লামায় কৃষকের মাঝে আনারস চারা বিতরণ
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৫
লামায় কৃষকের মাঝে আনারস চারা বিতরণ
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রথম বারের মত আনারস চাষ বৃদ্ধির লক্ষ্যে বান্দরবানের লামা উপজেলায় ১৮ হাজার উন্নত জাতের সুপার সুইট হিসেবে পরিচিত বিখ্যাত এমডি-২ জাতের আনারসের চারা বিনামূল্যে কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।


২১ সেপ্টেম্বর, শনিবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে ৮ জন কৃষকের মাঝে এ চারা বিতরণ উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল।


এসময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, কৃষি কর্মকর্তা রতন চন্দ্র বর্মন ও উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অভিজিৎ বড়ুয়াসহ অন্যান্য ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


লামা উপজেলা কৃষি কর্মকর্তা রতন চন্দ্র বর্মন বলেন, ফিলিপাইন থেকে আমদানি করে গত বছর প্রথমে দেশে এ জাতের চারা কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছিল। তবে লামা উপজেলায় এবারই প্রথম বিতরণ করা হলো।


তিনি বলেন, এমডি-২ জাতের আনারস রপ্তানিযোগ্য। আন্তর্জাতিক বাজারে এটির অনেক বেশি চাহিদা আছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকায় বেশি জনপ্রিয়। এ জাতের আনারস দেশীয় আনারসের তুলনায় অনেক বেশি মিষ্টি। এই আনারস দ্রুত পচে না। এছাড়া দেশীয় আনারসের চোখগুলো থাকে ভেতরের দিকে। আর এ জাতের আনারসের চোখগুলো থাকে বাইরের দিকে। ফলে পুষ্টিগুণসম্পন্ন অংশের অপচয় কম হয়।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com