে শহরের যেখানে সেখানে গাড়ি রাখছেন। এদের জন্য পৌরসভার পিছনে নির্ধারিত জায়গা দেয়া হলেও কথা শোনেন না তারা।


তিনি আরো বলেন, এ শহর যানজট মুক্ত করতে শিগগিরই কঠোর পদক্ষেপ নেয়া হবে।


মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন বলেন, ভোগান্তি বা ক্ষতি হচ্ছে এমন অভিযোগ এখনও কেউ করেননি। তবে এটা দেখার দায়িত্ব পৌর কর্তৃপক্ষের। তবে তিনি নিজেই এই ভোগান্তির শিকার হয়েছেন উল্লেখ করে বলেন, শহরের এপার থেকে ওপার যেতে লাগে দুই মিনিট। কিন্তু সেখানে তাদের পুলিশ ভ্যান (বড় গাড়ি) নিয়ে থানা থেকে বের হয়ে শহরে যেতে ১৫ থেকে ২০মিনিট সনয় লাগে। এই হয়রানি সবাই হচ্ছেন। পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসন চাইলে আমি পুলিশ নিয়ে যে কোন সময় তাদের নিয়ে অভিযান করতে প্রস্তত আছি।


এদিকে সড়কে অবৈধ পার্কিং করে গাড়ি রাখার বিষয়ে জানতে চাইলে, মিশুক চালক আলমগীর হোসেন ও ইজিবাইক চালক নাজমুল তালুকদার বলেন, শহরে তাদের নির্ধারিত কোন স্ট্যান্ড নেই। তাই তাদের সমিতির নেতারা এখানে সেখানে গাড়ি রাখতে বলেছেন, তাই রাখি।


মোংলা পোর্ট পৌরসভা ভ্যান রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এরশাদুজ্জামান সেলিম দাবি করে বলেন, সমিতি থেকে সড়কের উপর যেখানে সেখানে চালককে ইজিবাই ও মিশুক রাখার নির্দেশনা দেওয়া হয়নি। তাদের সমিতির আওতায় ১২’শ বৈধ ভ্যান, রিক্সা, ইজিবাইক ও মিশুক গাড়ি রয়েছে।


এছাড়া অবৈধভাবে চলছে আরও তিন হাজার গাড়ি। পৌর কর্তৃপক্ষকে প্রতি বছর ইজিবাইক বাবদ ১৫০০, মিশুক বাবদ ১০০০ ও ভ্যান-রিক্সা বাবদ ৮০০টাকা ট্যাক্স দেয়া হয়। তারপরও সংশ্লিস্ট কর্তৃপক্ষ তাদের নির্ধারিত স্ট্যান্ড না দেয়ায় এই অবস্থার সৃষ্টি হচ্ছে।


বিবার্তা/জাহিদ রানা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com